Header Ads

নিঃশব্দে যখন বন্ধ হয়ে যায় বাংলা গানের জনপ্রিয় রেডিও স্টেশন ১০৬.২ আমার এফএম


শৈশবের ফেলে আসা স্মৃতি। সকাল থেকে রাত এফএফএম রেডিওতে বাংলা গান আর আড্ডা শুনতে শুনতে একটা দিনের অর্ধেক সময় কেটে যেত। এফএমএম চ্যানেলে বাংলা গান শোনা মানে সবার একটাই পছন্দের রেডিও স্টেশন ছিল ১০৬.২ আমার এফএম। কোলকাতার গান কোলকাতার প্রাণ। ভিন্ন স্বাদের বাংলা গান থেকে শুরু করে চায়ের আড্ডার গল্প, জীবনের গল্প, ভালোবাসার গল্প, রান্নার রেসিপি, সাহিত্য, বাংলা সিনেমা নিয়ে আলোচনা আরো কত কী। প্রতিদিনের ব্যস্ত জীবনে অবসর সময়ে নতুনত্বের ছোঁয়া নিয়ে আসতো আমার এফএফএম। 


সকাল সাতটার সময় 'আমার সকালের কোলকাতা' অনুষ্ঠানের মাধ্যমে শুরু হতো লাইভ রেডিও। এই অনুষ্ঠানটিতে চলতো আড্ডা, কনটেস্ট সাথে বেশ কিছু মানুষের প্রিয় বাংলা গানগুলি। এই অনুষ্ঠানটির সময় ছিল সকাল সাতটা থেকে দশটা। এরপর সকাল দশটা থেকে দুটো 'আমার কোলকাতা এখন'। যে অনুষ্ঠানে চলতো কলকাতার খবর, আড্ডা আর মনের মতো গান। তারপর দুপুর দুটো থেকে সন্ধ্যে সাতটা 'আমার ঘরে আর বাইরে'। এই অনুষ্ঠানে চলতো রান্নাঘর থেকে অফিস এবং অনুরোধের গান। এরপর সন্ধ্যে সাতটা থেকে দশটা ননস্টপ বাংলা রকমারি গান। সবশেষে রাত দশটায় শুরু হতো চিরসবুজ গান নিয়ে বিশেষ অনুষ্ঠান 'এই রাত তোমার আমার'।

১০৬.২ আমার এফএম জনপ্রিয়তার শিখরে ছুঁয়ে ফেলেছিল লক্ষ লক্ষ বাঙালির মন। এই রেডিও স্টেশনে দিনরাত রাজত্ব চলতো বাংলা গানের। কিন্তু হঠাৎ করে যেন বদলে যেতে থাকে সবকিছু। অন্যান্য রেডিও চ্যানেলগুলোর বাজার দখল করতে লাগলো হিন্দি গান৷ বাংলা গান যেন ক্রমশ কোণঠাসা হয়ে যেতে লাগলো। প্রতিটি রেডিও চ্যানেল বাজারের চাহিদা বাড়াতে বেশি করে হিন্দি গান আমদানিতে জোর দিতে আরম্ভ করে। এমতাবস্থায় আমার এফএম রেডিও চ্যানেল সম্মুখীন হয়ে ওঠে এক কঠিন লড়াইতে। প্রতিটি চ্যানেলে যেখানে হিন্দি গান বাজিয়ে বাজার কাঁপানো হচ্ছে সেখানে বাংলা গানকে বাঁচাতে আমার এফএম বাংলা গান নিয়েই বাজার দখলের চেষ্টা চালাতে থাকে৷ আমার এফএমের পোগ্রামিং ডিরেক্টর সঞ্জয় আহমেদ দিনরাত পরিশ্রম করতে লাগলেন বাংলা গানের একমাত্র রেডিও স্টেশন আমার এফএমের জনপ্রিয়তা বজায় রাখার কাজে। 

২০১৯ সালের ১৬ ই ডিসেম্বর মারা যান সঞ্জয় আহমেদ। তারপর কেমন যেন বদলে যায় আমার এফএম। এই রেডিও স্টেশনটি যেন বন্ধ হওয়ার উপক্রম। সকলে মিলে হাজারো চেষ্টা চালাতে থাকে রেডিও স্টেশনটিকে বাঁচানোর। অবশেষে বন্ধ হয়ে গেল বাঙালির প্রাণের রেডিও স্টেশন ১০৬.২ আমার এফএম। যার খবর ছড়িয়ে পড়ামাত্রই বহু শ্রোতা কপালে হাত চাপড়েছেন। অজস্র মানুষ দুঃখ প্রকাশ করেছেন। কেউ কেউ ১০৬.২ আমার এফএমের বন্ধ হওয়া নিয়ে ফেসবুকে পোস্টিং ও লাইভ পর্যন্ত করেছেন। বাংলা শিল্পী পক্ষ নামের একটি সংগঠন থেকে এই এফএমকে অন এয়ার করার জন্য দাবি জানানো হয়। তারা পথে নেমে এই রেডিও স্টেশনটিকে বাঁচানোর জন্য আন্দোলনরেও ডাক দিয়েছে। 

কলকাতার বুকে বাংলা গানের রেডিও স্টেশন বন্ধ হয়ে যাওয়াতে বাংলা গানের অনেকটাই ক্ষতি হতে পারে। আজকে বাংলা চ্যানেলগুলোর রিয়্যালিটি শোতে বাংলা গানের কোনো জায়গা নেই। বাংলা ধারাবাহিকে শুধুই ব্যবহার করা হচ্ছে হিন্দি গান। টেলিভিশনে বাংলা গানের প্রচার একেবারেই হচ্ছেনা। টেলিভিশনের পাশাপাশি বাংলা সংবাদপত্র যেখানে পাতার পর পাতা শুধু হিন্দি চলচ্চিত্র ও গানের খবর। টেলিভিশন, সংবাদপত্র তো গেল এবার পড়ে রয়েছিল রেডিও। সেখানেও বাংলা গানের দেখা নেই। বাকী পড়ে রয়েছে ইউটিউব আর অনলাইন সাইটগুলো। আমার এফএম বন্ধ হওয়া কার্যত ভাবনার বিষয় প্রতিটি বাংলা ইনডিপেনডেন্ট মিউজিক শিল্পীর কাছে। এভাবেই বুঝি বাঙালি একদিন সব হারাবে। 

প্রতিবেদন- সুমিত দে

No comments