Header Ads

পশ্চিমবঙ্গে ভূমিপুত্র সংরক্ষণের দাবি জানিয়ে বিধানসভাতে ঐতিহাসিক বক্তব্য রাখলেন বিধায়ক অমল আচার্য

বাঙালি জাতীয়তাবাদের উত্থান ঘটেছে গত দুই বছর ধরে। বিভিন্ন বাঙালি জাতীয়তাবাদী সংগঠনগুলো দিনরাত এক করে বাংলা ও বাঙালির অধিকার নিয়ে মূলত ভূমিপুত্র সংরক্ষণ নিয়ে পথে নেমে আন্দোলন করছে। ভিনরাজ্যে যখন ভূমিপুত্র সংরক্ষণে জোর দেওয়া হচ্ছে সেখানে পশ্চিমবঙ্গের চিত্রটা একটু অন্যরকম। পশ্চিমবঙ্গে ভিন রাজ্যের মানুষের সংখ্যা বেড়ে যাচ্ছে। যার ফলে বাংলাতে বাঙালির চাকরির বাজার ও পুঁজি দখল করে নিচ্ছে ভিন রাজ্যের মানুষেরা। এর ফলে বাঙালিদের ভিন রাজ্যে চাকরির সন্ধানে ছুটতে হচ্ছে। 


ভিনরাজ্যে বাঙালি চাকরিজীবী ও শ্রমিকদের আনাগোনা প্রভূত হারে বেড়ে গেছে। বাঙালি বহির্ভূত ভিনরাজ্য মোটেই নিরাপদ নয় বাঙালিদের জন্য। ভিনরাজ্যে বিশেষ করে উত্তরপ্রদেশ ও রাজস্থানে বাঙালি শ্রমিক খুনের ঘটনা ঘটছে। কর্ণাটকের ব্যাঙ্গালোরে বাঙালিদের বাংলাদেশি সন্দেহে সরকারের তরফে ভেঙ্গে ফেলা হচ্ছে বাঙালি বস্তি। এমনকি কাশ্মীরেও কয়েক মাস আগে বাঙালি শ্রমিক খুনের ঘটনা ঘটেছে। ফলে বাংলাতে বাঙালিরা কাজ হারাতে থাকলে বাঙালিদের ভবিষ্যৎ হয়ে উঠবে যথেষ্ট ভয়াবহ। 

চলতি সপ্তাহে প্রকাশিত হয়েছে রাজ্য বাজেট। সেই বাজেটের অধিবেশনে উত্তর দিনাজপুরের ইটাহার অঞ্চলের বিধায়ক অমল আচার্য পশ্চিমবঙ্গে ভূমিপুত্র সংরক্ষণের দাবি জানিয়ে বিধানসভাতে ঐতিহাসিক বক্তব্য রাখলেন। ভূমিপুত্র সংরক্ষণ নিয়ে এর আগে সেভাবে কোনো বিধায়ককে মুখ খুলতে সচরাচর দেখা যায়নি। এই প্রথমবার পশ্চিমবঙ্গের কোনো বিধায়ককে বিধানসভাতে বক্তব্য রাখতে দেখা গেল চাকরিতে ভূমিপুত্র সংরক্ষণ নিয়ে। 

বিধায়ক অমল আচার্য লিটারেসি প্যারাডাইসকে জানায় যে 'ভারতের বিভিন্ন জায়গাতে ভূমিপুত্র সংরক্ষণ শুরু হয়ে গেছে। আমাদের রাজ্যের বাঙালি ছেলেমেয়েদের বিভিন্ন রাজ্য থেকে প্রতারিত করা হচ্ছে। আমি মাননীয় অধ্যক্ষের মাধ্যমে মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে এই বার্তাটা পৌঁছানোর জন্য একটি আবেদন করেছি৷ জাতি-ধর্ম নির্বিশেষে যারা পশ্চিমবঙ্গের ভূমিপুত্র তাদের সরকারি ও বেসরকারি ক্ষেত্রে চাকরিতে সংরক্ষণ আনা হোক। পাশাপাশি বাংলা ভাষায় মিনিমাম বিশ শতাংশ নাম্বার থাকবে তাদেরকেই চাকরিতে অগ্রাধিকার দেওয়া হোক। বিধানসভাতে রাজ্য বাজেট অধিবেশনে আমার বক্তব্যের মাধ্যমে আমি মাননীয়া মুখ্যমন্ত্রীকে এই আবেদনটি করেছি।'      
   
প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments