Header Ads

কলেজ স্ট্রিট শুধু বাংলা নয় সারা বিশ্বের কাছেই একটি বিস্ময়




বাংলায় বহু জিনিস রয়েছে যা সারা বিশ্বের কাছেই গর্বের। যেমন কোলকাতা বই মেলার খ্যাতি তো বলতেই হয়না সকলেই জানে। এপার ও ওপার দুই বাংলাতেই এরকম অনেক বিস্ময়কর জিনিস রয়েছে। রবীন্দ্র সদন যেখানে সারা বছর এতগুলি মঞ্চে যেভাবে ৩৬৫ দিনই বিভিন্ন রকম অনুষ্ঠানে ব্যস্ত থাকে যা সারা বিশ্বের আর কোনো প্রান্তেই আছে কিনা সন্দেহ।

এরকমই আর এক বিস্ময় হল কলেজ স্ট্রিট। বউবাজার অঞ্চলের গণেশচন্দ্র অ্যাভিনিউ-এর মোড় থেকে মহাত্মা গান্ধী রোডের মোড় পর্যন্ত প্রায় ২ কিমি এই রাস্তাটি বাঙালির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোলকাতাকে বলা হয় সাহিত্যের শহর এখানে বই লাইব্রেরী এইসব নিয়ে মাতামাতি রয়েছে আজীবন। কফিহাউস বা বাংলা অ্যাকাডেমি বা কলকাতা ন্যাশানাল লাইব্রেরী এসব নিয়ে সাহিত্যিক, গবেষক, ছাত্র-শিক্ষকদের দৌড়াদৌড়ি চলতেই থাকে।


কলেজ স্ট্রিটের দুই প্রান্তে রয়েছে হাজার খানেক বই দোকান যা বিশ্বের আর কোনো প্রান্তেই নেই। শুধু বই দোকান নয় তার সাথে রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়। এক জায়গায় এত সংখ্যক নামী নামী কলেজও বিশ্বের কোথাও নেই। কলেজ স্ট্রিট কলকাতার প্রধান বই প্রকাশনা ও বিক্রয় কেন্দ্র। তাই এই অঞ্চলটিকে বইপাড়াও বলা হয়ে থাকে। স্মিথসোনিয়ান পত্রিকার একটি নিবন্ধে কলেজ স্ট্রিট সম্পর্কে বলা হয়েছে, "...(কলেজ স্ট্রিট) আধ-কিলোমিটার লম্বা বইয়ের দোকানে ভরা রাস্তা। এর দুপাশের ফুটপাথে প্রত্যেকটি ভারতীয় ভাষায় প্রকাশিত বইপত্র পাওয়া যায়। এমনকি ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও ইংল্যান্ডে আউট-অফ-প্রিন্ট হয়ে যাওয়া অনেক বইই এখানে পাওয়া যায়।" 


২০০৭ সালে টাইম ম্যাগাজিনের "বেস্ট অফ এশিয়া" তালিকায় ভারতের উল্লেখযোগ্য স্থানের স্বীকৃতি পায় কলেজ স্ট্রিট। 

এখানে রয়েছে অসংখ্য বাংলা বই এর সদর দপ্তর। এখানে শুধু ভারত নয়, এশিয়ার বহু প্রাচীন শিক্ষাকেন্দ্র গুলিও রয়েছে। যেমন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় যা ১৮১৮ সালে কলেজ হিসেবে প্রতিষ্ঠিত ছিল, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের স্বীকৃতি পেয়েছে। এটি  দক্ষিণ এশিয়ার সবচেয়ে প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান। যেখানে পশ্চিমী শিক্ষা চালু হয়। কলকাতা বিশ্ববিদ্যালয় যা ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত হয় উপমহাদেশের প্রথম আধুনিক বিশ্ববিদ্যালয়। এছাড়াও ১৮৫৭ সালে প্রতিষ্ঠিত হয় কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল যা এশিয়ার প্রথম মেডিক্যাল কলেজ।


শুধু পশ্চিমী শিক্ষার কেন্দ্র, মেডিক্যাল কলেজ-ই নয় ভারতের প্রথম এমবিএ পাঠের শিক্ষাকেন্দ্র ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট যা ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। এছাড়াও সংস্কৃত কলেজ, হিন্দু স্কুল, হেয়ার স্কুলও এখানেই অবস্থিত।

কলেজ স্ট্রিট শুধু ভারত নয় পৃথিবীর সবচেয়ে বড় সেকেন্ড হ্যান্ড বই এর মার্কেট। এছাড়াও বই পড়ার জন্য রয়েছে ঐতিহাসিক কফিহাউস। এছাড়াও কলকাতার বিখ্যাত স্ট্রিট ফুড তো আপনি পাবেনই। এক কথায় এটিকেও একটি পৃথিবীর বিস্ময় বলা যেতে পারে।

No comments