Header Ads

প্রকাশের পথে লেখক গৌতম বিশ্বাসের প্রথম বই 'মুখের মিছিল ও অন্যান্য'


প্রকাশের পথে লেখক গৌতম বিশ্বাসের প্রথম বই 'মুখের মিছিল ও অন্যান্য।' লেখক গৌতম বিশ্বাসের জন্ম ১৯৭৬ খ্রিস্টাব্দের ৩ রা নভেম্বর। বাবা গোপাল বিশ্বাস ও মা বীনাপাণি বিশ্বাস। ছোটোবেলা থেকেই সাহিত্যের প্রতি তাঁর বিশেষ ঝোঁক। ছোটোবেলাতেই তাঁর কবিতা লেখায় হাতেখড়ি। পরবর্তী কালে মন দিয়েছেন গল্প ও উপন্যাস লেখায়। শৈশব থেকে প্রকৃতির সাথে তাঁর গড়ে উঠেছে একাত্ম বোধ। জেলে, বাগদি, কৃষক সমাজের মানুষদের মাঝে উনি বড়ো হয়েছেন। তাই অন্ত্যজ মানুষের জীবন সংগ্রামকে তিনি সঠিক ভাবে প্রত্যক্ষ করেছেন। তাঁর লেখনীতে জীবন সংগ্রাম, অবহেলা, লাঞ্ছনার কথা বারবার পাঠকদের সামনে উঠে আসে। 


দুই বাংলার বাণিজ্যিক পত্রিকা ও বিভিন্ন লিটিল ম্যাগাজিনের জন্য তিনি নিয়মিত লেখালেখি করেন। তাঁর একাধিক লেখা বেশ কিছু পত্রিকাতে প্রকাশিত হয়েছে। বাগদি জীবন নিয়ে তিনি লিখেছেন তাঁর প্রথম উপন্যাস 'উজানতলির বাঁকে'। যা ধারাবাহিক ভাবে 'কলেজস্ট্রিট' পত্রিকায় প্রকাশিত হয়। তবে সেই উপন্যাসটি এখন পর্যন্ত বই আকারে প্রকাশিত হয়নি। গত বছর শারদ সংখ্যাতে তাঁর দ্বিতীয় উপন্যাস 'শিকড়ের টান' প্রকাশিত হয়। তিনি মাছমারাদের জীবন ও একটা মৃত নদীর কাহিনী নিয়ে 'মরালীপাড়ার উপাখ্যান' নামের একটি উপন্যাস লিখছেন। যেটা স্থান পাবে তাঁর তৃতীয় উপন্যাস হিসেবে। 

'মুখের মিছিল ও অন্যান্য' শিরোনামের বইটির লেখক গৌতম বিশ্বাস

আগামী ৬ ই জানুয়ারী কলেজস্ট্রিটের মহাবোধি সোসাইটিতে প্রকাশিত হবে তাঁর লেখা প্রথম গল্পবই 'মুখের মিছিল ও অন্যান্য'। ঐদিন বিকেল চারটের সময় বইটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হবে প্রকাশক নাজিবুল ইসলাম মন্ডলের 'সমকালের জিয়নকাঠি' প্রকাশনী থেকে। মোট আঠারোটি গল্পের সমন্বয়ে লেখা হয়েছে গ্রন্থটি। এই বইতে থাকা 'মুখের মিছিল' গল্পটি 'দেশ' পত্রিকায় প্রকাশিত হয়। গল্পটি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই পাঠকমহলে অধিক পরিচিতি পায়। বইতে থাকা বাকী গল্পগুলো বেশ কয়েকটি বাণিজ্যিক ও লিটিল ম্যাগাজিনে প্রকাশিত হয়। 'দেশ', 'এবেলা', 'আরম্ভ', 'পরিচয়', 'কথাসোপান', 'নবকল্লোল', 'আজকাল', 'গল্পকার', 'পরাণকথা', 'জলধি' ইত্যাদির মতো পত্রিকায় প্রকাশিত হয়েছে গল্পগুলো। 

 'আনন্দ পুরস্কার' প্রাপ্ত নলিনী বেরার হাতে গৌতম বিশ্বাসের প্রথম বই 'মুখের মিছিল ও অন্যান্য'

'মুখের মিছিল ও অন্যান্য' বইতে উঠে আসছে গ্রাম্যজীবনের আবহমান চিত্র। সমসাময়িক যুগের প্রেক্ষাপটে লেখা হয়েছে প্রতিটি গল্প। গ্রামের খেটে খাওয়া মানুষদের নিত্য জীবন যন্ত্রণার বাস্তব প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে প্রতিটি গল্পে। গ্রামের প্রকৃতি, মৃত্তিকা ও মানুষের জীবনধারা সব মিলেমিশে একাকার হয়ে গেছে প্রতিটি গল্পে। লেখক গৌতম বিশ্বাস বইপ্রেমী মানুষদের জন্য একটা অন্যরকম গল্পের বই উপহার দিতে চলেছেন। নতুন বছরের শুরুতে নতুন মলাটের গন্ধে বই পড়তে আগামী ৬ ই জানুয়ারী কলেজস্ট্রিটে এসে সংগ্রহ করে নিন 'মুখের মিছিল ও অন্যান্য'। আপনি যদি গ্রাম্যজীবনের কথা গল্পের মাধ্যমে উপলব্ধি করতে চান তাহলে আপনার জন্য এই বইটি একদম উপযুক্ত।   

প্রতিবেদন- সুমিত দে

No comments