Header Ads

টুইটারে বিশেষ সচেতনতার বার্তা দিলেন সংগীত শিল্পী অনুপম রায়


কিছুদিন আগে বন্ধ হয়েছে জনপ্রিয় বাংলা গানের রেডিও স্টেশন ১০৬.২ আমার এফএম কলকাতার গান কলকাতার প্রাণ। যে রেডিও স্টেশনে সকাল থেকে সন্ধ্যা শুধুই হতো বাংলা গানের ট্র্যাফিক জ্যাম। বাংলা গানের বাজারকে আজকে ধ্বংস করতে এগিয়ে এসেছে হাজারো সংস্থা। বাংলা টেলিভিশনে কান পাতলে আজ বাংলা গানের বদলে শোনা যায় হিন্দি গানের আনাগোনা। বাংলা গানের বাজার যেন প্রতিদিন ছোট হয়ে আসছে। ব্যাপারটা অনেকটা পৃথিবীর ছোট হতে হতে স্যাটেলাইট আর বোকাবাক্সতে বন্দী হওয়ার মতো ৷   


বাংলা গানের পরিধি কমছে। বাঙালিদের একাংশ নিত্যনতুন বাংলা গান থেকে নিজেকে গুটিয়ে নিচ্ছে। এর প্রধান কারণ তাহলে কী? বর্তমানে ভালো বাংলা গান কী তৈরি হচ্ছেনা? বিষয়টা একেবারেই তা নয়। বাংলা গান নিয়ে আগেও যেমন দূর্দান্ত কাজ হয়েছে, এখনও দূর্দান্ত কাজ হচ্ছে। বাংলা গান চিরকালই তার নিজস্ব ধারা বজায় রেখেছে। অথচ বাংলা গান নিয়ে বেশ কিছু বাঙালির অনীহা বাংলা গানের ভবিষ্যতের কথা ভাবাচ্ছে অসংখ্য শিল্পীদের। বাংলা গানকে টিকিয়ে রাখতে দাঁতে দাঁত কামড়ে লড়াই করছে বহু বাঙালি শিল্পী। 

টেলিভিশনের পাশাপাশি বাংলা রেডিও চ্যানেলে একটু লক্ষ্য করলেই দেখা যায় বাংলা গান খুব একটা শোনা যাচ্ছেনা। টেলিভিশন থেকে রেডিও প্রত্যেকটি প্ল্যাটফর্ম থেকে যদি বাংলা গান তার জমি হারায় তবে বাংলা গান কীভাবে দাঁড়াবে মাথা উঁচু করে। এমনই কিছু প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বাঙালি সংগীত প্রেমী মানুষদের মনে। কেবল ইউটিউব বা অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মের ওপর নির্ভর করে একটা মিউজিক ইন্ডাস্ট্রি কখনোই বাঁচতে পারেনা। মিউজিক ইন্ডাস্ট্রি টিকিয়ে রাখতে হলে অনলাইন প্ল্যাটফর্ম বলুন, রেডিও বলুন বা টেলিভিশন প্রতিটি জায়গাতেই তার বাজার দখল রাখতে হবে। 

বাংলা ভাষার বিশেষ করে বাংলা গানের সংকট নিয়ে এবার মুখ খুললেন জনপ্রিয় সংগীত শিল্পী অনুপম রায়। গত ৫ ই ফেব্রুয়ারি অনুপম রায় তার টুইটার হ্যান্ডেলে বাংলা গান নিয়ে একটি বিশেষ টুইট করেন। যে টুইটে তিনি লিখেছেন "যে কটা বাংলা গান রেডিওতে শোনা যায় আজকাল। কিছু বছর পর হয়ত এটুকুও শোনা যাবে না। বাংলাকে বাঁচিয়ে রাখার দায়িত্ব তোমার, আমার। সচেতনতা বাড়াও।" এই টুইটটি গত দুইদিন ধরে সোশ্যাল মিডিয়াতে ঝড় তুলেছে। ফেসবুকে বিভিন্ন মানুষ আপলোড করেছেন এই টুইটের লিঙ্ক ও স্ক্রিনশট। তার এই টুইটটি বিশেষ সচেতনতার বার্তা বহন করেছে। 

প্রতিবেদন-সুমিত দে

No comments