Header Ads

"ইন্ডিয়ান ক্ল্যাসিক্যাল মিউজিক ভালো করে শিখলে সব ধরনের গানই গাওয়া যায়৷" মুখোমুখি সাক্ষাৎকারে স্বনামধন্য সংগীত শিল্পী সায়নি পালিত


মুখোমুখি সাক্ষাৎকারে স্বনামধন্য সংগীত শিল্পী সায়নি পালিত। যিনি বাংলা ও হিন্দি ছবিতে অসংখ্য গান করেছেন। ভক্তিমূলক গান ও উচ্চাঙ্গ সঙ্গীতে তিনি বিশেষ অবদান রেখেছেন। লিটারেসি প্যারাডাইসের নেওয়া তাঁর বিশেষ সাক্ষাৎকারটি তুলে ধরলাম আপনাদের জন্য। 


লিটারেসি প্যারাডাইস- আপনি প্রলয়, হনুমান ডট কম, সিঙ্গুর, মেঘ বৃষ্টির মলাট, মুখোমুখি, অসুরের মতো বাংলা ছবিতে গান করেছেন। আপনার কেমন লেগেছে এই ছবিগুলোতে গান করে? 
     
সায়নি পালিত- অবশ্যই খুব ভালো লেগেছে কারণ বিভিন্ন স্বাদের গান বিভিন্ন ছবির জন্য গাইতে হয়। প্রতিটি গান একটা অপর গানের থেকে আলাদা৷আমার তো এককথায় দারুণ লেগেছে৷ আমার সর্বদা আলাদা আলাদা গান গাইতেই বেশি ভালো লাগে।   
            
লিটারেসি প্যারাডাইস- আপনাকে তো বেশিরভাগ মানুষ ক্ল্যাসিক্যাল, সেমি-ক্ল্যাসিক্যাল ও রাগাশ্রয়ী গায়িকা হিসেবেই চেনেন। এই ধরনের বিষয় নিয়ে আপনার গান করবার কারণটি যদি একটু বলেন?   
      
সায়নি পালিত- প্রথম কথা এটি খুব আনফরচুনেট একটি স্টেটমেন্ট হবে যদি লোকে আমাকে ইন্ডিয়ান ক্ল্যাসিক্যাল ভোকালিস্ট হিসেবে চেনেন কারণ আমার শিক্ষাটা শুরু হয় শাস্ত্রীয় সঙ্গীতে। বহুদিন ধরে আমি ফিল্ম মিউজিকে আছি৷ এতো মিউজিক ডিরেক্টরদের সাথে কাজ করছি৷ তো আমাকে শুধুমাত্র যদি ইন্ডিয়ান ক্ল্যাসিক্যাল সিঙ্গার হিসেবে চিহ্নিত করতে চান তবে তাকে আমি বলবো ইউটিউবে সার্চ করে আমার বাকী গানগুলো শুনুন৷ কারণ আমি চাই সকলে আমার অন্য জোনারের গানগুলোও একটু শুনুক। ইন্ডিয়ান ক্ল্যাসিক্যাল হিসেবে আপনারা একমাত্র এইভাবে চিহ্নিত করতে পারেন যে আমার শিক্ষাটা ইন্ডিয়ান ক্ল্যাসিক্যালেই। আমি ওটা কুড়ি বছর শিখেছি। আমার মনে হয় যে ইন্ডিয়ান ক্ল্যাসিক্যাল মিউজিক ভালো করে শিখলে সব ধরনের গানই গাওয়া যায়৷     

২০২০ তে মুক্তিপ্রাপ্ত সায়নি পালিতের নতুন গান
লিটারেসি প্যারাডাইস- গানের জগতে আপনার কত বছর হলো? 

সায়নি পালিত- সত্যি কথা বলতে শিক্ষা তো কুড়ি একুশ বছর হয়েছে। তবে গানে ব্যক্তিগত পারফর্ম করছি দশ বছর।    

লিটারেসি প্যারাডাইস- আপনার পরবর্তী প্রজেক্টগুলো কী কী?  

