Header Ads

চাকরির বিজ্ঞাপনে বাঙালিকে হেনস্তা করলো সেনকো গোল্ড


বাংলাতে বাঙালির অর্থনীতিকে দুর্বল করে দেওয়ার একটা বৃহৎ চেষ্টা চলছে দীর্ঘদিন ধরে। এর পিছনে রয়েছে বিভিন্ন রাজনৈতিক-অরাজনৈতিক ষড়যন্ত্র। দীর্ঘ দুই এক বছরে বাঙালি বিদ্বেষ প্রচন্ড পরিমাণে বেড়ে গেছে। বিভিন্ন সংস্থা চাকরির বিজ্ঞাপনে বাঙালির রাজ্য পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় বসে সরাসরি লিখছে অবাঙালি ক্যান্ডিডেট। রাজ্যের পুঁজি-বাজার-চাকরি এদের অত্যাচারে বাঙালিরা ক্রমশ হারাতে বসেছে। 


আজ সেনকো গোল্ড চাকরির একটি বিজ্ঞাপনে স্পষ্টতই জানিয়েছে যে বাংলা মিডিয়ামের কোনো ব্যক্তিকে নিয়োগ করা হবেনা। ওখানে চাকরি পেতে হলে নাকি ঐ ব্যক্তিকে হিন্দি বা ইংলিশ মিডিয়াম ব্যাকগ্রাউন্ডের হতে হবে। এমন বিজ্ঞাপনের মাধ্যমে তারা বিদ্বেষ ছড়ালো। অসংখ্য বাঙালি সেনকো গোল্ডের বাংলা মিডিয়ামকে অবজ্ঞা করার জন্য ক্ষোভ প্রকাশ করেছেন।

রাজ্যজুড়ে সেনকো গোল্ড দীর্ঘদিন ধরে জুয়েলার্সের ব্যবসা করছে। মোটা টাকাও তারা কামাচ্ছে। এমন কোনো বাঙালি নেই যারা সেনকো গোল্ডকে জানেন না। বাঙালি সংস্কৃতিকে তারা বিজ্ঞাপনের মাধ্যমে এতোদিন প্রমোট করে এসেছে। বাঙালির মন জয় করে নিজেদের ব্যবসার উন্নতি করেছে। তারপরেও কীভাবে তারা এমন বিজ্ঞাপন দেয়? সেনকো গোল্ডের এমন হেন আচরণে হতবাক সকলে। 

বড়ো বড়ো মহাপুরুষ মাতৃভাষায় বিজ্ঞানচর্চার কথা বলে এসেছেন। তাঁরা একথাও বলেছেন যে শিক্ষার জন্য কোনো মিডিয়ামের দরকার পড়েনা। শিক্ষিত হতে গেলে শেখাটাই আসল৷ আজকে ভারতবর্ষের নামকরা কলেজ-বিশ্ববিদ্যালয়ে বাংলা মিডিয়ামের লক্ষ লক্ষ পড়ুয়া পড়াশুনো করছে। বিজ্ঞানচর্চা থেকে শুরু করে অধ্যাপনা সবেতেই বাংলা মিডিয়ামের ছেলেরা অনেকাংশে এগিয়ে ইংলিশ মিডিয়ামের থেকে। তবুও বাংলা মিডিয়ামকে এভাবে অবজ্ঞা করা হলো ৷ 

রাজ্যে যাদের আয় দারিদ্রসীমার নীচে তাদের কখনোই সামর্থ্য থাকেনা ছেলে-মেয়েকে ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ানোর। তাই তারা বাংলা মিডিয়ামে পড়াশোনা করে৷ শুধু দরিদ্রই নয় মধ্যবিত্ত সম্প্রদায়ের ছেলে-মেয়েরাও বাংলা মিডিয়ামে পড়ে। তাছাড়া মাতৃভাষাতে পড়াশোনা করার একটা সুবিধা রয়েছে জ্ঞান আহরণের। এর জন্যও লক্ষ লক্ষ বাঙালি পরিবারের ছেলে-মেয়েরা বাংলা মিডিয়ামে পড়ে। জ্ঞান আহরণ যখন নিজের ভাষাতে সহজে অর্জন করা যায় তখন কেন শিখতে হবে অন্য ভাষা? এর মর্মই অনেক বাঙালি আসলে বোঝেন না। যার ফলে দিনের পর দিন অর্থনৈতিক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাঙালিরা, বিশেষ করে বাংলা মিডিয়ামের ছেলে-মেয়েরা। তাই বাঙালির প্রয়োজন রুখে দাঁড়ানো।  

প্রতিবেদন- সুমিত দে

No comments