Header Ads

ক্যামাক স্ট্রিটের প্যান্টালুনস শোরুমে বঞ্চিত বাঙালিদের পাশে দাঁড়াল বাংলা পক্ষ


বাংলার বুকে বাঙালি বিদ্বেষের ঘটনা দিন দিন বেড়েই চলেছে। কিছু মাস আগে কলকাতায় দীপেন্দু হালদার নামের একজন বাঙালি শিল্পীকে জিও কাস্টমারের তরফে হেনস্থা করা হয় বাংলাতে পরিষেবা চাওয়ার জন্য। এরপর বাজাজ কোম্পানির তরফে কোচবিহারের বাঙালি যুবক সিদ্ধার্থ সরকারকে বাংলাতে পরিষেবা চাওয়াতে হেনস্থা করা হয়। তারপর সেনকো গোল্ডের একটি বিজ্ঞাপনে বাংলা মিডিয়ামকে অপমানিত করা হয়। এছাড়াও কলকাতায় সস্তাসুন্দর বলে একটি ফার্মা কোম্পানির বিজ্ঞাপনে বাঙালিকে বঞ্চিত রেখে অবাঙালি কর্মী নিয়োগের কথা বলা হয়। শুধু তাই নয়, বারাসাতের এয়ারটেল অফিসের বাঙালি সেলস এক্সিকিউটিভ কার্ত্তিক অধিকারীর সাথে দুর্ব্যবহার করা হয় এয়ারটেল বারাসাতের জোনাল সেলস ম্যানেজারের তরফে। এক সপ্তাহ আগে শিলিগুড়িতে রিলায়েন্স কাস্টমার কেয়ারে ফোন কেনার জন্য একজন বাঙালি যুবক বাংলা বলার জন্য তাকে গালিগালাজ করা হয়। 


আরো অসংখ্য বাঙালি বিদ্বেষের ঘটনা ঘটে চলেছে বাংলার প্রত্যেক প্রান্তে। গত তিনদিন আগে সহেলী চক্রবর্তী ও অভিজিৎ কুন্ডু নামের দুইজন বাঙালি তরুণ-তরুণী ট্যাক্সিতে ওঠার জন্য বাংলাতে কথা বলেছিল। যার জন্য ঐ ট্যাক্সির বহিরাগত বিহারি ড্রাইভার তাদের বাংলাদেশি বলে সম্বোধন করে। আর এবার বাঙালি বিদ্বেষের ঘটনা ঘটলো কলকাতার প্যান্টালুনসের শোরুমে। দেশের নামী এক বিপণন সংস্থা হলো প্যান্টালুনস। যে সংস্থার সাথে আমরা সকলেই পরিচিত। 

গত বছর ১৫ ই আগস্ট একজন বাঙালি কর্মী শোরুমে দেশাত্মবোধক গান চালানোর অনুরোধ করার জন্য তাকে পাঁচ মাসের জন্য সাসপেন্ড করা হয়। এখান থেকেই শুরু আসল ঘটনা। গত পাঁচ মাসে নমস্কার বলার জন্য প্রায় সাতাশ জন বাঙালি কর্মীকে সাসপেন্ড করা হয়। যার বিরুদ্ধে বাঙালি কর্মীরা বিক্ষোভ দেখানোর পর তাদের কুৎসিত ভাষায় গালিগালাজ করা হয়। বাঙালি মেয়ে কর্মীদের যৌনাঙ্গে লাথি মারা হয়। দুই একজন বাঙালি পুরুষ কর্মীদের কেরোসিন ঢেলে আত্মহত্যা করার চেষ্টা করতে বাধ্য করানো হয়। ক্যামাক স্ট্রিটের বিড়লা কোম্পানির প্যান্টালুনসের শোরুমে ঘটেছে এই জঘন্যতম ঘটনাটি। 

শোরুমে নিপীড়িত বাঙালি কর্মীরা পাঁচদিন ধরে ধর্নাতে বসেছে। তাদের এই ধর্না তোলার জন্য পুলিশ ও হাইকোর্ট দেখিয়ে তাদের ক্রমাগত ভয় দেখানো হচ্ছে। এই ঘটনার কথা জানতে পেরে নিপীড়িত বাঙালি কর্মীদের পাশে দাঁড়িয়েছে বাংলা পক্ষ। সকল কর্মীদের সাথে কথা বলে বাংলা পক্ষ পুরো বিষয়টি জানতে পারে। ঘটনাটি জানাজানির পর বাংলা পক্ষের তরফে নিপীড়িত বাঙালি কর্মীদের নিয়ে একটি বৃহৎ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে।   
           
প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক        




                                 

No comments