Header Ads

মুখোমুখি চার তুখোড় অভিনেতা। কোন স্রোতের ঠিকানা দেবে 'আবার অপু ও দুর্গা'


   
পৃথিবীতে ভাই-বোনের সম্পর্কটার মধ্যে একটা অটুট বন্ধন রয়েছে। ভাই যেমন তার বোনকে ভালোবাসাই ভরিয়ে দেয় উল্টো দিকে বোনও তার ভাইকে ভরিয়ে দেয় অগাধ ভালোবাসাই। ভাই-বোনের সম্পর্ক নিখাদ সোনা দিয়ে বাঁধানো। এই ভাই-বোনের সম্পর্কের মাঝে যে সেতু গড়ে ওঠে, সেই সেতুকে রক্ষা করা নিয়ে আসতে চলেছে নতুন বাংলা ছবি 'আবার অপু ও দুর্গা'। পরিচালক সত্যজিৎ দাস পরিচালনা করছেন এই ছবিটি। যার প্রথম ছবি 'পেইন্টিং ইন দ্য ডার্ক। যা মুক্তি পেয়েছে গত বছর। দর্শকদের কাছে ছবিটি বেশ প্রশংসিত হয়। এছাড়াও দেশ-বিদেশের বহু চলচ্চিত্র উৎসবেও সম্মানিত হয়েছে ছবিটি। 


সত্যজিৎ দাসের নতুন ছবি 'আবার অপু ও দুর্গা'র গল্পটা একটু অন্যরকম। যে গল্পের সাথে একেবারেই মিল নেই বিশ্ববিখ্যাত চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ছবি 'অপু ও দুর্গা'র সাথে। সত্যজিৎ রায়ের ছবির সাথে এ ছবি মেলালে একদমই ভুল হবে। সত্যজিৎ দাস কেবল ছবির স্বার্থে তুলে ধরেছেন সত্যজিৎ রায়ের চলচ্চিত্রের দুটো চরিত্র। এই চলচ্চিত্রে উঠে আসছে এমনই একটি গল্প যেখানে দেখা যাবে দুর্গার বাবা কোমায় আক্রান্ত। তার বাবার চিকিৎসার জন্য খরচ জোগাতে পড়াশুনো বিসর্জন দিয়ে শহরে সেলাইয়ের কাজ করতে থাকে দুর্গা। হঠাৎ একদিন দুর্গা অ্যাসিড আক্রান্ত হয়। যে ঘটনা দুর্গার জীবনকে দুর্বিষহ করে তোলে। তার একমাত্র ভাই অপু যাকে সে প্রচন্ড আদর করে। একদিকে তার বাবার চিকিৎসা, তার ভায়ের প্রতি মায়া, আজকের সমাজব্যবস্থা সবকিছুকে মানিয়ে নিতে শুরু হয় তার অস্তিত্বের জন্য সংগ্রাম। জীবনের লড়াইতে আদৌ কী সফল হবে? তা জানা যাবে ছবি মুক্তির পর। 

নিলম ফিল্মস এর ব্যানারে তনুময় দের প্রযোজনায় তৈরি হতে চলেছে পুরো ছবি। 'আবার অপু ও দুর্গা' ছবিতে অভিনয় করেছেন স্নেহা বিশ্বাস, তিয়াস দে, দেবপ্রসাদ হালদার, সাহেব হালদার ও আরো অনেকে। অভিনেত্রী স্নেহা বিশ্বাসের কাছে দুর্গা চরিত্রটি অত্যন্ত চ্যালেঞ্জিং। এর আগে 'সহজ পাঠের গপ্পো' ছবিতে তাকে দেখা গেছে মায়ের ভূমিকায়, 'চোলাই' ছবিতে তাকে দেখা গেছে স্ত্রীর ভূমিকায়। আর এবার একটু আলাদা চরিত্রে বিশেষত দিদির চরিত্রে তাকে দেখা যাকে অভিনয় করতে। দুর্গার ভাই অপুর চরিত্রে দেখা যাবে শিশু শিল্পী তিয়াস দেকে। অভিনেতা দেবপ্রসাদ হালদারকে দেখা যাবে ভিলেনের ভূমিকায় এবং অভিনেতা সাহেব হালদারকে দেখা যাবে একটু অন্যরকম চরিত্রে। যে চরিত্রটি বানানো হয়েছে সাদা-কালো দুনিয়ার মিশ্রণে। 

গত ১৯ শে ডিসেম্বর কলকাতার প্রেস ক্লাবে উদ্বোধন হয় ছবির পোস্টারের। ছবির পরিচালক থেকে শুরু করে ছবির সকল কলাকুশলীরা উপস্থিত ছিলেন ঐদিনের প্রেস মিটে। ছবিটিকে ঘিরে যথেষ্ট আশাবাদী ছবির পরিচালক সত্যজিৎ দাস। 'পেইন্টিং ইন দ্য ডার্কে'র সাফল্যের পর দর্শকেরা মুখিয়ে আছে তার নতুন ছবির প্রতীক্ষায়। নতুন বছরে নতুন ভাবে নতুন ছবি নিয়ে আসছেন তিনি। নিজেকে নতুন করে ভাঙতে প্রস্তুত তিনি।

প্রতিবেদন- সুমিত দে

No comments