Header Ads

“মাসিমা, মালপো খামু,আসে নাকি দুই’খান।” সেই শুনে হেসে খুন পদার্থবিজ্ঞানী।


সত্তরের দশকের কোন এক পয়লা জানুয়ারি। আচার্য সত্যেন্দ্রনাথ বসুর জন্মদিন। ভানু হাজির মিষ্টি হাতে। সঙ্গে আবার উত্তম কুমারের ভাই তরুণ কুমার। তাঁকেও রাস্তা থেকে ধরে নিয়ে এসেছেন স্যারের বাড়ি। স্যার যে কে সেটা বলেননি। স্যারকেও খবর দেন নি যে তিনি আসছেন। মিষ্টির প্যাকেট নিয়ে স্যারের বাড়ি হাজির। সবে সন্ধ্যা হয়েছে। বাড়ি বাড়ি শাঁখ বাজছে। তখন কলকাতায় বাড়িতেও তুলসী তলা থাকত। বাড়ির বাইরে থেকেই ভানুর চিৎকার, “মাস্টারমশাই,আইসা পড়সি।” গৃহকর্ত্রী হেসে “ভিতরে যাও বাবা,উনি আছেন।”


ভদ্রমহিলাকে পেন্নাম ঠুকে তরুণকুমারকে সঙ্গে নিয়ে সামনের ঘরে ঢুকে পড়লেন সাম্য। পুরনো ঘর, তক্তপোষ, টেবিল চেয়ার, মশারি, এসরাজ। বইয়ের পাহাড় তো রয়েইছে। সাদা চাদর জড়িয়ে বসে আছেন আচার্য। ভানুর স্যারকে দেখে ততক্ষণে চক্ষু চড়কগাছ তরুণ কুমারের। এ যে বিশ্ববিখ্যাত পদার্থবিদ আচার্য সত্যেন্দ্রনাথ বসু।

ততক্ষণে গুরু-শিষ্য কথা শুরু হয়ে গিয়েছে। আচার্য গৃহিণীকে বললেন “দেখেছো উষা (উষাবতী বসু) কেউ মনে রাখেনি। সাম্য কিন্তু কোনোদিন ভোলেনা।” এরপরেই উষাবতী দেবীকে উদ্দেশ্য করে ভানুর ডায়লগ, “মাসিমা, মালপো খামু,আসে নাকি দুই’খান।” সেই শুনে হেসে খুন পদার্থবিজ্ঞানী।

বিজ্ঞানাচার্যের জন্মদিনে আমাদের শ্রদ্ধাঞ্জলি।


No comments