Header Ads

বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে পরিচালক অভিরণ চট্টোপাধ্যায়ের তথ্যচিত্র 'রাঙামাটি ইন দ্য ব্লাড সেভেন্টি ওয়ান'


ভারত স্বাধীনতা লাভ করবার প্রাক্কালে বাংলা ভেঙ্গে দুই ভাগ করে দেওয়া হয়। এপারের নাম হয় পশ্চিমবঙ্গ। ওপারের নাম হয় পূর্ব পাকিস্তান।উর্দু আগ্রাসন ও পাকিস্তানীদের নৃশংস অত্যাচারে অতীষ্ঠ হয়ে ওঠে পূর্ব পাকিস্তানের বাঙালিরা। প্রায় তিরিশ লক্ষ বাঙালি নিজেদের রক্তের বিনিময়ে পাকিস্তানীদের বিরুদ্ধে লড়াই করে জন্ম দেয় স্বাধীন বাংলাদেশ যাকে পূর্ববঙ্গও বলা হয়। আগামী প্রজন্ম যাতে বাংলাদেশের বাঙালি মা-ভাই-বোনদের মুক্তিযুদ্ধের কথা ভুলে না যায় কিংবা ১৯৭১ সালের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন কোন দেশে আর না ঘটে সেই উদ্দেশ্যে পরিচালক অভিরণ চট্টোপাধ্যায় নির্মাণ করেছেন বাংলা তথ্যচিত্র 'রাঙামাটি ইন দ্য ব্লাড সেভেন্টি ওয়ান'। 


গত ডিসেম্বরে বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের বগুড়া ফিল্ম ফেস্টিভ্যালে মুক্তি পায় ডকুমেন্টারি ফিল্মটি। পরিচালক অভিরণ চট্টোপাধ্যায় চেয়েছিলেন বাংলাদেশেই প্রথমে ছবিটি মুক্তি পাক যেহেতু ছবিটি বাংলাদেশের মুক্তি সংগ্রাম নিয়ে। কিন্তু সুতানুটি ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি মনোনীত হওয়ার জন্য ৭ ই নভেম্বর কলকাতায় প্রথমে মুক্তি পায়। তারপর বগুড়া ফিল্ম ফেস্টিভ্যাল বাংলাদেশে ২৮ শে ডিসেম্বর ছবিটি মুক্তি পায়। 

এ ছবির চিত্রনাট্য, সম্পাদনা, প্রযোজনা ও পরিচালনা সবকিছুই নিজে করেছেন পরিচালক অভিরণ চট্টোপাধ্যায়। শ্রীমা ফিল্মস প্রোডাকশন হাউজ ও অ্যান্ড অভিরণ ফিল্ম প্রোডাকশনের ব্যানারের এটি চতুর্থ ছবি। বগুড়া ফিল্ম ফেস্টিভ্যালে বিশেষ সম্মানিত হয়েছে 'রাঙামাটি ইন দ্য ব্লাড সেভেন্টি ওয়ান'। পাশাপাশি কলকাতার সুতানুটি ফিল্ম ফেস্টিভ্যাল ২০১৯ এ বেস্ট ডাইরেক্টর ডকুমেন্টারি অ্যাওয়ার্ড ফিল্ম হিসেবে অ্যাওয়ার্ডস অর্জন করেছে এই ছবি। আগামী মাসের ২২ তারিখ আরো দুটি ফিল্ম ফেস্টিভ্যাল যথাক্রমে ইনডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ও হট্টমেলা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০ তে প্রদর্শিত হবে এই ছবি। 

'রাঙামাটি ইন দ্য ব্লাড সেভেন্টি ওয়ান' ডকুমেন্টারি ফিল্মে ব্যবহৃত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কণ্ঠ। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা 'মুক্তির মন্দির সোপান তলে' ও 'আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি' দুটো গান তুলে ধরা হয়েছে ছবিতে। এছাড়াও ১৯৭১ এর মর্মান্তিক অবস্থাও চিত্রপটে দেখানো হয়েছে। ছবিটি শুরু হয় সাদা কালো ছবি দিয়ে ও শেষ হয় রঙিন ছবিতে। বিভিন্ন ফেস্টিভ্যালে দর্শকদের প্রশংসা লাভ করেছে এই ছবি। আগামীদিনেও আরো অসংখ্য দর্শকদের মন জয় করবে বলে আশ্বাস পরিচালক অভিরণ চট্টোপাধ্যায়ের। 
      
প্রতিবেদন- সুমিত দে 

No comments