Header Ads

উবেরে এবার নব্বই শতাংশ বাঙালি সংরক্ষণ। ড্রাইভারের সন্ধান দেবে বাংলা পক্ষ


আধুনিক যুগে মানুষের ব্যস্ততা তুঙ্গে। সময়ের মূল্য যে কতটা গুরুত্বপূর্ণ তা বিশেষ ভাবে বুঝতে শিখেছে আজকের সমাজ। মানুষ আজকে খুব সহজে নিমেষের মধ্যে একছুটে পৌঁছে যাচ্ছে এক জায়গা থেকে অন্য জায়গা। সময়মতো ট্রেন ধরতে ষ্টেশনে, প্লেন ধরার জন্য এয়ারপোর্টে বা অন্যান্য যাবতীয় গন্তব্যে সময়মতো পৌঁছাতে সবচেয়ে বেশি সাহায্য করে ক্যাব অ্যাপগুলি। যে অ্যাপগুলোতে আঙুল দিলেই মুহূর্তের মধ্যে গাড়ি চলে আসে বাড়ির সামনে। ভাড়া কিছুটা বেশি হলেও এই ক্যাবগুলোতে অনেক বেশি সুবিধে রয়েছে। উন্নতমানের জিপিএস কানেকশন, মিউজিক সিস্টেম, এয়ার কন্ডিশন সবেরই ব্যবস্থা রয়েছে ক্যাবে। 


বর্তমানে কলকাতা শহরে ক্যাবগুলি যাতায়াতের উপযুক্ত মাধ্যম হয়ে উঠেছে। সময়ের স্রোতে ঐতিহ্যবাহী হলুদ ট্যাক্সির সংখ্যা একেবারেই কমে যাচ্ছে। যার ফলে নগরবাসীর যাতায়াতের প্রধান ভরসা এখন ক্যাবগুলি। কলকাতার রাস্তায় চোখ রাখলেই ক্যাবের আনাগোনা। ক্যাবের মধ্যে উবের হলো সবচেয়ে জনপ্রিয় ক্যাব।  অন্যান্য ক্যাবগুলোর তুলনায় উবেরে খরচ কিছুটা কম পড়ে। বেকার যুবকদের কর্মসংস্থানের ক্ষেত্রে ক্যাব অ্যাপগুলির যথেষ্ট অবদান রয়েছে। 

কলকাতার পাশাপাশি ভারতের অন্যান্য শহরেও রয়েছে ক্যাব ব্যবস্থা। উত্তর ভারত বা দক্ষিণ ভারতের রাজ্যগুলোর বড় বড় শহরগুলোতে উবেরে ড্রাইভারের চাকরি করেন সেখানকার নব্বই শতাংশ ভূমিপুত্র। কিন্তু পশ্চিমবঙ্গের চিত্রটা ভিন্ন। এখানে উত্তরপ্রদেশ বা বিহার থেকে আগত বেশিরভাগ মানুষই উবেরে চাকরি করে। পশ্চিমবঙ্গে বাঙালি ভূমিপুত্র হওয়া সত্বেও উবেরে চাকরিতে বাঙালি ক্রমশ ব্রাত্য। যার বিরুদ্ধে বাংলা পক্ষ দীর্ঘদিন ধরে প্রতিবাদ করে আসছে। গত ২৪ শে ডিসেম্বর উবেরের অফিসে চার দফা দাবীতে বাংলা পক্ষ একটি ডেপুটেশন পেশ করেছে। তাতে স্পষ্ট করে জানানো হয়েছে উবেরে নব্বই শতাংশ বাঙালি কর্মী ও ড্রাইভার নিয়োগ করতে হবে। প্রতিটি ড্রাইভারের বাংলা বলা বাধ্যতামূলক করতে হবে। এর পাশাপাশি উবেরের প্রশিক্ষণের ব্যবস্থাও করতে হবে বাংলাতে। প্রশিক্ষণের জন্য সকল ডকুমেন্টসও হতে হবে বাংলাতে। শুধু তাই নয়, গ্রাহক পরিষেবাও হতে হবে বাংলাতে।   

উবের কর্তৃপক্ষ বাংলা পক্ষের ডেপুটেশন গ্রহণ করে বাঙালি সংরক্ষণের কথা জানিয়েছে। তারা জানায় যে উবেরে কলকাতায় দশ হাজার ড্রাইভার নিয়োগ করা হবে। রাজ্যের সমস্ত জেলা থেকেই চাকরির প্রক্রিয়া চালু করা হবে। বাঙালি ড্রাইভার নিয়োগে প্রয়োজনে সাহায্য নেওয়া হবে বাংলা পক্ষের। যা রীতিমতো বাংলা পক্ষের কাছে একটা বিরাট বড় সাফল্য। বাংলা পক্ষ এ প্রসঙ্গে বলে যে রাজ্যে উবেরে বাঙালি নিয়োগের ফলে বেকারত্ব কিছুটা হলেও হ্রাস পাবে।    

প্রতিবেদন- সুমিত দে

No comments