Header Ads

রবীন্দ্রনাথ ঠাকুর পরিচালিত ছবি 'নটীর পূজা'র ধ্বংসাবশেষ নিউ থিয়েটারের ওয়্যারহাউস থেকে উদ্ধার করে থ্রিডি আঙ্গিকে ছবি নির্মাণ করা হয়


আপনারা কী জানেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যচর্চা, গান লেখার পাশাপাশি একটি চলচ্চিত্রও পরিচালনা করেছিলেন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর পরিচালিত ছবির নাম ছিল 'নটীর পূজা'। বাঙালি স্বাধীনতা সংগ্রামী, জাতীয়তাবাদী আইনজীবী, নিউ থিয়েটার্স কলকাতার প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ মুক্তিযুদ্ধের শহীদ বীরেন্দ্রনাথ সরকার প্রযোজনা করেছিলেন এই ছবিটি। রবীন্দ্রনাথ ঠাকুরকে এই ছবিতে পরিচালনার পাশাপাশি স্ক্রিপ্ট লিখতে ও অভিনয় করতেও দেখা গিয়েছিল। ছবিটির সংগীত পরিচালনা করেছিলেন দিনেন্দ্রনাথ ঠাকুর। ছবিতে সিনেমাটোগ্রাফার ছিলেন নীতিন বসু। ছবিটি সম্পাদনা করেছিলেন সুবোধ মিত্র।  


জোঁড়াসাঁকো ঠাকুরবাড়িতে ১৯২৭ সালে 'নটীর পূজা' নাটক হিসেবে মঞ্চস্থ হয়েছিল। ১৯৩১ খ্রিস্টাব্দের শেষের দিকে রবীন্দ্রনাথ ঠাকুর নাটকটি মঞ্চস্থ করার উদ্দেশ্যে শান্তিনিকেতন থেকে কলকাতায় আসেন। সেখানে বীরেন্দ্রনাথ সরকার 'নটীর পূজা' নাটকটি চলচ্চিত্রে রূপান্তরিত করার প্রস্তাব জানান তাঁকে। রবীন্দ্রনাথ ঠাকুর চলচ্চিত্রের প্রথাগত নিয়ম ভেঙ্গে নাটকের মঞ্চের মাধ্যমেই 'নটীর পূজা'র শ্যুটিং করিয়েছিলেন। ১৯৩২ সালের ২২ শে মার্চ 'নটীর পূজা' মুক্তি পেয়েছিল কলকাতার চিত্রা সিনেমাহলে। নিউ থিয়েটার্স কতৃপক্ষ ভেবেছিলেন যে রবীন্দ্রনাথ নিজে এই ছবিতে অভিনয় করেছেন মানে ছবিটি বাণিজ্যিক ভাবে দারুণ সাড়া জাগাবে। তাঁর লভ্যাংশের পঞ্চাশ শতাংশ শান্তিনিকেতনের শিক্ষাপ্রকল্পে দান করা হবে। যদিও ছবিটি বাণিজ্যিক ভাবে ব্যর্থ হয়েছিল। 

'নটীর পূজা' ছবির বাণিজ্যিক ব্যর্থতার কারণ হিসেবে দায়ি করা হয় মঞ্চায়নের ভঙ্গিমায় চলচ্চিত্রায়নের পদ্ধতিকে। বীরেন্দ্রনাথ সরকার মনে করেছিলেন যে অল্পদিনের শ্যুটিং কর্মসূচীই এ ছবির ব্যর্থতার প্রধান কারণ। কয়েকবছর পর নিউ থিয়েটারে সংরক্ষিত 'নটীর পূজা' ছবির নেগেটিভ কপিটি আগুনে পুড়ে যায়। এ ঘটনার আট দশক পর নতুন করে 'নটীর পূজা'কে চলচ্চিত্রের রূপ প্রদানের জন্য এগিয়ে এসেছেন নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ের অধ্যাপক ও খ্যাতিমান হাঙ্গেরীয় চলচ্চিত্রকার কার্ল বারদোশ।                                                                                 
মহান কবির প্রতি অকৃত্রিম শ্রদ্ধাঞ্জলী জানাতে কার্ল বারদোশ ২০১৬ সালে থ্রিডি প্রযুক্তিতে নির্মাণ করেন 'নটীর পূজা'। ছবিটির তিনি নতুন নামকরণ করেন 'দ্য কোর্ট ড্যান্সার' নামে। নিউ থিয়েটারের ওয়্যারহাউস থেকে 'নটীর পূজা'র ধ্বংসাবশেষ উদ্ধার করে থ্রিডি আঙ্গিকে ও রঙিন দৃশ্যে তিনি নতুন করে নির্মাণ করেন। ২০১৬ সালে জার্মানির কান চলচ্চিত্র উৎসবে ব্যাপক সাড়া জাগিয়েছিল। 'সিঙ্গেল শট' চিত্রায়ণ পদ্ধতিতে নির্ধারণ করা হয় এই চলচ্চিত্রটি। যা দর্শকদের মনে অন্যরকম প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

No comments