Header Ads

আসানসোলের মাটিতে প্রথম জেলা সম্মেলনের মাধ্যমে সকল বাঙালিকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক দিল 'বাংলা পক্ষ'


গত রবিবার ২৪ শে নভেম্বর পশ্চিম বর্ধমানের আসানসোলে অনুষ্ঠিত হলো ভারতের সর্ববৃহৎ বাঙালি জাতীয়তাবাদী সংগঠন 'বাংলা পক্ষে'র জেলা সম্মেলন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন 'বাংলা পক্ষে'র প্রতিষ্ঠাতা সদস্য গর্গ চট্টোপাধ্যায়, 'পশ্চিম বর্ধমান বাংলা পক্ষে'র সভাপতি অক্ষয় বন্দোপাধ্যায় ও বাংলা পক্ষের বেশ কিছু সদস্যরা। 


বাংলার অন্যতম শিল্প শহর আসানসোলের মাটিতে রেলস্টেশন, বাসস্ট্যান্ড, রাস্তায় ব্রাত্য বাংলা ভাষা। কোথাও লেখা হচ্ছেনা বাংলা ভাষা। 'বাংলা পক্ষ' দীর্ঘদিন ধরে আসানসোলের মাটিতে বাংলা নিয়ে লড়াই করছে। তাদের সুবাদেই আসানসোলের কিছু জায়গায় বাংলা ফিরে এসেছে। প্রথম জেলা সম্মেলনের মাধ্যমে শিল্পাঞ্চলে বাঙালির অধিকার কায়েমের বার্তা ছড়ানো হয়। 

আসানসোলের মীরা ইন্টারন্যাশনাল হোটেলে আয়োজিত হয় 'বাংলা পক্ষে'র প্রথম জেলা সম্মেলন। সম্মেলনের শেষে বিএনআর মোড়ে পথসভা ও মিছিল করা হয়। যে পথসভাতে বাঙালিদের সতর্কবাণী শোনানো হয়। এই পথসভার মাধ্যমে বাঙালিকে একজোট হওয়ার ডাক দেওয়া হয়। চাকরি-বাজার-পুঁজি সর্বক্ষেত্রে বাঙালির সংরক্ষণের দাবীও জানানো হয়। বাংলার বুকে বাঙালি যাতে কোনোভাবে আক্রান্ত না হয় সেদিকে সকল বাঙালিকে পাশে থাকার আর্জি জানায় 'বাংলা পক্ষ'।

'বাংলা পক্ষে'র প্রথম জেলা সম্মেলনের মধ্য দিয়ে জয় বাংলা স্লোগানে ভরে ওঠে আসানসোলের মাটি। স্থানীয়দের মতে আসানসোলে বহিরাগতদের অত্যাচার দিন দিন বেড়েই চলেছে। শান্তিতে বাঙালিরা আসানসোলে বসবাস করতে পারছে না। রাস্তা, ফুটপাত সর্বত্র বহিরাগতরা দখল করে নিচ্ছে। যার ফলশ্রুতিতে এদিন 'বাংলা পক্ষে'র পথসভাতে অসংখ্য বাঙালি যোগদান করেন। 

প্রতিবেদন- সুমিত দে

No comments