Header Ads

ভাষা আন্দোলনকারীদের বানান ভুল নিয়ে রে রে করা আদৌ কী সঠিক কাজ?


বাংলার অধিকারের স্বার্থে যারা লড়াই করে তাদের বাংলা বানান নিয়ে অনেকেই রে রে করে ওঠেন। একটি পোস্টে বানান ভুল নিয়ে একজনের কমেন্টে দেখলাম সে বললো এত বানান ভুল হলে ভাষাটা এমনিতেই ধ্বংস হয়ে যাবে। কিন্তু বাস্তবে বানানের সাথে ভাষা ধ্বংস হওয়ার কথাটির কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। 


সব বিষয়ে সকলে সমান বুদ্ধিমান হবেন না। বানান ঠিক করার চেষ্টা অবশ্যই করা উচিত কিন্তু সকলের ১০০ শতাংশ বানান ঠিক হবেনা এটাই স্বাভাবিক কারণ সব জিনিসে সবার দক্ষতা সমান হওয়া বৈজ্ঞানিক ভাবে কখনই সম্ভব নয়। তা যদি হত তাহলে বাংলা অনার্সের প্রত্যেকটি ছাত্রেরই বাংলায় দক্ষতা সমান হত কিন্তু বাস্তবে তা হয়না। 

সাইকোলজিতে লার্নিং কার্ভ এবং ফরগেটিং কার্ভ বলে দুটি ধারণা আছে যার উপর নির্ভর করে কোন বিষয়ে কার কতটা দক্ষতা থাকবে।

এটা গেল বিজ্ঞানের কথা এবার কয়েকটা ঘটনার উদাহরণ দেবো-

১. বিহারের প্রায় ৩ কোটি লোকের মাতৃভাষা হল মৈথিলী যার হরফ পর্যন্ত রয়েছে এখন যা ধ্বংসপ্রায় ভাষা। এখন প্রশ্ন হল তারা যদি হাজারও বানান ঠিক করে তাদের ভাষা নিশ্চই বেঁচে উঠবেনা। কিন্তু মৈথিলী ভাষীরা যদি স্কুল কলেজে এই ভাষা চালু করেন, চাকরিতে ঐ ভাষায় পরীক্ষা নেয় তাহলে তাদের ভাষা বাঁচবে। অর্থাৎ একমাত্র নিজের অধিকার বুঝলে তবেই নিজের ভাষা টেকানো সম্ভব। আন্দোলনকারীদের বানান ভুল নিয়ে প্রশ্ন তোলা নির্ঘাত মূর্খামীর পরিচয়।

২. এবার ১৯৬১ সালের আগের বরাক উপত্যকার কথা। যখন অসমীয়াকে আসামের একমাত্র দাপ্তরিক ভাষা করা হল তখন আন্দোলন না করে যদি বাংলা বানান ঠিক করার সভা বসানো হত বাংলা ভাষা কী বরাক উপত্যকায় বাঁচতো? কমলা ভট্টাচার্যরা ভাষা শহীদ হলেন এবার তাদের যদি বানান ভুল ধরেন বুঝে নিন যারা এসব বলেন তারা কতটা ভাষা উদ্ধারের কাজ করছেন।

৩. এবার একটা অবস্থার কথা বলছি ধরুন বাংলার সব বিদ্যালয়ে বাংলা পড়ানো বন্ধ হয়ে গেল। তখন কিছু লোক আন্দোলন করার জন্য এগিয়ে এল যে বাংলাকে সব বিদ্যালয়ে বাধ্যতামূলক করা হোক এবং তাদের অনেকেই হয়তো বাংলায় পাশ করতে পারেনি বা বানান ও ঠিক করতে পারেন না।  তখন কয়েকজন এসে বললো বানান ঠিক করো। প্রশ্ন হল কোনটা মূর্খতা নিশ্চয় বুঝতে পারছেন।

বাংলা ভাষার অধিকার বা পায়ের মাটি শক্ত থাকলে তবেই বাংলা ভাষার বানান নিয়ে কাজ করা যাবে কিন্তু যখন বাংলা ভাষার পায়ের মাটি আলগা হতে বসেছে তখন বাংলা বানানের চেয়ে ভাষার অধিকার নিয়ে আন্দোলনই প্রথম কাজ হওয়া উচিত।



1 comment:

  1. খুব বাস্তব কথা লিখেছেন

    ReplyDelete