Header Ads

বিদেশের মাটিতে বাংলা ভাষার জয়জয়কার। লন্ডনে দ্বিতীয় সরকারি ভাষার মর্যাদা পেল বাংলা ভাষা


বাংলা আমাদের মাতৃভাষা। বাংলা ভাষা নিয়ে সকল বাঙালির উচিৎ গর্ব করা। মাতৃভাষায় কথা বলার মধ্যে রয়েছে আলাদা মাধুর্য। প্রতিটি গর্বিত বাঙালির কাছে বাংলা পৃথিবীর শ্রেষ্ঠ ভাষা। এ ভাষাতে জন্ম নিয়েছেন সহস্র মহাপুরুষ যারা দেশ তথা বিদেশেও খ্যাতি অর্জন করেছেন। বাংলা ভাষা বলতে ও শুনতে খুবই মিষ্টি লাগে। বাংলা ভাষা একাধিক সুরের মিশ্রণে অত্যধিক বৈচিত্রময়। 


বর্তমান সময়ে আমরা দেখছি বাঙালির মাতৃভাষা বাংলা হওয়া সত্বেও বেশ কিছু বাঙালি ভুলে গেছে মাতৃভাষা নিয়ে গর্ব করা। ইংলিশ ও হিন্দি কথা বলতেই বেশি স্বচ্ছন্দবোধ করছে আজকের অনেক বাঙালি। জাতিসত্বা কোথাও না কোথাও গিয়ে কিছু বাঙালি প্রতিদিন বিকিয়ে দিচ্ছে। পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও আসামে বারবার কোণঠাসা করা হচ্ছে আমাদের সাধের বাংলা ভাষাকে। 

ভারত স্বাধীনতা লাভ করার পর বিভক্ত করা হয় দুটো বাংলাকে। সেদিন পাকিস্তানের বাঙালিকে বাংলা ভাষার জন্য জীবন দান করে লড়াই করতে হয়েছিল। তাদের সেই রক্ত থেকেই জন্ম নেয় আজকের বাংলাদেশ। যে দেশের রাষ্ট্রীয় ভাষা একমাত্র বাংলা। এই বাংলাদেশ বাংলা ভাষাকে অনেক কিছু দিয়েছে। বাংলা ফন্ট, বাংলা সফটওয়্যার, বাংলা কিবোর্ড, ওয়েবপেজ নিয়ে প্রচুর কাজ হয় বাংলাদেশে। অথচ পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বেশ কিছু বাঙালিরা বাংলা ভাষাকে অবজ্ঞা করে। 

কেবল বাংলাদেশেই যে বাংলা নিয়ে ভালো কাজ হয় এটাও বললে ভুল হবে কারণ বাংলা ভাষা নিয়ে দুই বাংলাতেই কাজ হয়। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, ত্রিপুরা ও বরাক উপত্যকার অফিশিয়াল ভাষা হলো বাংলা। তাছাড়াও সিয়েরা লিওনের অফিশিয়াল ভাষা বাংলা। অস্ট্রেলিয়ার দ্বিতীয় সরকারি ভাষা ও আমেরিকার চতুর্থ সরকারি ভাষার মর্যাদা ইতিমধ্যেই লাভ করেছে বাংলা। 

আজ সমগ্র বাঙালি জাতির কাছে টেমসের পাড় থেকে উড়ে এলো একটি আনন্দ সংবাদ। যে সংবাদের শিরোনামে গর্বে বুক ভরে যেতে পারে বাঙালি সমাজের। লন্ডনে দ্বিতীয় সরকারি ভাষার মর্যাদা পেল বাংলা ভাষা। লন্ডনের জনসংখ্যা অনুযায়ী ব্রিটিশদের পরেই স্থান বাঙালিদের। সম্প্রতি সিট লিট নামক এক সংস্থার পরিসংখ্যানে উঠে এসেছে এই তথ্য। লন্ডনে বসবাসকারী বাঙালির সংখ্যা ৭১ হাজার ৬০০ জন ৷ কাজেই বাংলা ভাষার বিলেত জয়ের মাধ্যমে জয়জয়কার ঘটলো বাঙালির। 

প্রতিবেদন- সুমিত দে

No comments