Header Ads

বাঙালির ওপর অত্যাচার করা বহিরাগত রিয়াং উপজাতির উগ্রবাদীদের শাস্তির দাবীতে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে 'আমরা বাঙালী' দলের স্মারকলিপি প্রদান


সিএএ পাস হবার পর থেকে উত্তপ্ত হয়ে উঠেছে ত্রিপুরা। বহিরাগত রিয়াং উপজাতির গুন্ডারা বাঙালিদের ওপর নৃশংস ভাবে অত্যাচার করে। বাঙালিদের দোকানপাট, বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়। রিয়াং উপজাতির গুন্ডারা বিনা কারণে নিরীহ বাঙালিদের লাঠি দিয়ে মারধর করে। এমনকি বন্দুক নিয়েও বিভিন্ন জায়গায় উগ্রবাদীরা হামলা চালায়। বাঙালিদের প্রাণে মেরে ফেলার হুমকিও দিতে থাকে। তাদের অত্যাচারের কবলে পড়ে হাজার হাজার বাঙালি পরিবার গৃহহীন। উপজাতির গুন্ডাদের অত্যাচারের ভয়ে অনেকে মুখ পর্যন্ত খুলতে পারছেন না। সব মিলিয়ে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে গোটা ত্রিপুরা জুড়ে। 


বাঙালিদের ওপর ভয়ার্ত অত্যাচারের ঘটনা নিয়ে আসা হয়নি জনসমক্ষে। কোনো সংবাদপত্রেও সেভাবে বাঙালিদের ওপর অত্যাচারের ঘটনা নিয়ে সংবাদ প্রকাশিত হয়নি। পুরো ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার চেষ্টা চালানো হয় সরকারের তরফে। বাঙালির জীবন সম্পত্তির ব্যাপক ক্ষতিসাধন হওয়া সত্বেও নিরব থাকতে দেখা যায় ত্রিপুরা সরকারকে। যার বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছে ত্রিপুরার অসংখ্য বাঙালি। গত ১৩ ই জানুয়ারি ত্রিপুরার বাঙালি জাতীয়তাবাদী দল 'আমরা বাঙালী' ছয় দফা দাবি নিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে ত্রিপুরার আটটি জেলার সাতটি জেলা শাসকের দপ্তরে স্মারকলিপি জমা দেয়।   

স্মারকলিপির মাধ্যমে বাস্তুচ্যুত, কর্মহীন, অত্যাচারিত নিরীহ বাঙালিদের নিরাপত্তার দাবী জানানো হয়। এছাড়াও বেশ কয়েকটি দাবীসনদ তুলে ধরা হয়েছে স্মারকলিপিতে। যেখানে বলা হয়েছে উগ্রবাদী আক্রমণে বাস্তুচ্যুত বাঙালিদের বাড়িঘরে পাঠানোর ব্যবস্থা হোক। উগ্রবাদী আক্রমণে ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া হোক। যে সকল উগ্রবাদীরা বাঙালিদের দোকানপাট ও সম্পত্তি আত্মসাৎ করেছে তাদের উপযুক্ত জরিমানাসহ গ্রেপ্তার করে আইন অনুযায়ী উপযুক্ত শাস্তি প্রদান করা হোক। ভিনরাজ্যের রিয়াং শরণার্থীদের অবিলম্বে তাদের নিজের রাজ্যে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে হবে। প্রত্যন্ত অঞ্চলে পুনরায় টিএসআর ক্যাম্প স্থাপন করতে হবে। তেলিয়ামুড়ার ত্রিশাবাড়িতে উগ্রবাদীদের গুলিতে মারাত্মক ভাবে আহত আকাশ দেবনাথের চিকিৎসার সমস্ত ব্যয়ভার বহনসহ উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে মনুঘাট বাজার সহ রাজ্যের আর যে সমস্ত জায়গায় বিভিন্ন অস্ত্র দিয়ে যাদের আঘাত করা হয়েছে তাদেরও উপযুক্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করা হোক।    

'আমরা বাঙালী' দলের তরফে ছয় দফা দাবীর স্মারকলিপি সরকারি দপ্তরে জমা দেওয়ার পর খোয়াইসহ রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিলের ডাক দেওয়া হয়। যে বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন 'আমরা বাঙালী' দলের নেতা, কর্মী ও সমর্থকরা। তারা আরো জানিয়েছেন যে, এই ছয় দফা দাবী কার্যকর না হলে আরো বড়োসড়ো আন্দোলনের জন্য পথে নামবে 'আমরা বাঙালী'।

প্রতিবেদন- লিটারেসি প্যারাডাইস ইনফরমেশন ডেস্ক 

No comments