Header Ads

পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহলের রেলস্টেশন গুলি থেকে মুছে দেওয়া হচ্ছে বাংলা


পশ্চিম মেদিনীপুরের উপজাতি অধ্যুষ্যিত অঞ্চল যেখানের মানুষ বাংলা এবং সাঁওতালি ছাড়া কিছু বোঝেন না। কিন্তু সেই অঞ্চলে অবস্থিত বিভিন্ন স্টেশনগুলি যেমন শালবনী, জঙ্গলমহল ভাদুতলা, গোদাপিয়াশাল, গড়বেতার মতো স্টেশন গুলিতে বাংলা ভাষা লিখছে না রেল যার ফলে সাধারণ মানুষ অসুবিধায় পড়ছেন। এই সব অঞ্চলে সাঁওতালি ভাষাতেও পরিষেবা দেওয়ার দাবী দীর্ঘদিনের। কিন্তু সেসব দাবীকে বুড়ো আঙুল দেখিয়ে হিন্দি আগ্রাসন করে চলেছে ভারতীয় রেল। 


তাছাড়া রেলে নিয়োগ করা হচ্ছেনা বাংলা জানা কর্মী। যার ফলস্বরূপ সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। রেলের দায়িত্ব বাংলার জেলাগুলোতে রেল কর্মীদের বাংলা শিখিয়ে পাঠানো। বাস্তবে যার সিকিভাগও করা হচ্ছেনা। ভারতীয় যুক্তরাষ্ট্রের সমস্ত ভাষার অধিকারের ব্যাপারটি উড়িয়েই দিচ্ছে ভারতীয় রেল,যা বেআইনি। 

গোদাপিয়াশাল স্টেশন থেকে এরকমই আমাদের কিছু ছবি পাঠিয়েছেন বাংলা পক্ষের আন্দোলনকারী স্বরূপ দে। 

মাতৃভাষায় পরিষেবার অধিকার সকলের রয়েছে কিন্তু এখানে তা করা হচ্ছেনা। রেলের স্টেশনগুলিতে বাংলা এবং সাঁওতালী ভাষা জানা কর্মী না থাকায় সমস্যায় পড়ছেন নিত্যযাত্রীরা। মাতৃভাষার পরিবর্তে বহিরাগত হিন্দিকে জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে। এই অংশের শিক্ষিত মানুষদেরকে কেন শিখতে হবে বহিরাগত ভাষাগুলি? তাই নিয়ে সৃষ্টি হচ্ছে ক্ষোভ। 


স্বচ্ছ ভারতের সতর্কীকরণ বার্তা থেকে শৌচালয় প্রত্যেক জায়গায় ব্রাত্য বাংলা ভাষা। আর সাঁওতালীতে পরিষেবা দেওয়াই হয়না। এই নিয়ে বিভিন্ন ভাষা সংগঠনগুলিকে বৃহত্তর আন্দোলনের অনুরোধ জানাচ্ছে লিটারেসি প্যারাডাইস।

প্রতিবেদন- অমিত দে

No comments