Header Ads

রাগ রাগিনীর সূত্রের গোলকধাঁধায় এক ঐতিহাসিক তানপুরার সন্ধানে বদলে যাওয়া কিছু মানুষের জীবনের কথা বলবে 'তানসেনের তানপুরা'


ওয়েব দুনিয়াকে বদলে দেবে বাংলার নতুব ওয়েব সিরিজ 'তানসেনের তানপুরা'। একটি মিউজিক্যাল থ্রিলারের ওপর নির্মিত হয়েছে পুরো ওয়েব সিরিজ। সম্প্রতি মুক্তি পেয়েছে এ ছবির অফিশিয়াল পোস্টার। সিরিজটিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন বিক্রম চ্যাটার্জী, রূপসা চ্যাটার্জী ও জয়তী ভাটিয়া। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রজত গাঙ্গুলি, দেবেশ রায়চৌধুরী, শুভাশীষ মুখার্জি, সুজন নীল মুখার্জি, দেবশঙ্কর হালদার, ভাস্কর ব্যানার্জি, সুরোজিত বন্দোপাধ্যায়, পুষ্পিতা মুখার্জি, প্রদীপ ভট্টাচার্য, কল্যাণ বন্দোপাধ্যায়, সৌরভ সাহা, প্রদীপ ধর, সৌনক সামন্ত, অঙ্গনা রায়, সুহোত্রা মুখোপাধ্যায়, সত্যম ভট্টাচার্য, অনুরাধা মুখার্জি, গৌতম ও সিদ্ধার্থ।       

                           
রহস্য রোমাঞ্চের টানটান উত্তেজনায় ভরপুর 'তানসেনের তানপুরা'। ঐতিহাসিক প্রেক্ষাপটে বর্তমান সময়ের একটি ট্রেজার হান্ট হলো এই সিরিজ। বাংলাতে যে ধরনের ওয়েব সিরিজ হয় তার থেকে সম্পূর্ণ আলাদা এই সিরিজ। লেখক সৌগত বসুর লেখা মৌলিক গল্প ও চিত্রনাট্যে তৈরি হয়েছে পুরো সিরিজ। তাঁর লেখা চিত্রনাট্য মানেই দর্শকেরা নতুন কিছু পেতে চলেছেন৷ ভারতে এর আগে এই রকম গল্পের ওপর কোনো সিরিজ নির্মাণ হয়নি। বাংলা তথা ভারতে মিউজিক্যাল থ্রিলার নেই বললেই চলে। 'তানসেনের তানপুরা' পাল্লা দেবে ভারতের যে-কোনো ওয়েব সিরিজের গল্পকে। 

সিরিজটি পরিচালনা করেছেন সৌমিক চট্টোপাধ্যায়। যিনি এর আগে হইচইতে ব্যোমকেশ সিরিজের কিছু গল্প নিয়ে কাজ করেছেন। তাঁর নির্মাণশৈলীতে বরাবরই বিশেষ দক্ষতার পরিচয় পাওয়া যায়। তাঁর হাতে যেন ব্যোমকেশ জীবন্ত হয়ে উঠেছে। 'তানসেনের তানপুরা' দিয়ে তিনি এবার নিজেকে নতুন ভাবে উপস্থাপন করতে চলেছেন। সিরিজটির সিনেমাটোগ্রাফি করেছেন প্রসেনজিৎ চৌধুরী। সিরিজের অন্যতম বড় আকর্ষণ হলো এ সিরিজে থাকছে শাস্ত্রীয় সঙ্গীতের কাজ। এই সিরিজটিতে গান লিখেছেন প্রখ্যাত সাহিত্যিক সৃজাত বন্দোপাধ্যায়। সঙ্গীত পরিচালনা করেছেন প্রখ্যাত সংগীত শিল্পী জয় সরকার।              
                              


লেখক ও চিত্রনাট্যকার সৌগত বসু লিটারেসি প্যারাডাইসকে এই সিরিজটির প্রসঙ্গে বলেন "নাদ থেকে শ্রুতি‚ শ্রুতি থেকে স্বর‚ স্বর থেকে সপ্তক‚ সপ্তক থেকে ঠাট‚ ঠাট থেকে রাগ‚ রাগ থেকে গান এক জটিল অথচ ঐশ্বরিক প্রহেলিকায় জড়িয়ে থাকা আমাদের সাঙ্গীতিক ঐতিহ্য। কখনো দীপকের উত্তাপ‚ কখনো ইমনের শৃঙ্গার‚ কখনো মালকৌষের অশরীরী টান‚ কখনো মারওয়ার পাথুরে কান্না; কখনো মিয়াঁ কি মল্লারের নৃত্যরতা ক্ষণপ্রভা‚ কখনো বাগেশ্রীর মানভঞ্জন‚ কখনো হংসধ্বনির মঙ্গলাচরণ‚ কখনো টোড়ির মৃগমোহন এসবের নানান রহস্য‚ নানান কিংবদন্তী‚ নানান ইতিহাস‚ বিভিন্ন বাদ্যযন্ত্রের বিবর্তন সেসব নিয়ে এক রহস্য গল্প। বিভিন্ন রাগ রাগিনীর সূত্রের গোলকধাঁধায় এক ঐতিহাসিক তানপুরার সন্ধানে বদলে যাওয়া কিছু মানুষের জীবন। আমার মৌলিক গল্প এবং চিত্রনাট্যে একটি মিউজিক্যাল ট্রেজার হান্ট থ্রিলার।"

বাংলা নতুন বছরে হইচই তে মুক্তি পাবে 'তানসেনের তানপুরা'। এই সিরিজটি নিয়ে সিরিজের লেখক থেকে শুরু করে পরিচালক ও সকল কলাকুশলী বেশ আশাবাদী। নতুন বছরে নতুন কিছুর মুখোমুখি হবেন বাংলা সিনেপ্রেমীরা। আপাতত অপেক্ষা সিরিজের মুক্তির। 

প্রতিবেদন- সুমিত দে


No comments