Header Ads

রবীন্দ্রনাথ ঠাকুরের সমাজসেবা ও স্বদেশী আন্দোলন


রবীন্দ্রনাথের কাব্যসাহিত্যের বৈশিষ্ট্য ভাবগভীরতা, গীতিধর্মিতা, চিত্ররূপময়তা, অধ্যাত্মচেতনা, ঐতিহ্যপ্রীতি, প্রকৃতিপ্রেম, মানবপ্রেম, স্বদেশপ্রেম, বিশ্বপ্রেম, রোম্যান্টিক সৌন্দর্যচেতনা, ভাব, ভাষা, ছন্দ ও আঙ্গিকের বৈচিত্র্য, বাস্তবচেতনা ও প্রগতিচেতনা। রবীন্দ্রনাথের গদ্যভাষাও কাব্যিক। ভারতের ধ্রুপদি ও লৌকিক সংস্কৃতি এবং পাশ্চাত্য বিজ্ঞানচেতনা ও শিল্পদর্শন তাঁর রচনায় গভীর প্রভাব বিস্তার করেছিল। কথাসাহিত্য ও প্রবন্ধের মাধ্যমে তিনি সমাজ, রাজনীতি ও রাষ্ট্রনীতি সম্পর্কে নিজ মতামত প্রকাশ করেছিলেন। 


শুধু তাই নয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর স্বদেশী আন্দোলনেও যোগদান করেন। বঙ্গভঙ্গ রদের জন্য তিনি বাংলাতে রাখী বন্ধন উৎসবের প্রচলন করেন। তিনি জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের বিভৎসতায় ব্যথিত হয়ে ব্রিটিশদের নাইট উপাধি ত্যাগ করেন। তিনি গদর ষড়যন্ত্রে জাপানি প্রধানমন্ত্রী তেরাউচি মাসাতাকি ও প্রাক্তন প্রিমিয়ার ওকুমা শিগেনোবুর সাহায্য প্রার্থনা করেছিলেন। 

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর সর্বদা সাম্রাজ্যবাদের চরম বিরোধিতা করতেন ও ভারতীয় জাতীয়তাবাদীদের সমর্থন করতেন৷ তিনি ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা তিনটি দেশের জাতীয় সঙ্গীত রচনা করেন৷ তিনি দেশের ছাত্রদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী নির্মাণ করেন।

স্বদেশী কাজকর্মের পাশাপাশি তিনি সমাজকল্যাণেও ব্রতী ছিলেন। সমাজকল্যাণের উপায় হিসেবে তিনি গ্রামোন্নয়ন ও গ্রামের দরিদ্র মানুষ কে শিক্ষিত করে তোলার পক্ষে মতপ্রকাশ করেন। এর পাশাপাশি সামাজিক ভেদাভেদ, অস্পৃশ্যতা, ধর্মীয় গোঁড়ামি ও ধর্মান্ধতার বিরুদ্ধেও তিনি তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন। 

রবীন্দ্রনাথের দর্শনচেতনায় ঈশ্বরের মূল হিসেবে মানব সংসারকেই নির্দিষ্ট করা হয়েছে; রবীন্দ্রনাথ দেববিগ্রহের পরিবর্তে কর্মী অর্থাৎ মানুষ ঈশ্বরের পূজার কথা বলেছিলেন। হিন্দু নিম্নবর্ণীয়দের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থাকে কেন্দ্র করে গান্ধীজি ও আম্বেডকরের যে মতবিরোধের সূত্রপাত হয়, তা নিরসনেও রবীন্দ্রনাথ বিশেষ ভূমিকা গ্রহণ করেছিলেন। তিনি বিশ্বভারতীতে কবি সনাতন ভারতীয় শিক্ষাব্যবস্থার ব্রহ্মচর্য ও গুরুপ্রথার পুনর্প্রবর্তন করেছিলেন। 

বাংলার যুবকদের কর্মসংস্থানের জন্য তিনি প্রেস প্রতিষ্ঠা করেন। যার নামকরণ করেন 'শান্তিনিকেতন প্রেস'। যা বর্তমানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত।

No comments