Header Ads

লোকগীতির মাধ্যমে একাধিক দর্শকের মন জয় করে বাংলা লোকগীতিকে অন্য পথ দেখাচ্ছে 'আনন্দলহরি'


লোকগীতি নিয়ে দর্শকদের মন জয় করে চলেছে 'আনন্দলহরি'। বিভিন্ন জায়গা থেকে শুরু করে টিভির পর্দায় লাইভ অনুষ্ঠানের মাধ্যমে 'আনন্দলহরি' মানুষের হৃদয়ে পৌঁছে গেছে। লোকগানকে ভিন্নরূপে প্রদর্শন করে থাকেন তারা। ২০২০ সালের সেপ্টেম্বরে তিন বছর পদার্পণ করবে 'আনন্দলহরি'। 


'আনন্দলহরি' হলো একটি লোকগানের দল। যাদের কাছে লোকগান হলো ধ্যান ও জ্ঞান। লোকগান গাইতে হলে প্রচুর সাধনার প্রয়োজন হয়। তারা লোকগান নিয়ে সাধনা করে এগিয়ে চলেছেন। বিভিন্ন মানুষের কাছ থেকে সম্মান পর্যন্ত কুড়িয়েছেন তারা। আর প্লাস, মন টিভি, বাংলা জাগো চ্যানেলে তারা লাইভ অনুষ্ঠান করে থাকেন। 

'আনন্দলহরি'র এগিয়ে যাওয়ার প্রসঙ্গে 'আনন্দলহরি'র ভোক্যালিস্ট আকাশ লিটারেসি প্যারাডাইসকে জানান যে "আনন্দলহরি একটি লোকগানের দল। আনন্দলহরি ২০১৭ সালের ৩ রা সেপ্টেম্বর থেকে শুরু হয়। আনন্দলহরির তালের মূর্ছনায় যে সাজিয়ে তোলে প্রতিটি দর্শকের মন সে রূপম। রূপমের সাথে আমার পরিচয় একটি কলেজের অনুষ্ঠানের মাধ্যমে। তারপর নানা বন্ধুর আগমনে ধীরে ধীরে আনন্দলহরি সমৃদ্ধ হলো। তারা হলো গীটার আর্টিস্ট অরিজিৎ, ব্যাঞ্জ আর্টিস্ট অমৃত, বেস গিটার আর্টিস্ট সুবীর, ফ্লুট আর্টিস্ট সৈকত। এইভাবেই আনন্দলহরির পথচলা শুরু। আমরা নানা অনুষ্ঠান করে অসংখ্য মানুষের ভালোবাসা ও আশীর্বাদ কুড়িয়েছি। আর প্লাস, মন টিভি ও বাংলা জাগো চ্যানেলে লাইভ পারফরম্যান্স করেছি। সামনের সেপ্টেম্বরে আনন্দলহরি তিন বছর অতিক্রম করবে।"  
   
'আনন্দলহরি' লোকগানের প্রসারের জন্য একনিষ্ঠ ভাবে কাজ করে চলেছে। লোকগান হলো বাংলার ঐতিহ্য। তাকে বাঁচানোর দায়িত্ব প্রতিটি বাঙালির। বাংলার ইনডিপেনডেন্ট শিল্পীরা বাংলা লোকশিল্পকে নতুন পথ দেখিয়েছে। তাদের উৎসাহে আজকে একাধিক মানুষ লোকগান শুনছে। বাংলার লোকগানের ঐতিহ্যের উন্নতিতে 'আনন্দলহরি' বিশেষ ভূমিকা পালন করার চেষ্টা করছে। দেখতে দেখতে তিন বছর পার করে ফেলেছে তারা। বাংলা লোকগান নিয়ে তারা বিশেষ ভাবে স্বপ্ন দেখছে। সফলতা একদিন আসবেই। তারা লোকগান নিয়ে যেভাবে মানুষের মনের গভীরে প্রবেশ করেছেন তাতে আগামীদিনে প্রতিটি বাংলার ঘরে ঘরে ভেসে উঠবে 'আনন্দলহরির' নাম। 

প্রতিবেদন- সুমিত দে

No comments