সায়নি পালিত- বাংলা ছবির সাথে হিন্দি ছবিতেও গান করছি। আপনারা তো নিশ্চয় জানেন আমার প্রথম কাজ হিন্দিতে কাট্টি বাট্টি। যেটা ২০১৫ তে রিলিজ করেছিল শঙ্কর এহসান লয়ের সুরে। এবং তারপর থেকেই বিভিন্ন প্রজেক্টেই গাইছি। হয়তো কিছু কাজ গান পাইপলাইনে আছে হয়তো যেগুলো রেকর্ডিং হয়ে গেছে কিন্তু এখনো রিলিজ হয়নি। যেরকম আপকামিং একটি ফিল্মে আমি গান গাইছি শেলিনা জেটলির কামব্যাক ফিল্মে। আমি খুবই আশাবাদী ছবিটি নিয়ে৷ ছবির নাম সিজনস গ্রিটিংস। যেটা এখনও মুক্তি পায়নি৷ এছাড়াও কিছু ননফিল্মি ও অরিজিনালস গান করছি। আর অবশ্যই লাইভ শো করছি। কারণ তার সাথে আমি যুক্ত। আমি লাইভ শোতে সবসময় থাকতে চেয়েছি। আমার মনে হয় লাইভ শো করলে বেশি মানুষের সাথে যুক্ত হওয়াটা সুদৃঢ় হয়।   

২০১৯ এ মুক্তিপ্রাপ্ত তাঁর একটি সিঙ্গেলস অ্যালবাম
     
লিটারেসি প্যারাডাইস- আপনি তো দেখেছি প্রচুর ভক্তিমূলক গান গেয়েছেন। ভক্তিমূলক গান গেয়ে আপনার কীরকম অভিজ্ঞতা সঞ্চয় হলো?   

সায়নি পালিত- সত্যি কথা বলবো যে, আমার সব ধরনের গান গাইতেই ভালো লাগে। যেমন মেঘ বৃষ্টির মলাটের যে গানটা সমসাময়িক বা কাট্টি বাট্টির যে গানটা সেটাও সমসাময়িক। আবার যখন ভক্তিমূলক গান গাইছি তখনও একই অনুভূতি পাই। আমি সব ধরনের গান গাইতেই ভালোবাসি সেজন্যই এসভিএফ থেকে ভক্তিমূলক গান করতে বলা হলো। আমি চেষ্টা করেছি আমার মতো করে যতটা সম্ভব ভালো গাওয়া যায়। এখন পর্যন্ত সে গানগুলোর রেসপন্স খুব ভালো৷ আমি খুব খুশী যে মানুষ আমার গাওয়া ভক্তিমূলক গানগুলো সমর্থন করেছে।      
               
লিটারেসি প্যারাডাইস- ইনডিপেনডেন্ট মিউজিক নিয়ে তো বাংলাতে প্রচুর কাজ হচ্ছে এখন। ইনডিপেনডেন্ট মিউজিক নিয়ে আপনি কী বলতে চান?     
 
