Header Ads

সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে অ্যাস্থেটিকস'এর নাট্যসন্ধ্যা



ভারতের ইতিহাসে ৬ই ডিসেম্বর আজও দগদগে ক্ষতের মতো। ১৯৯২ সালের ৬ই ডিসেম্বর গুড়িয়ে দেওয়া হয় বাবরি মসজিদ। যাকে ঘিরে দেশজুড়ে শুরু হয়ে যায় ধর্মীয় উন্মাদনা। চারিদিক দাঙ্গার আগুনে উত্তপ্ত হয়ে ওঠে। দীর্ঘ বেশ কয়েকমাস ধরে দেখা গিয়েছিল একটা অজানা অস্থিরতা। ধর্মের জিগির তুলে মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করা হয়েছিল রাজনৈতিক চক্রান্তে। 

বাবরি মসজিদ ধ্বংস ও তাঁর পরবর্তী সাম্প্রদায়িক হিংসা ভারতবাসীর স্মৃতিতে থেকে গেছে আজও। বহু অরাজনৈতিক সংগঠন ঐ দিনটিকে 'সাম্প্রদায়িক ও মৌলবাদ বিরোধী' দিবস হিসেবে পালন করে। আগামী ৬ ই ডিসেম্বর অ্যাস্থেটিকস নাট্য সংস্থা নৈহাটি ঐকতানে আয়োজন করতে চলেছে একটি ব্যতিক্রমী নাট্যসন্ধ্যার। এদিন মঞ্চস্থ হতে চলেছে অ্যাস্থেটিক নাট্যসংস্থা প্রযোজিত নাটক 'যে কথা বলোনি আগে'। বর্তমান ভারতের ধর্মীয় উন্মাদনা ও উগ্র জাতীয়তাবাদের নগ্নরূপকে তুলে ধরা হয়েছে চিত্রনাট্যে ৷ 


'যে কথা বলোনি আগে' নাটক ছাড়াও থাকছে গয়েশপুর সংলাপ, চন্দননগর বর্ণকথা, ব্যারাকপুর প্রয়াস সংস্থার একাঙ্ক নাটক। সংস্থার কর্ণধার শমিতবাবু জানান যে "আসলে ভীষণ অসহিষ্ণু সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। চারিদিকে একটা ভয়ের পরিবেশ। কেউ মুখ খুলতে পারছেন না। এই যে কিছুদিন আগে এদেশের কয়েকজন বুদ্ধিজীবী, চলচ্চিত্র পরিচালক এবং নাট্যব্যক্তিত্বরা প্রধানমন্ত্রীকে দেশের পরিস্থিতি নিয়ে চিঠি লিখলেন। অথচ দেখা গেলো উল্টে তাদের বিরুদ্ধেই রাষ্ট্রদোহিতার মামলা রুজু হলো ! প্রশ্ন করলেই আপনাকে 'অ্যান্টি ন্যাশনালিস্ট' কিংবা 'পাকিস্তানের দালাল' বলে দাগিয়ে দেওয়ার যে প্রবণতা আজকের ভারতবর্ষে শুরু হয়েছে এর বিরুদ্ধেই আমাদের প্রতিবাদ। আর সেটা থিয়েটার দিয়েই। এর জন্য ৬ ই ডিসেম্বরের চেয়ে ভালো কোনো দিন হতে পারেনা। আমাদের সমমনস্ক দলদের নিয়েই আমাদের এই আয়োজন। আমাদের বিশ্বাস আজও এই দেশে শিরদাঁড়াযুক্ত মানুষ আছেন। তারা নিশ্চয়ই আমাদের এই উদ্যোগে সামিল হবেন।"   
     
প্রতিবেদন- সুমিত দে

No comments