Header Ads

একশো দিন পার করলো বাংলা ছবি 'গোত্র'


একশো দিন পার করলো বাংলা ছবি 'গোত্র'। শিবপ্রসাদ বন্দোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত এ ছবি দর্শকদের মনে বিশেষভাবে জায়গা করে নিয়েছে। তুমুলভাবে প্রশংসিত হয়েছে ছবিটি। উইন্ডোজ প্রোডাকশনের ব্যানারে মুক্তি পায় এই ছবি। ছবির গল্পে উঠে এসেছে একটি জ্বলন্ত সামাজিক চিত্র। এ ছবি জীবনদর্শনের একটি বিশেষ দলিল ৷ মানুষ হতে গেলে কোনো গোত্র লাগেনা এটাই ছবির মূল উপপাদ্য বিষয়। ছবিতে অভিনয় করেছেন নাঈজেল আক্কারা, অনসূয়া মজুমদার, বিশ্বনাথ বসু, খরাজ মুখার্জী, মানালি দে, অম্বরিশ ভট্টাচার্য, সাহেব চ্যাটার্জি, ওম ও আরো অনেকে। 


'গোত্র' ছবির মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা পরিচালকদ্বয় পৌঁছে দিয়েছেন বাংলার ঘরে ঘরে। একজন হিন্দু বৃদ্ধা যার বাড়িতে কাজ করতে আসে একজন মুসলিম যুবক। ঐ বৃদ্ধা মুসলিম যুবকটিকে ছেলে হিসেবে গ্রহণ করে। সম্পর্ক গড়তে গেলে কোনো গোত্র লাগেনা। বলতে গেলে এ ছবি এক মা ও ছেলের গল্প। এ ছবির মাধ্যমে সমাজের সকল বাস্তবিক দিকগুলোই প্রতিফলিত হয়েছে। 

এ ছবির অভিনয়, গান, চিত্রনাট্য, পরিচালনা সবকিছুই নজর কেড়েছে দর্শকদের। ছবিতে যেমন আছে হাস্যকৌতুক গান, নাচের গান তেমনই রয়েছে সুফি সঙ্গীত, সনাতনী সঙ্গীত, ভক্তিমূলক গান ও রবীন্দ্র সঙ্গীত। ছবিতে সংগীত পরিচালনা করেছেন অনিন্দ্য চ্যাটার্জি। পায়ে পায়ে একশো দিন অতিক্রান্ত হলো বাংলা ছবি 'গোত্র'। বাংলার ছবির কাছে এটি একটি অনেক বড়ো সাফল্য।  
   
বাঙালি দর্শকেরা কন্টেন্ট ভিত্তিক ছবিই আজকাল বেশি দেখছেন। এই ছবিগুলোই তাদের বেশি আনন্দদান করছে। 'গোত্র' ছবির সাফল্যে খুশী ছবির পরিচালক থেকে শুরু করে ছবির সাথে যুক্ত সকল কলাকুশলীরা। আগামীদিনে পরিচালকদ্বয়ের কাছে আরো উন্নতমানের অনেক ছবিই পাবে বাঙালি দর্শকেরা। এর আগেও তাঁরা যতগুলো ছবি বানিয়েছেন প্রত্যেকটাই ব্লকবাস্টার। বাংলা ছবির সেরা পরিচালক তাঁরা আবারো একটি ইতিহাস রচনা করলেন। 

প্রতিবেদন- সুমিত দে

No comments