Header Ads

হারিয়ে যাওয়া শৈশবের বিনোদন


আমরা আজ ইন্টারনেট যুগের মাধ্যমে যতটাই আনন্দ করিনা কেন। আমাদের অগোচরে হারিয়ে গেছে শৈশবের সেই বিনোদন উপভোগ করার দিনগুলো ৷ সালটা ২০০২ তখন বাংলাতে ইটিভি বাংলা ছিল সেরা একটি বাংলা চ্যানেল। বিনোদনের জন্য একদম উপযুক্ত একটি চ্যানেল ছিল ৷ ছোটো-বড় সবার জন্য ছিল দূর্দান্ত সব অনুষ্ঠানের ছড়াছড়ি। কার্টুন বলুন বা টেলিফিল্ম, সিনেমা, খবর কী হতোনা ইটিভি বাংলাতে। সারাদিন দেখার মতো অনুষ্ঠান যেন লেগেই থাকতো। 


বাচ্চাদের কাছে সবচেয়ে প্রিয় ছিল সবুজের দেশে, সাহসী, পঞ্চতন্ত্র, গপ্পো-সপ্পো ও ছুটির ছবি। বড়দের কাছে প্রিয় ছিল ফেলুদা, অলৌকিক, রামায়ণ ও আলিফ লায়না। প্রাপ্তবয়স্কদের জন্য বিভিন্ন স্বাদের রকমারি খবর পরিবেশন হতো। আজ সেইদিন হারিয়ে গেছে। আজকে ইটিভি বাংলা বলে কোনো চ্যানেলের অস্তিত্ব নেই বললেই চলে। বলতে গেলে সেদিনের শৈশব কোথায় যেন হারিয়ে গেছে।     

২০০৯ সাল থেকে ইটিভি বাংলাতে সংসারের কূটকচালী নিয়ে বিভিন্ন সিরিয়াল এসে গ্রাস করতে লাগলো ইটিভি বাংলাকে। বন্ধ করে দেওয়া হলো ছোটদের জন্য বেশিরভাগ অনুষ্ঠান। সাথে খবরও তুলে দেওয়া হলো। এরপর থেকে তারা ব্যস্ত হয়ে উঠলো চ্যানেলের টিআরপি বাড়ানোর জন্য। দীর্ঘ পাঁচ ছয়বছর দেখা গেলে টিআরপি বেড়ে যাওয়ার জায়গায় টিআরপি কমতে লাগলো। এরপর বিক্রি হলো চ্যানেলটি। ধ্বংস হলো ইটিভি বাংলা। পরিবর্তিত হলো কালারস বাংলাতে। 

আজকে আর চাইলেও আমরা দেখতে পাবোনা সবুজের দেশে বা ছুটির ছবি। তা এখন ইতিহাসে পরিণত হয়েছে। আমাদের শৈশবের দিনগুলো গল্প হয়েই থেকে যাবে। চ্যানেলগুলোর টিআরপি বাড়ানোর চাপে বাচ্চারা এখন কোণঠাসা। টিভিতে তাদের আনন্দ উপভোগ করার মতো তেমন কোনো বাংলা চ্যানেল এখন আর নেই। হয়তো আগামীদিনে বাচ্চাদের কথা ভেবে কিছু বাংলা চ্যানেল তৈরি হলেও হতে পারে। কিন্তু আমাদের হারিয়ে যাওয়া শৈশবের বিনোদনের দিনগুলো আর কখনোই ফিরে আসবে না। 

প্রতিবেদন- সুমিত দে

No comments