Header Ads

বাংলা পক্ষের তরফে বাঙালি চলচ্চিত্র নির্মাতাদের লেখা হলো খোলা চিঠি


ভারতে বাঙালির জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ দীর্ঘদিন ধরে বাঙালির অধিকার ও সমগ্র বাঙালি জাতিকপ রক্ষার জন্য বিশেষভাবে আন্দোলন করে চলেছে৷ যতদিন না বাঙালি মাথা উঁচু করে দাঁড়াতে পারছে ততদিন ধরে চলবে তাদের এই আন্দোলন৷ বাংলা পক্ষের লড়াই এর মাধ্যমে পশ্চিমবঙ্গে উত্থান হয়েছে বাঙালি জাতীয়তাবাদের। 


এবার বাঙালি চলচ্চিত্র নির্মাতাদের উদ্দেশ্যে খোলা চিঠি লেখা হলো বাংলা পক্ষের তরফে। যেখানে বাঙালির আর্থসামাজিক অবস্থা, রাজনৈতিক অবস্থা ও বাঙালির সমস্যা নিয়ে ছবি বানানোর কথা বলা হয়েছে। বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে বরাবরই কঠিন কঠিন বিষয় নিয়ে ছবি তৈরি হয়েছে। বাংলা ছবির মাধ্যমে বরাবরই তুলে ধরা হয় বাঙালি ঐতিহ্যকে। সেই কথা মাথায় রেখেই লেখা হয়েছে খোলা চিঠি। 

বাঙালি পরিচালকদের উদ্দেশ্যে খোলা চিঠিতে যা লেখা হয় তা হলো--

মাননীয় চলচ্চিত্র বাঙালি পরিচালকগণ,

বাংলা সিনেমার কথা সব সময়ই গৌরবের। বাংলা সিনেমায় বারবার উঠে এসেছে বাংলা তথা ভারতের বাস্তবতার কথা ৷ নানা রাজনৈতিক ও সামাজিক সংকটের কথা অসামান্য দক্ষতায় মানুষের কাছে পৌঁছে দিয়েছেন বরেণ্য পরিচালকেরা। 

কিন্তু বর্তমানে বাঙালি বিশেষত বাংলার যুব সমাজ--- বিদেশী, হিন্দুস্তানি অর্থাৎ বলিউড কিংবা দক্ষিণের চলচ্চিত্র মূখী হচ্ছে। কারণ খুঁজতে গেলে দেখা যাচ্ছে অধিকাংশ বাংলা ছবিতে নাকি বর্তমানে ভালো গল্প থাকে না আর থাকলেও সেটা হয় ওই বলিউড কিংবা বিদেশী অথবা দক্ষিণের চলচ্চিত্রে অনুপ্রেরণায় বানানো কিংবা অনুকরণে তৈরী। তাই নাকি অধিকাংশ বাঙালি বাংলা ছবি নিয়ে উৎসাহ দেখান না।

সমস্ত বাঙালি পরিচালকের কাছে অনুরোধ যখন সত্যজিৎ রায় ও ঋত্বিক  ঘটকের মতো মহান বাঙালি পরিচালক দ্বারা সৃষ্ট ভারতবর্ষের চলচ্চিত্রে যে বাংলা চলচ্চিত্রের সোনার ইতিহাস আছে সেটাকে পুনরায় ফুটিয়ে তুলুন। অন্য ইন্ডাস্ট্রির অনুপ্রেরণা থেকে না বানিয়ে সাহিত্যের আঁতুড় ঘর বাংলার দিকে নজর দিন। অনেক বাঙালি লেখক বন্ধু ও দাদা এখনও খুবই ভালো ভালো গল্প আবিষ্কার করে। তাদের গল্প থেকে বাছায় করে ছবি বানান। তাহলে পুরোপুরি নতুন গল্পের রস পাবে বাংলার দর্শক এবং সে গুলো খুবই বাস্তবমূখী হবে। তার সঙ্গে সঙ্গে কিছু বাঙালি ছেলের রুজি রোজগারের ব্যবস্থা হবে এবং যারা একটু আধটু ব্লগ লেখালেখি করেন তারাও নতুন করে স্বপ্ন দেখবে--- অনুপ্রেরণা পাবে। বাংলার দর্শকও দুহাত তুলে আশীর্বাদ দেবে। পুনরায় আমাদের ছবির অনুকরণে অন্য ইন্ডাস্ট্রির ছবি তৈরি হবে।

প্রতিবেদন-সুমিত দে

No comments