Header Ads

প্রকাশিত হলো বিশ্বের সর্বপ্রথম পূর্ণাঙ্গ সত্যজিৎ জীবনী ই-বুক 'অদ্বিতীয় সত্যজিৎ', নিবেদনে বুক ফার্ম


জন্মশতবর্ষ শুরু হওয়ার পরও অপরাজিত মানিক। গত ২ রা মে, ২০২০ ছিল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। এই দিনটাতেই শুরু হয়েছে সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষের সূচনা। স্বভাবতই বাংলার প্রকাশক থেকে শুরু করে শিল্পজগতের মানুষদের মধ্যে একটা আলাদা উন্মাদনা তৈরি হয়েছে। বিশ্ববরেণ্য চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উদযাপনের জন্য দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে ঘটা করে অসংখ্য অনুষ্ঠান আয়োজন করার কথা উঠেছিল। সেই অনুষ্ঠানের জন্য তোড়জোড়ও শুরু হয়ে গিয়েছিল কিন্তু কোভিড নাইন্টিনের আঘাতে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গিয়েছে সমস্ত অনুষ্ঠানগুলো। 


করোনা প্রতিরোধের জন্য সকল মানুষ গৃহবন্দী। এই পরিস্থিতিতে সকলে নিজেদের মতো করে সময় বের করে বিভিন্ন সৃজনশীল কাজের মাধ্যমে সময় কাটাচ্ছেন। কেউ বাড়িতে বসে ছবি বানাচ্ছেন, কেউ ভার্চুয়াল জ্যামিং করছেন। ছবি, গান সবকিছুই তো হচ্ছে কিন্তু বইয়ের জগতে কী হবে? এটাই প্রশ্ন বিভিন্ন বাংলা প্রকাশনী সংস্থার কাছে। বর্তমান অবস্থাতে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে হয়েছে প্রকাশনা শিল্পের সাথে যুক্ত সকল ব্যক্তিদের। নতুন বই বানিয়ে মার্কেটে বিক্রি করাটা এই মুহূর্তে বেশ জটিল৷ কাজেই বেশিরভাগ প্রকাশনী সংস্থাকে জোর দিতে হচ্ছে ই-বুকের ওপর। 

স্বল্প দামে ই-বুকগুলো অনলাইনে প্রকাশিত হচ্ছে। যারা নিত্যনতুন বই পড়তে ভালোবাসেন তারা বরাবরই অপেক্ষা করে থাকেন নতুন বইয়ের জন্য। ই-বুক পড়তে এপারের মানুষ অতোটা অভ্যস্ত নন। অফলাইন বই পড়ে যে সুখ পাওয়া যায়, সে সুখ ই-বুকে পাওয়া যায়না। তবুও এমন একটি ভয়াবহ পরিস্থিতিতে ই-বুক ছাড়া পাঠক ও প্রকাশকদের দ্বিতীয় কোনো উপায় নেই ৷ তবে একটি পরিসংখ্যানে দেখা গেছে লকডাউনে অনেক মানুষই বাংলা পিডিএফ বুক পড়ছেন। ফলে বাংলা ই-বুকের চাহিদাও বেশ কিছুটা বৃদ্ধি পাচ্ছে।   
         
ই-বুক নিয়ে বিশ্লেষণ পরে হবে এখন যেটা আলোচ্য খবর সেটা নিয়েই একটু আলোকপাত করা যাক। চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষের সূচনালগ্নে সত্যজিৎ রায় ও তাঁর বিপুল কর্মকান্ড নিয়ে ই-বুক প্রকাশিত হলো বুক ফার্ম থেকে। বলা চলে এই বইটি সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশ্বের সর্বপ্রথম পূর্ণাঙ্গ সত্যজিৎ জীবনী বই ৷ অজস্র দূর্লভ চিত্রসহ ই-বুক সংস্করণে প্রকাশিত হয়েছে এই বইটি। কেবল ই-বুকই নয়, লকডাউন কেটে যাওয়ার এক সপ্তাহের মধ্যে অফলাইনে পূর্ণাঙ্ক বই আকারে প্রকাশিত হবে 'অদ্বিতীয় সত্যজিৎ'।      
 
