Header Ads

নর্থ দিল্লি কালচারাল অ্যাকাডেমি থেকে তবলায় জাতীয় পুরষ্কার লাভ করলেন তবলাবাদক সুদীপ চ্যাটার্জী


ইংলিশ চ্যানেল পার থেকে নোবেল জয়, সাহারা অভিযান থেকে অ্যান্টার্কটিকার সর্বোচ্চ শৃঙ্গ জয়, নোবেল থেকে অস্কার জয় কোনো জায়গায় বাঙালি কখনও পিছিয়ে থাকেনি। সঙ্গীত থেকে সাঁতার সবেতেই বাঙালির সাফল্যের জুড়ি মেলা ভার। এরকমই তবলায় জাতীয় পুরষ্কার পেলেন বঙ্গসন্তান সুদীপ চ্যাটার্জী। ২৭ শে জানুয়ারী বিশাখাপত্তনমে তিনি এই পুরষ্কার লাভ করেন।


তিনি তবলা শিখতে শুরু করেন ১৯৯৮ থেকে। প্রথমে তিনি শেখেন ঔস্তাদ নিতীন্দ্রনাথ চট্টোপাধ্যায়ের কাছ থেকে যিনি বেনারস ঘরানায় পারদর্শী ছিলেন। তারপর তিনি শ্রীরুদ্রনারায়ন কল্যাণী এবং বিশ্ববিখ্যাত তবলা বাদক পন্ডিত শঙ্কর ঘোষের কাছে তবলা শেখেন। ২০১০ সালে তিনি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে তবলায় স্নাতকোত্তর করেন। ২০০৩, ২০০৪ এবং ২০০৬ সালে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইন্টারকলেজ মিউজিক প্রতিযোগীতায় প্রথম হন। ২০০৮ এবং ২০১১ তে সর্বভারতীয় সঙ্গীত পরিষদ দ্বারা আয়োজিত অল ইন্ডিয়া মেরিট টেস্টে সিলভার মেডেল অর্জন করেন। ২০০৮ এ তিনি নিখিল ভারত সঙ্গীত সন্মেলন আয়োজিত অল ইন্ডিয়া মেরিট টেস্টে তিনি গোল্ড মেডেল জেতেন। ২০১৬ তে তিনি ভারতীয় সঙ্গীত অ্যাকাডেমি থেকেও তিনি গোল্ড মেডেল পান। ২০১৭ তে সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ থেকেও তিনি গোল্ড মেডেল পান। এছাড়াও তিনি অনেক পুরষ্কার পেয়েছেন। বর্তমানে তিনি রুবী পার্ক পাবলিক স্কুলের তবলার শিক্ষকতা করেন।



তিনি দেশ বিদেশের বিভিন্ন জায়গাতেও তবলা বাজানোর জন্য আমন্ত্রণ পেয়েছেন। বাংলাদেশেও তবলায় আমন্ত্রণ পেয়েছেন বহুবার। নেপালের ঋষি অরবিন্দের ১৩৯তম জন্মদিনে ঋষি অরবিন্দ যোগা মন্দিরেও তিনি আমন্ত্রিত হয়েছেন। ২০১৫ তে তিনি ঢাকার ভারতীয় দূতাবাসের ইন্দিরা গান্ধী কালচারাল অ্যাকাডেমিতে তাছাড়া ভারতীয় দূতাবাস চট্টগ্রাম এবং বাংলাদেশে অবস্থিত অ্যামেরিকান সেন্টারেও তিনি আমন্ত্রিত হয়েছেন। এছাড়াও ভারতবর্ষের বিভিন্ন রাজ্যে তিনি তবলা বাজানোর জন্য আমন্ত্রিত হয়েছেন। বাংলার সুনাম দিকে দিকে ছড়াতে এরকম মানুষদের কাজ প্রশংসার দাবী রাখে। বাংলার ঘরে ঘরে জন্মাক সুদীপ চ্যাটার্জীর মতো শিল্পীরা।

প্রতিবেদন-অমিত দে

No comments