Header Ads

গুগল ডুডল সেলিব্রেট করছে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস


আজ বাংলাদেশের ৪৯ তম স্বাধীনতা দিবস। লাখ লাখ বাঙালির রক্তের বিনিময়ে বাংলাদেশ অর্জন করেছিল স্বাধীনতা। গোটা বাংলাদেশে আজকের দিনটি পালিত হয় মহান স্বাধীনতা দিবস হিসেবে। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করে এসেছিল এই মহান স্বাধীনতা। বীর বাঙালিদের আত্মত্যাগের কাহিনী স্মরণীয় হয়ে থাকবে বিশ্ব ইতিহাসে৷ শেখ মুজিবুর রহমান, আবুল, বরকতদের জীবন বলিদানে বাংলাদেশ নতুন করে বেঁচে ওঠার স্বপ্ন দেখেছিল। দাঁতে দাঁত চেপে পাকিস্তানি সেনাদের চোখে চোখ রাঙিয়ে লড়াই করতে হয়েছিল বাংলাদেশের মা-ভাই-বোনদের। একদিকে ভাষার সম্মান, বেঁচে থাকার লড়াই তো অন্যদিকে মা-বোনের ইজ্জত বাঁচানোর কঠিন লড়াই লড়েছিলেন ওপার বাংলার বাঙালিরা। 

১৯৪৭ খ্রিস্টাব্দে ভারতবর্ষ স্বাধীনতা লাভ করার পূর্বে অখণ্ড বাংলাকে আলাদা করে দেওয়া হয়। দুই বাংলার মধ্যিখানে বাঁধা হয় কাঁটাতার। এপার বাংলা থেকে যায় ভারতে আর ওপার বাংলা যুক্ত হয় পাকিস্তানে। কথা ওঠে পাকিস্তানের রাষ্ট্রীয় ভাষা হবে উর্দু। যদিও পূর্ববঙ্গের বাঙালিরা তা মেনে নিতে পারেননি। রাষ্ট্রীয় ভাষা বাংলার দাবিতে চলে কঠিন লড়াই। ভাষা আন্দোলনে বাঙালিরা রক্ত দিয়ে বাংলা ভাষাকে বাঁচিয়ে তোলে। এমনকি ১৯৭১ সালের আজকের দিনে বীর বাঙালির ক্ষমতার কাছে হার মানতে হয়েছিল পাকিস্তানিদের। বাঙালি বীরদের লাল রক্তের গর্ভ থেকে সেদিন জন্ম হয় স্বাধীন বাংলাদেশের। 

দুই বাংলার বর্তমানে তফাৎ শুধু কাঁটাতারের। কিন্তু ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য এক। তাই এপার বাংলার মানুষও মহান স্বাধীনতা দিবসে বাংলাদেশকে নিরন্তর শুভেচ্ছা প্রদান করছে। সারা বাংলাদেশ জুড়ে উৎসবের আবহ৷ ধূমধাম করে পালিত হচ্ছে মহান স্বাধীনতা দিবস। 

বাংলাদেশের ৪৯ তম স্বাধীনতা দিবস হিসেবে গুগল ডুডলও শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশকে। গুগল ডুডলে বিশেষ ধরনের আর্ট ওয়ার্কের মাধ্যমে গুগল ডুডল সেলিব্রেট করছে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। সকল বাংলাদেশের মানুষের কাছে আজকের দিনটি বেশ গর্বের। যুগ যুগ ধরে এভাবেই বেঁচে থাকুক তাদের স্বাধীনতার ইতিহাস। দুই বাংলার মধ্যে বেঁচে থাকুক ভাতৃত্ববোধ।  

প্রতিবেদন- সুমিত দে

No comments