Header Ads

বাংলা পক্ষের দীর্ঘ আন্দোলনের ফলশ্রুতিতে স্টেট ব্যাঙ্কে এবার শুরু হলো বাংলা নেট ব্যাঙ্কিং পরিষেবা


বাংলাতে এবার শুরু হলো নেট ব্যাঙ্কিং পরিষেবা। স্টেট ব্যাঙ্কের তত্ত্বাবধানে শুরু হতে চলেছে এই পরিষেবা। এককালে স্টেট ব্যাঙ্কের নাম ছিল বেঙ্গল ব্যাঙ্ক। সময়ের স্রোতে বদলে গেছে সবকিছু। সেদিনের বেঙ্গল ব্যাঙ্ক আজকের স্টেট ব্যাঙ্কে পরিণত হয়েছে এ কথা অনেকেই জানেন না। নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু হওয়ার পিছনে জড়িত রয়েছে দীর্ঘ আন্দোলন। বাংলা পক্ষ না থাকলে হয়তো সম্ভব হতো না এ কাজ৷ বাংলা পক্ষের সহযোদ্ধারা     রোদে-জলে ভিজে দিনের পর দিন রাস্তায় নেমে প্রতিবাদ করেছিল। কখনো কখনো প্রতিবাদের জন্য হাজার অপমান ও লাঞ্ছনাও সইতে হয়েছে তাদের। 


     
বাংলা পক্ষর দাবি "রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে বাংলাতে যত ব্যাঙ্ক রয়েছে প্রতিটি ব্যাঙ্ক তথা নেট ব্যাঙ্কিং এ বাংলা ফর্ম থেকে শুরু করে অ্যাপ সবকিছু বাংলাতে হতে হবে। অথচ দেখা যায় পশ্চিমবঙ্গের ছিয়াশি শতাংশ মানুষ বাঙালি হওয়া সত্বেও বাংলাতে পরিষেবা দেওয়া হয়না। বাংলার মানুষ এতে করে নিত্যনৈমিত্তিক সমস্যার সম্মুখীন হচ্ছে। অনেক ব্যাঙ্কে বাংলাতে ফর্ম পূরণের জন্য গ্রাহকদের বাংলাদেশী বলে ব্যাঙ্কের বহিরাগত কর্মীরা নানা ভাবে তিরস্কার করছে। বাংলা পক্ষ বারবার রাজ্যের স্টেট ব্যাঙ্কের শাখায় শাখায়, কলকাতায় অবস্থিত আঞ্চলিক সদর দপ্তরগুলোতে সর্বত্র ডেপুটেশন দিয়ে বিক্ষোভ দেখিয়েছে। বাংলার সমস্ত ব্যাঙ্কে ভূমিপুত্র সংরক্ষণের কথাও জানিয়ে এসেছে। সেই আন্দোলন ধীরে ধীরে সফলতার মুখ দেখতে শুরু করছে। স্টেট ব্যাঙ্ক আমাদের চিঠি লিখে বাংলায় পরিষেবা দেওয়ার কথা জানিয়েছিল। বাংলা নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু হতে চলেছে। স্টেট ব্যাঙ্ক ছাড়াও অন্যান্য ব্যাঙ্কগুলোকেও আমাদের দাবি মানতে বাধ্য করা হবে। মাতৃভাষায় পরিষেবা চাওয়ার জন্য চলতি বছরের গোড়াতে শিলিগুড়ি বাংলা পক্ষের সহযোদ্ধা কৌশিক সরকারকে পুলিশ ডেকে হেনস্থা করা হয়েছিল। বাকিটা এখন ইতিহাস।"                                                                                                                        
পশ্চিমবঙ্গ বাঙালির রাজ্য হিসেব মতো বাংলাতে সমস্ত সুবিধে থাকবে। সকল বাঙালি আরামদায়ক ভাবে জীবন কাটাতে পারবে। বাঙালি নিজের রাজ্যে কখনো কোনো সমস্যায় পড়বে না। পশ্চিমবঙ্গে বাঙালি যা চায় সেটাই হবে। তারপরেও ব্যাঙ্কের পাশাপাশি হাজারো সংস্থায় বাংলাতে পরিষেবা দেওয়া হয়না। পশ্চিমবঙ্গের বুকে বাংলাতে পরিষেবা পেতে হলে আন্দোলন করতে হচ্ছে। যেটা খুবই লজ্জার বিষয়। বিগত দুই এক বছরে বাঙালি জাতীয়তাবাদের উত্থান ঘটেছে। যার ফলশ্রুতিতে বাংলা ভাষা আবারো মাথা উঁচু করে দাঁড়ানোর ভরসা পাচ্ছে। 

বাংলা পক্ষের প্রতিষ্ঠাতা সদস্য গর্গ চট্টোপাধ্যায়ের মতে "সকলেই নিজের অধিকার বোঝে। অথচ বাঙালি নিজেরটা বুঝতে শেখেনি এখনও। গোটা ভারতবর্ষে প্রত্যেকটি জাতি যখন তাদের অধিকার বুঝে নিতে সক্ষম হচ্ছে সেখানে বাঙালি আজও অসহায়। বাঙালিকে নিজের অধিকার বুঝে নিতে হবে। বাংলা ও বাঙালির অধিকার আদায়ের জন্যই জন্ম হয়েছে বাংলা পক্ষের। স্টেট ব্যাঙ্কে বাংলা নেট ব্যাঙ্কিং পরিষেবা চালু হওয়া বাংলা পক্ষের কাছে বিরাট বড় সাফল্য।"
  
প্রতিবেদন- সুমিত দে

No comments