Header Ads

বাঙালির ভবিষ্যৎ কী তবে ডিটেনশন ক্যাম্প?


এটা কি ? এটা আসামের গোয়ালপাড়ায় তৈরি করা ভারতের বৃহত্তম ডিটেনশন ক্যাম্প।

এখানে কারা থাকবে ? এখানে স্থান হবে জোর করে নাগরিকত্ব কেড়ে নেওয়া বাঙালিদের। 

এরকম আরও দশটি ডিটেনশন ক্যাম্প তৈরী হচ্ছে আসামে।  যেখানে জায়গা হবে নাগরিকত্ব কেড়ে নেওয়া এগারো  লক্ষ হিন্দু বাঙালি আর ছয় লক্ষ মুসলমান বাঙালির। এখনও অবধি ৬০ জনের কাছাকাছি বাঙালি আত্মহত্যা করেছে। 

আমরা প্রথম থেকে বলছি এন আর সি হচ্ছে ভাষা/জাতি দেখে। এটা ধর্ম দেখে হচ্ছে না। এন আর সি বাঙালিকে রাষ্ট্রহীন করার চক্রান্ত। আমাদের এই পেজ থেকে এটা বলার জন্যে বহু লোক অকথ্য ভাষায় গালাগালি করেছিল সেদিন। আমরা নাকি বাংলাদেশী। কিন্তু আমরা জানি মানুষকে ভুল বোঝানো হয়েছে শুরু থেকে। বলা হয়েছে কোন একটি বিশেষ ধর্মের লোককে নাকি এন আর সি এর মাধ্যমে রাষ্ট্রহীন করা হবে। এসব শুনে আসাম এবং পশ্চিমবঙ্গের বহু বাঙালি খুব আমোদ পেয়েছিল। কিন্তু আজ চোখের সামনে সব পরিষ্কার। 

যারা সেদিন আমোদ করছিল আজ তাদের ঠাঁই হতে চলেছে ডিটেনশন ক্যাম্প। এমন হাজার হাজার বাঙালি পরিবার আছে যাদের দুই জনের নাম এন আর সি তে আছে, দুই জনের নাম নেই। দেখা গেছে অবসরপ্রাপ্ত সেনা আধিকারিকের নাম নেই এন আর সি তালিকায়। যারা এন আর সির পক্ষে ছিল তাদের জায়গা হয়েছে ডিটেনশন ক্যাম্প। এমনকি বহু বাঙালি আদিবাসীর জায়গা হয়েছে ডিটেনশন ক্যাম্প, যারা কিনা এই দেশের সবচেয়ে পুরোনো নাগরিক। আসামে বাঙালি ভূমিপুত্র কিন্তু বারবার অসমীয়াদের অত্যাচারে আসামের মাটি বাঙালির রক্তে লাল হয়েছে। আর এবার এন আর সির ফলে শেষ হয়ে গেল লক্ষ লক্ষ বাঙালি পরিবার। রাষ্ট্রহীন করার কি কারণ দিয়েছে জানেন টেকনিকাল ফল্ট, সফটওয়্যার  প্রবলেম। কি অবাক লাগছে তাই তো ?



আজ প্রশ্ন করুন তাদের যারা আপনাকে ভুল বুঝিয়েছিল। যারা বলেছিল ধর্মের ভিত্তিতে এন আর সি হচ্ছে। কি প্রশ্ন করবেন না ?

আজ প্রশ্ন করুন নিজেকে এই দিনের জন্যে কি নেতাজি, ক্ষুদিরাম বোস , মাস্টারদা, বিনয় বাদল দীনেশ, গোপীনাথ সাহা, প্রদ্যুৎ ভট্টাচার্য , প্রীতিলতা, বাঘাযতীন , রাসবিহারী বোস , কানাইলাল দত্ত, মাতঙ্গিনী হাজরা দেশের জন্যে রক্ত দিয়েছিল ? প্রশ্ন করুন। কি প্রশ্ন করবেন না ?

এখনও সময় আছে। ঘুরে দাঁড়ান। নাহলে কোন একদিন হয়তো সমগ্র বাঙালি জাতির জায়গা হবে ডিটেনশন ক্যাম্প।

No comments