Header Ads

ডাক্তার ও রোগীদের মধ্যে ভালো সম্পর্ক তৈরির বার্তা দিয়ে শেষ হল আই সি সি আরে আয়োজিত নিসারে


বর্তমানে ডাক্তারদের প্রতি মানুষের বিশ্বাস যেন কমে যাচ্ছে। কিন্তু এটার জন্য সব ডাক্তার দায়ী নয়। কিছু অসাধু ডাক্তারের অসৎ পথে উপার্জনের কারণে ভালো ডাক্তাররাও সমস্যায় পড়েন। ডাক্তারদের অনেক সময় দোষ না থাকা সত্বেও বিনা কারণে মার পর্যন্ত খেতে হয়েছে বিগত কয়েক বছরে এর উদাহরণ অনেক। এসব দূর করতে ও প্রাপ্ত বয়স্ক মানুষদের হাঁটুর বাইলেটারাল রিপ্লেসমেন্ট সার্জারির ভীতি কাটাতে অওসাম ইভেন্টের তত্বাবধানে ভারতের অন্যতম অর্থো স্পেশালিষ্ট ডাঃ সুজয় কুন্ডুর উদ্যোগে ১৫ ই সেপ্টেম্বর অর্থাৎ রবিবার অনুষ্ঠিত হয়ে গেল 'নি সা রে'। কলকাতার পার্ক স্ট্রিট সংলগ্ন হো চি মিন সরণীর আইসিসিআরে অবস্থিত সত্যজিৎ রায় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল।


যে অনুষ্ঠানের নাম 'নি সা রে' যার অর্থ হলো নি মানে হাঁটু আর সা রে হলো গানের সরগম। হাঁটুর সাথে গানের সরগম মিশিয়ে নামকরণ করা হয়েছে এ অনুষ্ঠানের। ক্যাকটাস ব্যান্ডের সিধু নামকরণ করেছেন এ অনুষ্ঠানের। মানুষের বয়স বাড়ার সাথে সাথে হাঁটুর হাড়ের ক্ষয় বৃদ্ধি পায় তখন চলাফেরার শক্তি কমে যায়। অনেক ক্ষেত্রেই হাঁটুর জয়েন্ট ভেঙেও যায়। কিন্তু বাইলেটারাল রিপ্লেসমেন্ট সার্জারির সাহায্যে। কৃত্রিম হাঁটুর জয়েন্ট এই অপারেশনের মাধ্যমে লাগানো হয়। এই কৃত্রিম হাঁটুকে বলে প্রস্থেসিস যা কয়েকটি ধাতু, প্লাস্টিক ও সিরামিক দিয়ে তৈরি করা হয়। 


এই সার্জারির পর মানুষের হাঁটু প্রায় স্বাভাবিক হয়ে যায় এমনকি নৃত্য পর্যন্ত করা সম্ভব। এই অনুষ্ঠানে এরকমই কয়েকজন মহিলা রোগী নৃত্য পরিবেশন করেন এবং এতে সাহায্য করেন নৃত্যশিল্পী মমতা শংকর। এছাড়াও এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক দেবজিৎ ঘোষ। তাঁর সাথে অনেক রোগী ফুটবলেও পা লাগান। সিধু অ্যান্ড দ্য জার্নি  মিউজিক টিম সঙ্গীত পরিবেশন করেন এই অনুষ্ঠানে।সিধুর সাথে গানে গলা মেলান ডঃ সুজয় কুন্ডু ও আইসিসিআর চেয়ারম্যান মিস্টার গৌতম দে।


এই অনুষ্ঠানে উপস্থিত সকল অতিথিদের বক্তব্য মানুষকে সাহস জোগাতে বিশেষ ভাবে সাহায্য করে। এছাড়াও কিছু রোগী ছিলেন যারা অপারেশন হবেন এনাদের সাহস জোগাতেও সাহায্য করে এই অনুষ্ঠান। এই অনুষ্ঠানের প্রশংসা করেন আই সি সি আর এর ডাইরেক্টর গৌতম দে। সব শেষে সুস্বাদু খাদ্য পরিবেশনের মাধ্যমে শেষ হয় এই অনুষ্ঠান যার ফুড পার্টনার ছিল স্পাইসেস এন্ড সসেস।


এরকম সতর্কতা মূলক অনুষ্ঠান খুব প্রয়োজন এর ফলে কিছু মানুষ উপকৃত হতে পারেন ও সুস্থভাবে বেঁচেও থাকতে পারেন। রোগী ও ডাক্তারের সম্পর্ক দূঢ় করার জায়গাটাও এই সময়ে দাঁড়িয়ে খুব গুরুত্বপূর্ণ।


প্রতিবেদন-অমিত দে

No comments