Header Ads

কলকাতার বুকে আগামী ১৯ শে ডিসেম্বর একটি বৃহৎ মহামিছিলের ডাক দিতে চলেছে 'নো এনআরসি মুভমেন্ট'



এনআরসির মাধ্যমে সমগ্র বাঙালি জাতির মধ্যে বিভেদের বৃহৎ চেষ্টা চলছে। বাঙালিকে দেশছাড়া করার পদ্ধতি হলো এনআরসি। যার বীভৎসতা বাঙালি জাতির সামনে ডেকে আনছে বিপদের ঘনঘটা। এনআরসির ফলে আসামের বাঙালিদের বেঁচে থাকা ক্রমশ জটিল হয়ে পড়ছে। এনআরসিতে নাম কাটা পড়েছে সতেরো লক্ষ হিন্দু বাঙালি ও নয় লক্ষ মুসলিম বাঙালির। অসংখ্য মানুষকে পাঠানো হয়েছে ডিটেনশন ক্যাম্পে। যেখানে বিগত কয়েক মাসে মারা গেছেন বহু বাঙালি৷ নাগরিকত্ব হারানোর যন্ত্রণায় আত্মঘাতী হয়েছেন বেশ কিছু বাঙালি। 


আসামের পাশাপাশি পশ্চিমবঙ্গ ও ত্রিপুরাতে ছড়িয়ে পড়েছে এনআরসি আতঙ্ক। ইতিমধ্যেই কেন্দ্র সরকার গোটা ভারতে এনআরসি করার সিদ্ধান্ত নিয়েছে। আসামে এনআরসি করবার পিছনে খরচ করা হয়েছে ১৬০০ কোটি টাকা। সামগ্রিক ভাবে এটা একটা মোটা অঙ্কের টাকা। একটা জাতিকে বিপদে ফেলার জন্য ১৬০০ কোটি খরচ করার মধ্য দিয়ে উঠে এসেছে কেন্দ্র সরকারের বিশেষ অমানবিকতা। 

সমগ্র বাঙালি সমাজ মুখ বুঝে মেনে নেয়নি এনআরসিকে। তাঁরা পথে নেমেছে। এনআরসিকে প্রতিহত করতে বাংলায় উৎপত্তি ঘটেছে জাতীয়তাবাদের। বেশ কিছু বাঙালি জাতীয়তাবাদীবাদী দল প্রতিদিন বিভিন্ন এনআরসি বিরোধী সভার আয়োজন করে তুলে ধরছে এনআরসির বীভৎসতা। যাদের দেখে বাঙালি সমাজের মনোবল বৃদ্ধি পাচ্ছে। বর্তমান ভারতের কেন্দ্র সরকার হয়তো ভুলে গেছে যে বাঙালি জাতির মধ্যে স্বাধীনতার রক্ত আছে। ভারতের স্বাধীনতা অর্জনের পিছনে সবচেয়ে বেশি অবদান রয়েছে বাঙালির।

যে জাতি দেশকে স্বাধীন করবার জন্য এককালে লড়াই করেছিল সেই জাতিকে আজকে নাগরিকত্বের প্রমাণ দিতে হচ্ছে কেন্দ্র সরকারের কাছে। কোনো বাঙালির কাছে এটা মেনে নেওয়া কখনোই কাম্য নয়। তাই বাঙালি আজ পথে নেমেছে। আগামী ১৯ শে ডিসেম্বর 'নো এনআরসি মুভমেন্ট' নামের একটি বাঙালি গোষ্ঠী একটি বৃহৎ মহামিছিলের ডাক দিতে চলেছে কলকাতার বুকে। মৌলালি রামলীলা ময়দানে ঐদিন দুপুর বারোটায় অনুষ্ঠিত হবে এই মহামিছিলটির। এনআরআইসি, এনপিআর ও সিএবি প্রতিরোধে পথে নামতে চলেছে 'নো এনআরসি মুভমেন্ট'। 

'নো এনআরসি মুভমেন্ট' বিগত কয়েক মাস ধরে বেশ কয়েকটি সফল পথসভার মাধ্যমে বাঙালি সমাজের কাছে পৌঁছে দেয় বিশেষ সতর্কবার্তা। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্তে শাখা-প্রশাখার মতো বিস্তার লাভ করেছে 'নো এনআরসি মুভমেন্ট'। প্রায় লক্ষাধিক মানুষ যুক্ত হয়েছেন 'নো এনআরসি মুভমেন্টে'র সাথে।   
   
প্রতিবেদন- সুমিত দে

No comments