এসভিএফ ডেভোশনালে মুক্তিপ্রাপ্ত তাঁর একটি ভক্তিমূলক গান
সায়নি পালিত- সত্যি কথা বলতে আমি বহুদিন ধরে ইনডিপেনডেন্ট মিউজিক করছি। শুধু আমি কেন, আমরা সবাই করছি। ইনডিপেনডেন্ট কথাটা খুব ছোটো বিকৃত একটা ব্যাপার। কারণ ইনডিপেনডেন্ট মিউজিক মানে আপনি নিজে যে গানটা বানিয়ে রিলিজ করছেন৷ সেখানে কোনো বড় প্রডিউসার থাকছে না, কোনো ফিল্ম হাউস থাকছে না। এই গানে স্বাধীনতা আছে, আপনি নিজের মতো করে গানটি বানাচ্ছেন৷ টাইটেল যেভাবে অ্যারেঞ্জ করতে হয় আপনি করছেন। এখানে ক্রিয়েটিভিটির অনেক সুযোগ আছে। তবে আরেকটি অসুবিধাও আছে সেটি হলো বড় কোনো প্রডিউসার বা ফিল্ম হাউসের সাহায্য পাচ্ছেন না। বেশিরভাগ গানই বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দিতে সমস্যা হয়। আমি মিউজিক জীবনের শুরুতে অনেক ইনডিপেনডেন্ট মিউজিক করেছি। আমি আমার নিজের সুর করা প্রচুর অ্যালবাম বের করেছিলাম। একটা হিন্দি অ্যালবামও বের করেছিলাম কোঁহিসে বলে। আমি চেয়েছিলাম আমার গানগুলোকে নিজের মতো ডিস্ট্রিবিউট করতে। আমি ইনডিপেনডেন্ট মিউজিককে সাপোর্ট করতে চেয়েছিলাম নিজের মতো করে৷ইনডিপেনডেন্ট মিউজিকের সুবিধা পেয়েছিলাম বলতে গানগুলো নিজের পছন্দ অনুযায়ী করতে পেরেছিলাম।একটা ফিল্ম অপেক্ষা ইনডিপেনডেন্ট গানের রিচ বা ইউটিউবের ভিউ যদি বলি সেটা অনেক কম হয়। আমি মানুষকে বলবো আপনারা ইনডিপেনডেন্ট মিউজিক শুনুন। আর অনুগ্রহ করে আমাদের অনুপ্রাণিত করুন৷ ইনডিপেনডেন্ট মিউজিক বেশি করে শেয়ার করুন কারণ ইনডিপেনডেন্ট মিউজিক আমরা অনেক কষ্ট করে বানাই৷ নিজেদের ভালো লাগা থেকে বানাই। ফিল্মের গান এমনিতেই ফিল্মহাউস প্রমোট করবে। আপনাদের কাছে পৌঁছে দিতে পারবে। তাই আপনাদের অনেক অনেক সাপোর্ট দরকার৷ নাহলে হতে পারে একটা ভালো গান আমি বানিয়েছি সেটা আপনাদের কাছে পৌঁছাল না। তবে দেখেছি ইউটিউবার্সরা যেটা করছে অনেক ইনডিপেনডেন্ট মিউজিক, কিছু অরিজিনালস বানাচ্ছেন। আমি খুবই আশাবাদী যে মানুষ ইনডিপেনডেন্ট মিউজিকটাকে সাপোর্ট করবে৷ আমি আমার থেকে চেষ্টা করেছি, আগামীদিনেও করবো যাতে আমি ইনডিপেনডেন্ট মিউজিকটাকে এগিয়ে নিয়ে যেতে পারি।  

একটি স্বাধীন মিউজিকে তাঁর ভিডিও দৃশ্য

লিটারেসি প্যারাডাইস- যারা আপনার মতো বড় গায়িকা হতে চান। তাদের জন্য আপনি কী টিপস দেবেন?   
   
সায়নি পালিত- প্রথম কথা বলবো গানটা শেখো। গান হলো একটা শেখার মতো বিষয়৷ গানটা ভালোভাবে শেখা উচিৎ। প্রথমে গানটা ভালোভাবে শিখতে হবে তারপর নিজের মতো করে গাইতে হবে। এটুকু করতে পারলেই সে গায়িকা হতে পারে।    
    
লিটারেসি প্যারাডাইস- সঙ্গীত নিয়ে আপনার ভবিষ্যতে কী লক্ষ্য রয়েছে?   
  
সায়নি পালিত- ভবিষ্যতে গান বলতে যেভাবে ছবির গান গাইছি সেটা গাইবো। ইনডিপেনডেন্ট মিউজিক গাইবো। ইনডিপেনডেন্ট মিউজিককে এগিয়ে নিয়ে যাবো। অনেক কোলাবরেশন করতে চাই। (মৃদু হেসে) কিছু ভালো সরকারের সাথে ভালো ভালো গান করতে চাই৷ এরকম যেমন আমার একজন প্রিয় সুরকার শঙ্কর মহাদেবনের সুরে আমার গান গাওয়া হয়ে গেছে। আমার আরেক প্রিয় সুরকার এ.আর.রহমানের সুরে এখনো গান করা হয়নি। এরকম অনেক সুরকার আছেন যাদের সাথে আমি ভবিষ্যতে গান গাইতে পারবো। আপনারা আমার জন্য প্রার্থনা করুন যাতে আগামীদিনে আরো ভালো ভালো গান গাইতে পারি। আর অবশ্যই লাইভ শো করবো। 

প্রতিবেদন- সুমিত দে

No comments