Header Ads

গোত্র বা ধর্ম কী মানুষের আসল রূপ? 'পরিচয়' গানের মাধ্যমে উত্তর দিলেন অনুপম রায়


ধর্ম বা গোত্র কখনো মানুষের পরিচয় হতে পারেনা৷ মানুষের পরিচয় হলো মনুষ্যত্ব। পৃথিবীর মধ্যে সবচেয়ে বড়ো ধর্ম হলো মানবধর্ম। আজকে সমাজে ধর্মের প্রাচীর তুলে মানুষে মানুষে হানাহানি ও ভেদাভেদ সর্বাগ্রে গ্রাস করছে আমাদের সমাজকে। আমরা ভুলে যাচ্ছি যে ধর্মের গ্যাঁড়াকলে মানবতা দিন দিন মারা পড়ছে। এ সমাজকে দেখে বাউলসাধক লালন ফকির তার গানে বলেছেন যে এমন সমাজ কবে গো সৃজন হবে? যেদিন এ সমাজে এক মানুষ অপর মানুষকে প্রশ্ন করবে মনুষ্যত্ব নিয়ে সেদিনই পৃথিবীর বুকে নেমে আসবে স্বর্গের প্রতিচ্ছবি। 


সদ্য মুক্তি পেয়েছে সংগীত শিল্পী অনুপম রায়ের নতুন গান 'পরিচয়'৷ যে গানে উঠে এসেছে মনুষ্যত্বের কথা। যে গানের মাধ্যমে অনুপম রায় বলেছেন তিনি হিন্দু-মুসলিম বা বৌদ্ধ-খ্রিস্টান হতে চাননা, তিনি ধর্মেও নেই জিরাফেও নেই। এ গানের মাধ্যমে সমাজের চিরসত্যকে তুলে ধরা হয়েছে। এ গানের মূল বিষয় হলো ধর্মকে ভুলে গিয়ে মানুষের পরিচয় হোক মনুষ্যত্ব।

গত ২০ শে ফেব্রুয়ারী অনুপম রায়ের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে এই গান। ইতিমধ্যেই লক্ষ লক্ষ মানুষ শুনে ফেলেছেন এই গান। শ্রোতাদের মনে যেমন দারুণ সাড়া জাগিয়েছে এই গান। আবার এ গান নিয়ে দু-একটা রাজনৈতিক সেল আপত্তি তুলেছে। তার ছবিকে ফোটোশপ দিয়ে এডিট করে বিদ্বেষ ছড়াচ্ছে এইসব সেলের অসুস্থ মনের মানুষেরা। যদিও অনুপম রায় এ বিষয়গুলো নিয়ে মোটেও মাথা ঘামাতে রাজি নয়। কারণ তিনি জানেন যে শিল্পসত্বাই তার আসল পরিচয়। 

ছোটো ছোটো খুদে বাচ্চাদের নিয়ে গিটার হাতে মিষ্টি সুরে গানের ভিডিওতে ধরা দিয়েছেন অনুপম রায়। সম্পূর্ণ স্বতন্ত্র ভাবনায় নিজের মতো করে এ গানের তিনি জন্ম দিয়েছেন। নতুন প্রজন্মের কাছে মানবতার বার্তা দিয়েছে এই গান। অনুপম রায় এ গানের মাধ্যমে সাহসিকতার পরিচয় দিয়েছেন। সমাজের মুখোশধারী মানুষদের উদ্দেশ্যে ঠান্ডা প্রতিবাদ হলো 'পরিচয়' শিরোনামের এই গানটি। 

প্রতিবেদন- সুমিত দে

No comments