Header Ads

ভাষা দিবসে এসডিপি ভেঞ্চারের নিবেদন নন্দিনী দাসের লেখা অডিও আখ্যান 'বঙ্গ'


ভাষা দিবসে এসডিপি ভেঞ্চারের নিবেদন অডিও আখ্যান 'বঙ্গ'। নন্দিনী দাসের লেখায় নির্মিত হয়েছে এই আখ্যানটি। সুদীপা দাসের কণ্ঠে ধ্বনিত হয়েছে এই আখ্যানটি। বাংলা ভাষার প্রতি সম্মান জানাতে এসডিপি ভেঞ্চার নিয়ে এসেছে এই বিশেষ আখ্যানটি। সুদীপা দাসের সুরেলা কণ্ঠে অন্যরকম মাত্রা পেয়েছে এই আখ্যানটি। 


আজকের দিনে আমরা দাঁড়িয়ে দেখতে পাই বেশ কিছু বাঙালি বাংলা ভাষা নিয়ে গর্ব করতে ভুলে গেছে। অনেক বাঙালি ইংরাজিতে সাচ্ছন্দ্যবোধ করছে। এ কথা সত্য যে আপনি যদি আন্তর্জাতিক কোনো কাজ করতে চান তাহলে আপনাকে ইংরেজি শিখতে হবে। তা বলে এই নয় যে আমি বাংলাটাকে ভুলে যাবো। ১৯৫২ সালে এই বাংলা ভাষার জন্য ওপারে সালাম, জব্বার, বরকত, রফিকদের মতো বাঙালি যুবকেরা শহিদ হয়েছিলেন। তাদের রক্তের বিনিময়ে আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পেয়েছি। বাংলা হলো পৃথিবীর মধ্যে এমন একটি ভাষা যে ভাষার জন্য শহিদ হয়েছেন অসংখ্য মানুষ। 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, সুভাষচন্দ্র বসুর মতো মহান বাঙালিদের মাতৃভাষা ছিল বাংলা। যারা বাংলা ভাষা নিয়ে গর্ববোধ করতে শিখিয়েছেন আমাদের। মায়ের মুখ থেকে শেখা ভাষাই হলো মাতৃভাষা। বাঙালির আজ ঘোরতর সংকট চলছে। বাঙালি আজ বাংলা ভাষা থেকে নিজেকে সরিয়ে নিচ্ছে। আমাদের চারপাশে কত শত বাঙালি মানুষ যেখানে ভাষার জন্য কঠোর পরিশ্রম করছে সেখানে কিছু বাঙালি পাশ্চাত্য ইংরাজি শিক্ষার কাছে নিজেকে বিকিয়ে দিচ্ছে। 

কেউ কেউ বলেন বাংলা শুধু বাংলাতেই চলে। তাই কোনো প্রয়োজন নেই বাংলা নিয়ে ভাবার। রাজ্যের বাইরে কতজন বাংলা জানে? কতজনই বা বাংলা ভাষাকে সম্মান দেয়? এমনসব জটিলতর প্রশ্নের ধাঁধাতে বিদ্ধ হতে হয় অনেক বাঙালিকে। আমরা ভুলে যাই যে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, বরাক উপত্যকা ও বাংলাদেশ মিলিয়ে প্রায় ত্রিশ কোটিরও বেশি মানুষের মাতৃভাষা বাংলা। কী নেই আমাদের ভাষাতে। সংস্কৃতি, ঐতিহ্য ও সঙ্গীত মিলেমিশে একাত্ম হয়েছে বাংলা ভাষার সাথে। পৃথিবীতে এমন মিষ্টি ভাষা খুঁজে পাওয়া বেশ দুষ্কর ব্যাপার। 

বাঙালি হলে তাকে বাংলা ভাষা নিয়ে গর্ব করতে হবে। এমন বিষয়ই উঠে এসেছে 'বঙ্গ' শিরোনামের আখ্যানটির মাধ্যমে। যে আখ্যানটি শুনলে আপনার বাঙালি হিসেবে গর্ববোধটা আরো দ্বিগুণ বেড়ে যাবে। লজ্জিত বাঙালিদের মুখে প্রশ্নবাণ ছুঁড়ে দিতে পারবেন। আপনি যতই পাশ্চাত্য ভাষা ও সংস্কৃতি নিয়ে পড়ে থাকুন না কেন আপনাকে বাঙালি হলে ভাবতে হবে বাংলা ভাষার কথা। আপনার ইংরাজিকে ঝাঁ চকচকে ইন্টারন্যাশনাল ভাষা মনে হতেই পারে। সেটা আপনার মনের ভুল। আপনার মনের মধ্যে যদি বাঙালিসত্বা থাকে তাহলে আপনার কাছে বাংলাকেও ঝাঁ চকচকে মনে হবে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments