Header Ads

বাংলার রেডিও জগতে একটা যুগের সমাপ্তি। জীবনাবসান ঘটলো বাংলা গানের লড়াকু সৈনিক সঞ্জয় আহমেদের

       

১০৬.২ আমার এফএম এই রেডিও স্টেশনের কথা আমরা সকল বাঙালিরাই জানি। বাংলা গান শোনার জন্য এমন রেডিও স্টেশন খুব বেশি নেই বললেই চলে। আমার এফএম সম্পূর্ণরূপে বদলে ফেলেছিল বাংলা গান শোনার ধরণকে। বাংলা গানে নতুন মাত্রা যোগ করবার পিছনে এই মিউজিক রেডিও স্টেশন অনন্য ভূমিকা পালন করেছিল৷ জনপ্রিয়তার নিরিখে যে-কোনো রেডিও স্টেশনকে পাল্লা দিয়েছে আমার এফএম। যার ট্যাগলাইনের মধ্যেই রয়েছে বাঙালিয়ানা। কলকাতার গান কলকাতার প্রাণ হলো আমার এফএমের ট্যাগলাইন।


বাংলা ব্যান্ডের গান ও স্বাধীন বাংলা গানকে সর্বাধিক মানুষের কাছে পৌঁছে দিতে প্রধান ভূমিকা পালন করতো আমার এফএফএম। এখনও এই রেডিও স্টেশন খুললে শুনতে পাওয়া যায় জনপ্রিয় সব বাংলা গান। দিনের শুরু থেকে রাত অবধি বাংলা গানের জলসাতে বাঙালি শ্রোতাদের মাতিয়ে রাখে আমার এফএম। রবীন্দ্র সঙ্গীত  নজরুল গীতি, অ্যালবাম, ব্যান্ড,আধুনিক, পুরানো, নতুন ছায়াছবির গান কী নেই তাদের গানের তালিকাতে। প্রতি সপ্তাহে ট্রেন্ডিং চলতো বাংলা গানের। ক্যাকটাস, ফসিলস, ভূমি, চন্দ্রবিন্দু, পরশপাথর, লক্ষ্মীছাড়ার মতো ব্যান্ডগুলোর বিখ্যাত হয়ে ওঠার পিছনে আমার এফএমের যথেষ্ট অবদান রয়েছে। 

বাংলা গানের সবচেয়ে জনপ্রিয় রেডিও প্ল্যাটফর্ম আমার এফএম কঠিন সময়ে বারবার বাংলা গানের পাশে দাঁড়িয়েছে। হিন্দি আগ্রাসন যখন গ্রাস করছে গোটা বাংলাকে। হিন্দি ছবির গান যখন গোটা বাংলা গানের বাজার দখল করে রাজত্ব প্রতিষ্ঠা করছে। প্রতিটি রেডিও স্টেশন যখন তাদের দখলে। তখন তার বিরুদ্ধে রুখে দাঁড়ান একজন মানুষ। একাকী বাংলা গানের পথিক হয়ে বাংলা গান নিয়ে নিয়মিত কাজ করে চললেন৷ এই মানুষটি পর্দার আড়ালেই থেকে গেছেন। আমার এফএমের জনপ্রিয়তার নেপথ্যে থাকা মানুষটি হলেন সঞ্জয় আহমেদ। তিনি আমার এফএমের পোগ্রাম ডিরেক্টর হিসেবে কাজ করেছেন বহুদিন।  

বাঙালির কত স্মৃতি, কত গল্প লুকিয়ে রয়েছে আমার এফএমের সাথে। চায়ের কাপের ধোঁয়াতে হাত রেখে প্রতিটি সংস্কৃতিমনস্ক বাঙালির দিনের শুরু হতো আমার এফএমের গান শুনে। আজকাল আর রেডিও তে বাংলা গান খুব বেশি শুনতে পাওয়া যায়না। বাংলা গান শুনতে পাওয়া গেলেও সব ধরনের বাংলা গান কোনো রেডিও স্টেশনে আজকে আর বেজে ওঠেনা। এককালে বাঙালি শ্রোতারা আমার এফএমে গান শোনার জন্য অপেক্ষায় মুখিয়ে থাকতো। সেই দিনের অবসান এতো তাড়াতাড়ি ঘটে যাবে। কেউ ভাবেনি। রেডিওতে বাংলা গানের একটা যুগের সমাপ্তি ঘটে গেলো গত ১৬ ই ডিসেম্বর। বাংলা গানের লড়াকু সৈনিক সঞ্জয় আহমেদের জীবনাবসান। রেডিও স্টেশনে আজকে বিশেষভাবে প্রয়োজন তাঁর মতো ব্যক্তির। আমাদের বাঙালির এমনই দূর্ভাগ্য যে সঞ্জয় আহমেদের মতো একজন লড়াকু মানুষকে আমরা একবারও জানার চেষ্টাটুকু করলান না।   
    
প্রতিবেদন- সুমিত দে

No comments