সত্যজিৎ রায়কে নিয়ে বাংলাতে এর আগেও বহু বই লেখা হয়েছে। যে বইগুলো সত্যজিৎ চর্চার পথ অনেকটাই প্রশস্ত করেছিল। কিন্তু বাংলা ভাষায় লেখা পূর্ণাঙ্গ সত্যজিৎ-জীবনী ছিল অধরা। ১৯৮৬ সালে নন্দিতা পাবলিশার্স থেকে মঞ্জিল সেনের রচনায় প্রকাশিত 'অদ্বিতীয় সত্যজিৎ' বইটির মাধ্যমে অনেকাংশে সেই অভাবটা মোচন হলো। প্রসঙ্গত উল্লেখ্য, ১৯৮৯ সালের জানুয়ারি মাসে অ্যান্ড্রু রবিনসন রচিত সত্যজিতের জীবনী 'সত্যজিৎ রায়ঃ দ্য ইনার আই' প্রকাশিত হয়। সেই নিরিখে ইংরেজি ভাষায় মারি সিটন রচিত 'পোর্ট্রেট অফ আ ডিরেক্টরঃ সত্যজিৎ রায়' (১৯৭১) -এর পরে মঞ্জিল সেনই হলেন সত্যজিতের পূর্ণাঙ্গ জীবনচিত্রের রচয়িতা। 

১৯৯২ সালের ২৩ শে এপ্রিল সত্যজিৎ রায়ের জীবনাবসান ঘটে। তাঁর প্রয়াণের অব্যবহিত পরেই লেখক মঞ্জিল সেন আরো বেশ কিছু তথ্য ও পরিশিষ্ট ঘটনাবলী যুক্ত করলেন 'অদ্বিতীয় সত্যজিৎ' বইতে। এরপর ১৯৯২ সালের মে মাসে 'অদ্বিতীয় সত্যজিৎ'- এর তৃতীয় সংস্করণ প্রকাশিত হয়। সময়কাল ও তথ্য সংযোজনের নিরিখে সহজেই বলা যায়, সত্যজিতের সর্বপ্রথম পূর্ণাঙ্গ জীবনী হলো 'অদ্বিতীয় সত্যজিৎ'। এরপরে অনেকটা সময় অতিক্রান্ত হয়েছে, তবে দীর্ঘকাল যাবৎ বইটি মুদ্রিত হয়নি।      
 
দীর্ঘ কয়েক কাল পর বুক ফার্মের হাত ধরে সত্যজিতের জন্মশতবর্ষে আবারো ফিরে এলো সেই বই। একদম নব আঙ্গিকে, পরিমার্জিত, সম্পাদিত ও সঠিক সংস্করণে ই-বুক আকারে প্রকাশিত হলো এই বই। এই নতুন সংস্করণের সম্পাদনার কাজটি ছিল খুব শক্ত। এই সংস্করণে নতুন অনেক কিছুই সংযুক্ত হয়েছে। অন্যান্য জীবনী বইয়ের মতো সময়ের নিরিখে মঞ্জিল সেন বর্ণনা করেন নি৷ তিনি সমগ্র সত্যজিতের জীবনের ছোটো ছোটো খণ্ডচিত্রের বিবরণ দিয়ে গেছেন৷ যেখানে একটার পর একটা ঘটনাপ্রবাহের অপেক্ষা ঘটনাগুলো অধিক প্রাধান্য পেয়েছে। 

এই সংস্করণে লেখকের রচনাকে সম্পূর্ণ অবিকৃত রেখে কিছু ব্যক্তি, বেশ কিছু অনুল্লিখিত প্রাসঙ্গিক ঘটনা, কিছু তথ্যবিভ্রান্তি সংশোধন; সেগুলোর সম্বন্ধে বিস্তারিত টীকা এবং সত্যজিতের জীবনী ও কীর্তিপঞ্জি'র সংযোজিত, পরিমার্জিত সংস্করণ বইয়ের পরিশিষ্ট অংশে সংযুক্ত বইটির সম্পাদনা ও টীকা রচনার কাজটি করেছেন তরুণ সত্যজিৎ-গবেষক এবং প্রাবন্ধিক স্যমন্তক চট্টোপাধ্যায়। সত্যজিতের জন্মশতবর্ষে  সারা বিশ্বে এবং ভারতে সম্ভবত এটিই একমাত্র প্রয়াস যা সময়োচিত ভাবে নিবেদিত হয়েছে।

বইটিতে দূর্লভ আলোকচিত্র ছাড়াও রয়েছে স্রষ্টা সত্যজিৎ, লেখক সত্যজিৎ, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাক্ষাৎকার, মারি সিটনের দূর্লভ চিঠি, সত্যজিৎ ও আকিরা কুরোসাওয়া, টীকা, সংক্ষিপ্ত জীবনী ও তথ্যপঞ্জি। বইটির পৃষ্ঠা সংখ্যা প্রায় তিনশো। এই বইটি 'Swiftboox' অ্যাপে ১৪৯ টাকায় পাওয়া যাচ্ছে। গুগুল প্লে স্টোরের সার্চ অপশনে অ্যাপটির নাম টাইপ করলেই এসে যাবে এই অ্যাপটি। যারা নতুন নতুন বাংলা বই পড়তে ভালোবাসেন তারা অবশ্যই সংগ্রহ করতে পারেন 'অদ্বিতীয় সত্যজিৎ' ই-বুকটি।

প্রতিবেদন-সুমিত দে

No comments