Header Ads

বাংলার গর্ব অমর শহীদ বিপ্লবী বিনয় বসু

আপনি কি জানেন ? লোম্যান হত্যার পর পুলিশ যখন পাগলের মতন বিনয়কে খুঁজছে , নেতাজি সুভাষ বসু তাকে দেশত্যাগ করতে পরামর্শ দেন। আচার্য প্রফুল্ল চন্দ্র রায় বিদেশ যাওয়ার সমস্ত খরচ বহন করার প্রস্তাব ও দেন। প্রস্তাব প্রত্যাখ্যান করেন বিনয়, স্বাধীনতা অর্জনের জন্য ব্যাক্তিগত নিরাপত্তা ছিল তুচ্ছ তাঁর কাছে।


আপনি কি জানেন? অলিন্দ যুদ্ধের পর বিনয় বসু যখন নিজের মাথায় গুলি করে অজ্ঞান হয়ে পড়ে আছেন তখন কুখ্যাত পুলিশ কমিশনার চার্লস টেগার্ট নিজের বুট দিয়ে অচৈতন্য বিনয়ের দুটো আঙ্গুল পিষে দিয়েছিলেন। কারণ তিনি সেদিন বিনয় বাদল দীনেশের বিক্রমের কাছে পরাস্ত হয়েছিলেন।

আপনি কি জানেন ? অলিন্দ যুদ্ধের পর যখন তাঁকে মেডিক্যাল কলেজে আনা হয়েছিল সেইসময় পুলিশের গোয়েন্দাদের বিভিন্ন প্রশ্নের উত্তরে বিনয় বলেছিল - "আমি আপনাদের ৫-হাজার টাকা (লোম্যান হত্যার পর বিনয়কে ধরিয়ে দেবার জন্য ৫-হাজার টাকার পুরস্কার ঘোষিত ছিল) বাঁচিয়ে দিয়েছি, এর থেকে আর কি বেশি আশা করেন আমার থেকে?" 

আপনি কি জানেন? বিনয় অলিন্দ যুদ্ধের পর আহত অবস্থায় মেডিকেল কলেজে ভর্তি থাকার সময় নিজের মাথার ক্ষতের ব্যান্ডেজ খুলে নিজেই ওর মধ্যে আঙ্গুল ঢুকিয়ে দিয়েছিলেন। কেন জানেন? যাতে তাঁর সেপটিক হয়ে যায় এবং মৃত্যুবরণ করে নিতে পারেন। তিনি সংকল্প করেছিলেন ইংরেজদের কাছে ধরা দেবেন না। 
আপনি কি জানেন ? বিনয়ের মৃত্যুর পরের দিন কলকাতায় পোস্টার পড়েছিল "Benoy's Blood Beckons For More Blood". তাঁর মৃত্যুর খবরে মাথা নুইয়েছিল গোটা বাংলা। 

বিনয় বসু উচ্চবিত্ত পরিবারের ছেলে ছিলেন। মেধাবী ছাত্র। ডাক্তারি পড়তেন। চাইলে সারাজীবন নিজের স্বার্থ দেখে পয়সা উপার্জন করে কাটিয়ে দিতে পারতেন। কিন্তু তিনি সেটা করেননি। তাঁর কাছে দেশের স্বাধীনতা ছিল সবকিছু। নিজের প্রাণ সেখানে অতি তুচ্ছ। ক্ষমতা ছিল শাসকদের অহংকারে আঘাত হানার এবং সেটা নিজের জীবন দিয়ে দেখিয়ে দিয়েছিলেন বিনয়কৃষ্ণ বসু। কতটা সাহস থাকলে সকলের নজর এড়িয়ে পুলিশ বেষ্টনী ভেদ করে দিনের আলোতে লোম্যানকে হত্যা করা যায় ? একবার ভেবে দেখুন। কতটা সাহস থাকলে রাইটার্স বিল্ডিংয়ে ঢুকে সিম্পসনকে হত্যা করা যায় কোনদিনও ভেবেছেন? একবার ভেবে দেখুন। 

আর হ্যাঁ যারা বাঙালিকে দেশপ্রেম শেখাতে আসবে তাদের পারলে বিনয়-বাদল-দীনেশের গল্পটা শুনিয়ে দেবেন। উপরের ছবিটাও দেখাতে পারেন।

বিনয়-বাদল-দীনেশ মৃত্যুঞ্জয়ী। প্রত্যেকটি প্রকৃত বাঙালির হৃদয়ে আপনারা ছিলেন,আছেন আর থাকবেন। আজ অমর শহীদ বিনয় বসুর জন্মদিবসে আমার শতকোটি প্রণাম।

No comments