Header Ads

চলচ্চিত্র সংক্রান্ত বইয়ের স্বাদ পেতে আজই চলে আসুন কলকাতা আন্তর্জাতিক বইমেলার বাণীশিল্পের স্টলে


আমাদের দৈনন্দিন জীবনে আমরা ব্যস্ত নানান কাজে। কখনো বাড়ির কাজে, কখনো অফিসে, কখনো এক জায়গা থেকে আরেক জায়গায় ছুটে চলি অর্থ উপার্জনের সন্ধানে। সবটাই আমাদের বাঁচার জন্য। জীবনে বাঁচার জন্য কাজটাই হলো আসল। কিন্তু যেহেতু আমাদের জীবন ক্ষুদ্র সেহেতু আমরা কাজের ফাঁকে অবসরে একটু বিনোদন উপভোগ করি৷ বিনোদনের জন্য পৃথিবীতে অজস্র মাধ্যম রয়েছে। টিভি বলুন বা বই পড়া, সিনেমা দেখা সবটাই বিনোদন। এমন কোনো মানুষ নেই এ বিশ্বে যারা বিনোদন উপভোগ করেন না।  


পৃথিবীতে বিনোদনের বিষয় হিসেবে চলচ্চিত্র অনেকটা এগিয়ে। আমরা সকলেই চলচ্চিত্র দেখি। তবে অনেক মানুষ আছেন যারা একটা চলচ্চিত্র দেখে সেই চলচ্চিত্রের সঠিক বিশ্লেষণ করে হাজারো মানুষকে চলচ্চিত্র দেখার স্বাদ বাড়িয়ে তোলেন। চলচ্চিত্র দেখার পাশাপাশি চলচ্চিত্র নিয়ে বহু লেখক চলচ্চিত্র সংক্রান্ত বই লিখে থাকেন। যে বইগুলো পড়লে দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্র বিষয়ে একটা সম্যক ধারণা পাওয়া যায়।

চলচ্চিত্র সংক্রান্ত বইগুলোতে উঠে আসে চলচ্চিত্রকার, কলাকুশলীদের জীবনের গল্প। চলচ্চিত্রের শ্যুটিং সম্পর্কিত আলোচনা। ছবি নিয়ে আলোচনা। বিভিন্ন ভাষার চলচ্চিত্র নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এক ভাষার চলচ্চিত্র থেকে আরেক ভাষার চলচ্চিত্রের মাধ্যমে সংস্কৃতির আদান-প্রদান। চলচ্চিত্রের মাধ্যমে জীবন দর্শন। চলচ্চিত্রের মাধ্যমে শৈল্পিক ভাবনার বিকাশ প্রভৃতি বিষয়গুলো উঠে আসে। ফলে চলচ্চিত্র দেখা ও চলচ্চিত্র নিয়ে বই পড়া দুটোই পছন্দ করে বাঙালি বইপোকাদের বিরাট একটা অংশ। 
                        
আপনি কী চলচ্চিত্র সংক্রান্ত বই ভালোবাসেন? তাহলে আজই চলে আসুন কলকাতা আন্তর্জাতিক বইমেলাতে।  স্টল নম্বর ৩৯২ অর্থাৎ বাণীশিল্প প্রকাশনীর স্টলে চলচ্চিত্র সংক্রান্ত অসংখ্য রসালো বাংলা বই পাওয়া যাচ্ছে। চলচ্চিত্র নিয়ে চোখধাঁধানো মলাটের অলঙ্করণে সেজে উঠেছে প্রতিটি বই। যে বইগুলো থেকে আপনি জানতে পারবেন দেশ-বিদেশের বিভিন্ন চলচ্চিত্রের জানা-অজানা তথ্য। আপনাদের জন্য বাণীশিল্প প্রকাশনী থেকে  প্রকাশিত কয়েকটি চলচ্চিত্র সংক্রান্ত বইয়ের নাম উল্লেখ করা হলো - লেখক ধীমান দাশগুপ্তের 'সিনেমার অ আ ক খ', 'চিত্রনাট্য রচনা ও চিত্রনাট্য বিশ্লেষণ', 'সিনেমায় ইমেজ', লেখক পার্থপ্রতিম বন্দোপাধ্যায়ের 'চলচ্চিত্র ভাবনা' ও আরো অনেক অনেক চলচ্চিত্র সংক্রান্ত বইয়ের সম্ভার রয়েছে বাণীশিল্পের স্টলে। 

চলচ্চিত্র সম্পর্কে আপনার ভাবনা বদলে যেতে পারে বাণীশিল্প প্রকাশনীর চলচ্চিত্র সংক্রান্ত প্রতিটি বই পড়লে। চলচ্চিত্রের এমন আকর্ষণীয় বই পড়তে কলকাতা বইমেলাতে এক্ষুণি এসে ঝটপট কিনে ফেলুন বইগুলো। মনে রাখবেন চলচ্চিত্র সংক্রান্ত এমন বই কেনার সুযোগ বারবার আসেনা। কাজেই আপনার প্রিয়জন ও চলচ্চিত্রবোদ্ধা বন্ধুদের সঙ্গে নিয়ে ঘুরে আসুন বাণীশিল্পের স্টলে।                
প্রতিবেদন- সুমিত দে

No comments