Header Ads

ছোট্ট পরিসরে বৃহৎ ভাবনার প্রতিফলন, পরিচালক বিজয় ঘোষের ছবি মুক্ত সমাজ


এই গৃহবন্দী অবস্থা যখন সমগ্র পৃথিবীকে গ্রাস করছে তখন মানুষ বিভিন্ন ভাবে বাঁচার চেষ্টা করছেন। এই অস্থির সময়তেও বসে নেই বাঙালি সমাজ বরং তাঁরা ব্যস্ত ক্রিয়েটিভ কাজ নিয়ে। ঘরে বসে লকডাউন ফিল্ম প্রতিদিন বানিয়ে চলেছেন হাজার হাজার মানুষ। তার সবকটা কাজ হয়তো দেখিনি বা দেখতেও পারবোনা কিন্তু কিছু ফিল্ম সত্যিই প্রশংসার দাবী রাখে। এমনই একটি সিনেমা হল বিজয় ঘোষ পরিচালিত মুক্ত সমাজ


যেহেতু এখন বাইরে বেরোনো যাবেনা তাই এই সময়ে দাঁড়িয়ে বাড়ির ছাদে দাঁড়িয়ে একজন ছেলে ভাবছে মানুষ ও সমগ্র জীবজগতের কথা। সিনেমার কথাতেই করোনার আক্রমণ হল- কোনো ভীনদেশী শত্রুর আক্রমণ। তিনি ভাবতে চেষ্টা করেছেন মানুষের দ্বার বন্দী থাকা অ্যাকোরিয়ামের মাছ ও পাখিদের কথা। তিনি স্বপ্ন দেখছেন মুক্ত পৃথিবীর কথা যেখানে সমগ্র জীবজগৎ মুক্ত। এই অসুস্থ সময়তেও তিনি নতুন স্বপ্নের কথা বলছেন। এটিই হল সিনেমার ভাবধারা। মানুষের বাঁচার চেষ্টা, কারো কারো দুমুঠো খাদ্যের লড়াই, ডাক্তারদের গবেষণা করে ঔষধ আবিষ্কারের চেষ্টা, পরিযায়ী শ্রমিকদের ভিড়ের মধ্যেই বাড়ি ফেরার জন্য ট্রাকে ওঠার চেষ্টা তাদের লড়াই ও প্রাণ হারানো এই দিকগুলিও ছোট্টো পরিসরে সুন্দর ভাবে এঁকেছেন এই ছবির টিম। আর পাঁচটা লকডাউন ফিল্মের থেকে একটু আলাদাভাবে পরিবেশন হয়েছে এই ছবিটিতে।

সিনেমাটি ৫ মিনিটের হলেও সুন্দর একটি বার্তা রয়েছে। এস্টাব্লিশিং শট এবং ড্রোন শট গুলিও খুব সুন্দরভাবে ফুঁটিয়ে তোলা হয়েছে। ছবিটির গল্পের ভবনা, চিত্রনাট্য, ফটোগ্রাফি এবং পরিচালনা করেছেন বিজয় ঘোষ। সহ-পরিচালনা করেছেন সুখদেব মন্ডল।ছবিটিতে অ্যাসিটেন্ট ক্যামেরার কাজ করেছেন পঙ্কজ কুমার এবং উজ্জল কুমার।ছবিটির মূল চরিত্রে অভিনয় করেছেন দীপেন্দ্র চ্যাটার্জী।স্পেশাল অ্যাপিয়ারেন্স হিসেবে অভিনয় করেছেন দেবরাজ মুখার্জী যিনি বলছেন মানুষ কল-কারখানা তৈরি, জঙ্গল কেটে শহর বাড়িয়ে প্রকৃতির প্রতি অত্যাচার করেছে তাই হয়তো প্রকৃতি প্রতিশোধ নিচ্ছে। ছবিটিতে ভয়েস ওভার করেছেন অরুপ দাস।


ছবিটিকে ক্লিপিং, টাইম ল্যাপস ফটোগ্রাফি, এস্টাব্লিশিং শটের সাথে আরো সুন্দর করে তুলেছে শেষের বন্দী যখন ঘরের কোণে গানটি। এই গানটির পরিচালনা করেছেন সঙ্গীত পরিচালক অমিত মিত্র। গানটি লিখেছেন দীপেন্দ্র চ্যাটার্জী। গানটি গেয়েছেন রীতম বিশ্বাস। মিউজিক অ্যারেঞ্জমেন্ট করেছেন শ্বাশ্বত দাস। ব্যাকগ্রাউন্ড স্কোর করেছেন অনুজিৎ ঘোষ। প্রযোজনার কাজ করেছে বিজয় ক্রিয়েটিভ স্টুডিও। ছবিটি দেখতে হলে নীচের লিঙ্ক থেকে দেখে ফেলতে পারেন।


প্রতিবেদন- অমিত দে

No comments