Header Ads

আইসিসিআই ভদ্রেশ্বর শাখায় মাতৃভাষায় পরিষেবার দাবি জানাতে গেলে বাঙালির পোশাক তুলে আক্রমণ করা হলো বাংলা পক্ষকে


পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গার ব্যাঙ্কগুলোতে বাংলায় পরিষেবা দেওয়া হয়না। যার বিরুদ্ধে লড়ছে 'বাংলা পক্ষ'। পশ্চিমবঙ্গের বিভিন্ন ব্যাঙ্কের কাজ হিন্দি ও ইংরাজিতে হওয়ার জন্য সমস্যায় পড়তে হচ্ছে গ্রাহকদের। রাজ্যের জাতীয় ভাষা বাংলা হওয়া সত্বেও রাজ্যের মানুষকে ব্যাঙ্কে বাংলাতে পরিষেবা পাওয়ার জন্য লড়াই করতে হচ্ছে। 


বাংলা ভাষায় পরিষেবা চাইতেই বাঙালির পোশাক তুলে আক্রমণ করলো আইসিসিআই ব্যাঙ্কের এক মহিলা কর্মচারী। ঘটনাটি ঘটেছে হুগলী জেলার ভদ্রোশ্বর শাখায়। আজ হুগলী জেলার ভদ্রেশ্বর শাখায় আইসিসিআই ব্যাঙ্ক ও ইউবিআই ব্যাঙ্কে বাংলাতে পরিষেবার দাবিতে ডেপুটেশন কর্মসূচী পালন করলো বাংলা পক্ষ। ইউবিআই ব্যাঙ্ক বাংলা পক্ষের দাবিদাওয়ার সাথে সহমত পোষণ করলেও আইসিসিআই ব্যাঙ্কের কর্মীরা চূড়ান্ত অসহযোগীতা দেখায়। বাংলা পক্ষের প্রতিনিধিদের সাথে অসম্মানজনক আচরণ করা হয়। তাদের দাবি হলো বাংলায় যদি কেউ ফর্ম চান তবেই প্রিন্ট করে দেওয়া হয়, নাহলে দেওয়া হয়না। ব্যাঙ্কের স্লিপ ফর্ম সবেতেই শুধু হিন্দি ও ইংরাজি। 

আইসিসিআই ব্যাঙ্কের কর্মীরা বাঙালির পোশাক নিয়েও হাজারো প্রশ্ন তুলেছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী বাংলা ভাষায় সব ধরনের ফর্ম বিজ্ঞপ্তি ইত্যাদি থাকা উচিৎ। বাংলা পক্ষ রিজার্ভ ব্যাঙ্কের প্রসঙ্গও তুলে আনে। তারপরও ব্যাঙ্কের কর্মীরা দুর্ব্যবহার করতে থাকে বাংলা পক্ষের সাথে। বাংলা পক্ষের প্রতিনিধিরা প্রচন্ড ক্ষুব্ধ হয়ে এ ঘটনার লাইভ আরম্ভ করে। যা ব্যাঙ্কের কর্মীরা জোর করে বন্ধ করে দেয়। শাটার নামিয়ে পুলিশ ডাকার হুমকি দেওয়া হয়। কর্মরত এক মহিলা কর্মচারী বাংলা পক্ষের প্রতিনিধিদের প্রশ্ন করেন যে 'আপনারা ধুতি পরে আসেননি কেন?' যার উত্তরে বাংলা পক্ষের প্রতিনিধিরা বলেন যে 'মাতৃভাষায় পরিষেবা পাওয়া প্রত্যেক বাঙালির জন্মগত অধিকার। কে কোন পোশাক পরে আসবে, ব্যাঙ্ক কর্তৃপক্ষ কোন অধিকারে বাঙালির পোশাক নিয়ে প্রশ্ন তোলেন? বাংলা ভাষায় পরিষেবা চাওয়ার জন্য বাঙালিকে ধুতি পরে আসার নিদান দেওয়াটা কোনভাবেই যুক্তিসঙ্গত নয়।'      

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক

No comments