Header Ads

আধুনিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে ক্রমশ রাঙামাটির পথ


"রাঙামাটির পথে লো মাদল বাজে, বাজে বাঁশের বাঁশি।" বিদ্রোহী কবি নজরুল ইসলামের এই গানটা মনে পড়ে। রাঙামাটি নিয়ে অসাধারণ একটা গান। আজও বাঙালির প্রাণে বাজে এই গানটি। রাঙামাটি নিয়ে কত কবি, কত লেখক কবিতা ও গান লিখেছেন। কিন্তু আজ সেই রাঙামাটির পথ ক্রমশ হারিয়ে যাচ্ছে গ্রামের মধ্যে। আধুনিকতার ছোঁয়ায় রাঙামাটির পথগুলো পিচঢালা রাস্তায় পরিণত হয়েছে। 


লাল ধূলোর রাস্তায় মাটির গন্ধে একটা আলাদা বৈচিত্র্য ছিল। বৃষ্টির দিনে রাঙামাটির পথে কাদা জমে থাকতো ৷ তার ওপর দিয়ে চলার মাধ্যমে গ্রামের শিশুরা আনন্দ উপভোগ করতো। রাঙামাটির পথের ওপর গোরুর গাড়ি যাওয়ার দৃশ্য, বাউল শিল্পীর একতারা হাতে গান গাইতে গাইতে হেঁটে চলার দৃশ্য, ছোটো-ছোটো ছেলেমেয়েদের দুপুরে স্কুল থেকে দলবেঁধে হাসিমুখে রাঙামাটির পথের ওপর দিয়ে বাড়ি ফেরার দৃশ্য আরও কত কী। আজ সেই রাঙামাটির পথ বিলুপ্তপ্রায়। 

গ্রামের রাঙামাটির পথগুলোকে দেখলে মনে হয় যেন কোনো এক চিত্রশিল্পী জলরঙ দিয়ে তার কল্পনায় ছবি এঁকে রাঙামাটির পথ বানিয়েছে ৷ দুপাশে ধানখেত তার মাঝে রাঙামাটির পথ। চারপাশে সবুজের সমারোহের মাঝে রাঙামাটির পথ হলো একটু লাল। কবিমনকে বারবার আকর্ষিত করে রাঙামাটির পথ। সভ্যতার করাল গ্রাসে রাঙামাটির পথ পরিণত হচ্ছে পাকা রাস্তাতে। আগামী প্রজন্ম খুব একটা রাঙামাটির পথ দেখতে পাবেনা। তারা গল্পের মধ্যে ও সিনেমার মধ্যেই কেবল দেখতে পাবে রাঙামাটির পথ। 

এই রাঙামাটির পথগুলো বিশেষভাবে দু একটা জায়গায় সংরক্ষণ করে রাখা উচিৎ৷ কোনো পার্ক বানিয়ে তার মধ্যে কৃত্রিম গ্রাম্য পরিবেশ বানিয়ে তার মধ্যে রাখতে হবে রাঙামাটির পথ ৷ পুরানো ঐতিহ্যের কথা কখনো ভোলা যায়না। আমাদের সকলের উচিৎ প্রাচীন ঐতিহ্যগুলো টিকিয়ে রাখা। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর গানে বর্ণনা করেছিলেন রাঙামাটিকে। যদি আর আজ না কোনো রাঙামাটির পথ থাকে। তাহলে মিথ্যে হয়ে যাবে সেই গান "গ্রামছাড়া ঐ রাঙামাটির পথ আমায় মন ভুলায় রে।" 




No comments