Header Ads

একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। আসানসোলে বাধ্যতামূলক বাংলায় লেখা সাইন বোর্ড


পশ্চিম বর্ধমানের আসানসোলে ক্রমশ ব্রাত্য হতে বসেছে বাংলা ভাষা। যার বিরুদ্ধে ভারতে বাঙালির জাতীয়তাবাদী সংগঠন 'বাংলা পক্ষ' দীর্ঘদিন লড়াই করছিল। এবার সফলতা এলো হাতের দোরগোড়ায়। সমস্ত ব্যবসায়িক প্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হলো বাংলা লেখা সাইন বোর্ড। যা ব্যবহার না করলে বাতিল করা হবে ট্রেড লাইসেন্স। শিল্প শহর আসানসোলের মাটিতে এমনই একটি ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হলো আসানসোল পৌরনিগমের পক্ষ থেকে। 


মঙ্গলবার আসানসোল পৌরনিগম একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে। যেখানে লেখা হয়েছে "মোদের গরব, মোদের আশা, আ-মরি বাংলা ভাষা।" নতুন বছর থেকেই কার্যকর হতে চলেছে নতুন নিয়মটি। যার জন্য খুশী বাংলা পক্ষ সংগঠনের প্রতিটি সদস্য। পশ্চিম বর্ধমান বাংলা পক্ষের সভাপতি অক্ষয় বন্দোপাধ্যায় এ প্রসঙ্গে জানান- "আমরা এই সাফল্যের পাশাপাশি আসানসোল শিল্পাঞ্চলে নব্বই শতাংশ ভূমিপুত্র সংরক্ষণের দাবী জানাচ্ছি।"    
   
আসানসোল শহরের মহানাগরিক জিতেন্দ্র তিওয়ারি নির্দেশিকাতে বাংলায় স্বাক্ষর করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। এর পাশাপাশি যাতে আসানসোলের কেন্দ্র ও রাজ্য সরকারি সংস্থাগুলোতে বাংলা লেখা সাইন বোর্ড  ব্যবহার হয় সে বিষয়েও আবেদন করা হয়েছে। এখন দেখার বিষয় হলো এ নিয়ম কতটা কার্যকর হবে। তবে এ নিয়ম কার্যকর হলে বাংলা ভাষার অধিকার প্রতিষ্ঠা হবে। আসানসোলের মাটি ভরে যাবে বাংলা লেখা অক্ষরে অক্ষরে। একটা নতুন দিনের অপেক্ষায় দিন গুণতে চলেছে আপামর বাঙালি সমাজ। 

দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে এমন আইন অনেকদিন আগে থেকেই প্রচলিত। কেবল পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এ আইন কার্যকর ছিলনা। আসানসোলের রেল স্টেশন ও বাস স্টেশনে বাংলা লেখা আজকাল দেখা যায়না। কর্মসূত্রে বিহার, রাজস্থান, পাঞ্জাব প্রভৃতি রাজ্যের মানুষ আসানসোলে আসে। যার ফলে আসানসোলে বহিরাগতদের সংখ্যা প্রভূত পরিমাণে বাড়ছে। এদের জনসংখ্যা বৃদ্ধির জন্য কোণঠাসা হয়ে পড়ছে বাংলা ভাষা। তাই বাংলা ভাষার অস্তিত্ব রক্ষার জন্য যথেষ্ট প্রয়োজন ছিল এমন কিছু আইনের। 

দোকানপাট, ব্যবসায়ীক প্রতিষ্ঠান সব জায়গায় বাংলা লিখতে হবে। যার প্রধান কারণ হলো বাংলা ভাষার প্রতি সম্মান প্রদর্শন। ভিনরাজ্যের মানুষের কাছেও বাংলা ভাষার গুরুত্বকে পৌঁছে দেওয়ার জন্যেও এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। বাংলা ভাষার সংকটের দূর্দিনে এমন পদক্ষেপ সত্যিই প্রশংসনীয়।

প্রতিবেদন- সুমিত দে

No comments