Header Ads

'সোনায় মোড়া ৯৯' এর মাধ্যমে মাটির টানের সন্ধান দিতে প্রস্তুত 'টালা বারোয়ারি'র পুজো

কলকাতার পুজো মানেই থিমের জাদু। আর কলকাতার বড়ো পুজো বলতে যেসব কমিটিগুলোর নাম ঘোরে সবার মুখে মুখে তাদের মধ্যে অন্যতম নাম হলো 'টালা বারোয়ারি'। যারা বরাবরই চমকপ্রদ থিম উপহার দিয়ে থাকে দর্শনার্থীদের। 


এই বছর নিরানব্বই তম বর্ষে পা দিতে চলেছে 'টালা বারোয়ারি'র দুর্গাপুজো৷ নিরানব্বই তম বর্ষে 'টালা বারোয়ারি' নিয়ে আসছে 'সোনায় মোড়া ৯৯'। যে নামটা শুনলে অনেকের মনে হতেই পারে যে হয়তো সোনা দিয়ে নির্মাণ হবে মন্ডপ বা প্রতিমা। তা কিন্তু একেবারেই নয়। স্বর্ণালী ঘাস নামে একপ্রকার ঘাস দিয়ে তৈরি হচ্ছে মন্ডপের সাজসজ্জা।  

স্বর্ণালী ঘাস মূলত ব্রাজিলের অ্যামাজনে সবচেয়ে বেশি পাওয়া যায়। এছাড়াও আফ্রিকার কিছু অংশে। আর ভারতের ওড়িশা ও বিহারের কিছু অংশে পাওয়া যায়। ওড়িশা ও বিহারে এই ঘাস কাজে লাগানো হয় হস্তশিল্পের কাজে। এককালে বিভিন্ন ধরনের গৃহস্থের উপকরণ হিসেবে ব্যবহার হতো এই ঘাসের। কিন্তু বর্তমানে প্লাস্টিকের কবলে লুপ্ত হতে বসেছে এই শিল্প। ওড়িশা ও বিহারে অজস্র পরিবার এই ঘাস নিয়ে কাজ করে অর্থ উপার্জন করে। লুপ্তপ্রায় স্বর্ণালী ঘাসশিল্পের সোনালী আবরণে সেজে উঠবে পুরো মন্ডপ। যার সোনার সোহাগায় মন ভরে যাবে সবার। 


স্বর্ণালী ঘাসশিল্প ও শিল্পকলাকে কুর্নিশ জানিয়ে 'টালা বারোয়ারি' নিবেদন করছে 'সোনায় মোড়া ৯৯'। এ কমিটির উদ্যোক্তা অভিষেক ভট্টাচার্য জানিয়েছেন যে  - 'এই বছর আমাদের পুজোর বিষয় ভাবনা হচ্ছে 'সোনায় মোড়া ৯৯'। পুরো মন্ডপ তৈরি হচ্ছে সোনালী ঘাস দিয়ে৷ সেই কারণে নাম দিয়েছি 'সোনায় মোড়া'। এখানে যতকিছু ইনস্টলেশন থাকছে সবই তৈরি হচ্ছে একপ্রকার সোনালী ঘাস দিয়ে৷ যেটা আমরা হয়তো দৈনন্দিন জীবনে ব্যবহার করি বা গয়নার ক্ষেত্রে অনেক ব্যবহার করি। ওড়িশা ও বিহারের প্রত্যন্ত জায়গায় এটা হয়। যেটা খুবই বিরল। সেটা দিয়েই আমরা মন্ডপটা সাজাচ্ছি। তার পাশাপাশি আমাদের এখানে থাকছে মাটি, বাঁশ, কিছু জায়গায় থাকছে খড় মানে একদম পুরোপুরি মাটির টান। এর আগে যারা 'টালা বারোয়ারি' তে এসে যেরকম ইনস্টলেশন দেখেছেন সেখান থেকে আমরা সরে এসে পুরো মাটির টান ও সোনালী ঘাস নিয়ে কাজ করছি।'


মন্ডপের পাশাপাশি প্রতিমাতেও থাকছে সোনালী ঘাসের কাজ। প্রতিমাতে সোনালী ঘাস ছাড়াও থাকছে সাবেকি সাজ। সবমিলিয়ে নতুন কিছু আকর্ষণ নিয়ে দর্শনার্থীদের সাক্ষী রাখতে চলেছে 'টালা বারোয়ারি'র এই বছরের পুজো। 

আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপর মন্ডপ ও প্রতিমা গড়ার কাজের সমাপ্তি ঘটলেই তা দর্শনার্থীদের দর্শনের জন্য খুলে দেওয়া হবে। 'সোনায় মোড়া' মন্ডপের সোহাগায় ভাসতে হলে আপনাকে দর্শন করতেই হবে 'টালা বারোয়ারি'র নিরানব্বই তম বর্ষের পুজো।      

প্রতিবেদন- সুমিত দে

No comments