Header Ads

ধানজমিতে পিচ বানিয়ে ক্রিকেট খেলা গ্রামবাংলার একটা আলাদা বৈচিত্র্য


গ্রামাঞ্চলে অগ্রহায়ণ মাসে ধান তোলার পর গ্রামের ছেলেরা ধানজমিতে পিচ বানিয়ে ক্রিকেট খেলে। এর মধ্যে একটা দারুণ মজা রয়েছে। ছোটো-বড়ো শ্রেণির সকল বয়সের ছেলেরা অংশ নেয় এই ক্রিকেটে। স্কুল ছুটির পর বিকেলে বা স্কুল ছুটি থাকলে পুরো দিন গ্রামের ছেলেরা ক্রিকেট খেলায় ব্যস্ত থাকে ধানজমির ওপর ক্রিকেট খেলার জন্য। 


গ্রামের বিভিন্ন পাড়ায় পাড়ায় ছেলেরা দলবেঁধে ধান কাটা হলেই পিচ বানানোর জন্য কোদাল নিয়ে হাজির হয় জমিতে। প্রথমে দড়ি দিয়ে মাঠের একটি নির্দিষ্ট অংশ মেপে নেওয়া হয়। এরপর কোদাল দিয়ে সমান করে চেঁছে পিচ বানানো হয়। সবশেষে পিচের ওপর গোবর আর কাদা মিশিয়ে একটি মিশ্রণ বানানো হয়। যা লেপে দেওয়া হয় পিচের ওপর। এই পিচটি সূর্যের আলোতে খেলার উপযুক্ত হয়ে যায়।

শীতকাল এলেই গ্রামের ছেলেদের ধানের জমির ওপর পিচ বানিয়ে ক্রিকেট খেলার ধূম লেগে যায়। এর মাধ্যমে প্রতি বছর গ্রামবাংলার ছেলেদের মনে আনন্দের উত্তেজনা সৃষ্টি হয়। কেউ এমন মাঠে চার-ছয়ের ম্যাচ খেলে কেউ আবার শর্টপিচ ক্রিকেটও খেলে থাকে। প্রচন্ড হইহুল্লোড় করে খেলা হয় এমন ক্রিকেট। ধান জমির ওপর পিচ বানিয়ে ক্রিকেট খেলার পিছনে বড়ো কারণ হলো অনেক গ্রামে খেলাধূলোর উপযুক্ত মাঠের অভাব। 

মাঠ থাক বা নাই থাক মাঠ নিয়ে যে করেই হোক খেলতে হবে। খেলা হলো শিক্ষার অঙ্গ৷ খেলাধূলা করলে শরীর ও মন দুইই চাঙ্গা হয়ে ওঠে। শরীর স্বাস্থ্য সুগম রাখার জন্য খেলাধূলোর যথেষ্ট ভূমিকা রয়েছে। গ্রামের ছেলেমেয়েরা শরীর ও স্বাস্থ্য দুই বিষয়ে অত্যন্ত যত্নবান। তাই গ্রামের ছেলেদের কাছে খেলার উপযুক্ত মাঠ থাক বা নাই থাক ওরা ওটা বুদ্ধি করে বানিয়ে নেয়। তাই ধানের জমির ওপর পিচ বানিয়ে ক্রিকেট খেলার বৈচিত্র্যই আলাদা। 


No comments