Header Ads

সংবিধান প্রস্তাবনাকে সামনে রেখে দমদমে অনুষ্ঠিত হলো ভারতবর্ষের প্রথম সংবিধান মেলা


ভারতের সংবিধান প্রচারের উদ্দেশ্যে 'অঙ্কুরে'র নব্য প্রয়াস 'সংবিধান মেলা'। যা এর আগে কোনোদিন ভারতে হয়নি। তাদের এই মেলাই ভারতের সর্বপ্রথম সংবিধান মেলা। দেশের অজস্র মানুষ সংবিধান পড়েন না। সংবিধানে কী লেখা আছে তাও জানেন না। দেশের নাগরিক হিসেবে সকলের উচিৎ হলো ভারতের সংবিধানকে জানা ও অন্যকে জানানো। জনসাধারণের পাশাপাশি কোনো স্কুল-কলেজেও সংবিধান সেভাবে পড়ানো হয়না। তাই ভারতের সংবিধানকে জনস্বার্থে ছড়িয়ে দিতে 'অঙ্কুর' সংবিধান মেলার মাধ্যমে এক অভিনব উদ্যোগ নিয়েছে। 


৭১ তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষে দমদম ক্যান্টনমেন্টের সুভাষনগর ট্রাস্টের মাঠে আয়োজন করা হয় এই মেলার। 'অঙ্কুরে'র এ এক বৃহৎ প্রচেষ্টা। বিভিন্ন মেলা ও খেলার মধ্যে বর্তমান সময়ের মূল আদর্শ আজ বড্ড প্রাসঙ্গিক হয়ে পড়েছে। আমাদের দৈনন্দিন জীবনের সর্বক্ষেত্রে সংবিধানের এক অনন্য ভূমিকা রয়েছে। আমরা যে সংবিধানের সাথে পরিচিত তাকে পাল্টে দিয়ে একটা নতুন সংবিধানের চেষ্টা চলছে। নতুন সংবিধান আমাদের সকলের কাছেই অজানা। চেনা সংবিধানের প্রস্তাবনা ও কিছু মূল অধ্যায় প্রদর্শন, বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ভারতবর্ষের প্রথম সংবিধান মেলা।   



দমদম সুভাষ নগর গার্লস হাই স্কুল, দমদম সুভাষনগর হাই স্কুল, দমদম বৈদ্যনাথ ইনস্টিটিউশন ফর গার্লস, শিবতলা আদর্শ বিদ্যালয়, আনন্দধারা শিক্ষায়তন প্রভৃতি প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা অংশ নিয়েছিল এই অনুষ্ঠানে। সংবিধানের প্রস্তাবনাকে সামনে রেখে এই মেলার আয়োজন করা হয়। অন্যান্য মেলার মতো এই মেলাতেও রাখা হয়েছিল বিভিন্ন স্টল। মোট পাঁচটি স্টল বসেছিল এই মেলাতে। যার বিষয় ছিল সাম্য, ন্যায় বিচার, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষ ও স্বাধীনতার অধিকার। স্টলগুলোতে বিভিন্ন বিষয় নিয়ে প্রদর্শনীরও ব্যবস্থা করা হয়।   


'অঙ্কুর' হলো ছাত্রছাত্রীদের দ্বারা গঠিত একটি দল যারা বিভিন্ন সামাজিক কর্মসূচি নিয়ে থাকে। তাদের আয়োজিত সংবিধান মেলার অনুষ্ঠানমঞ্চে অনুষ্ঠানের সূচনা পর্বে সংবিধানের প্রস্তাবনা পাঠ করা হয়। এরপর নৃত্য, গান, আবৃত্তি, বিভিন্ন বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের বক্তব্যের মধ্য দিয়ে সাফল্যমণ্ডিত করে তোলা হয় পুরো অনুষ্ঠানটিকে। 

প্রতিবেদন- সুমিত দে 

No comments