Header Ads

অবশেষে প্রিমিয়ার হতে চলেছে অরুণাভ দে পরিচালিত পিরিয়ড ড্রামা শর্টফিল্ম 'প্রজাপতি '

কেবল অভিনয়ই নয় ছবি পরিচালনাও করতে পারেন অভিনেতা অরুণাভ দে। 'সেই যে হলুদ পাখি', 'কৃশানু কৃশানু'র মতো জনপ্রিয় ওয়েব সিরিজ ও 'তৃতীয় অধ্যায়' এর মতো সফল ছবিতে তিনি অভিনয় করে সবার নজর কেড়েছেন। তিনি অভিনয় জগতে পা রেখেছেন একজন নাট্যকর হিসেবে। তিনি অত্যন্ত যত্নসহকারে নিষ্ঠার সাথে কাজ করে চলেছেন। বর্তমানে অভিনয় জগতে তিনি একটা নিজের ভালো প্ল্যাটফর্ম বানিয়ে ফেলেছেন। 


পরিচালক অরুণাভ দে নিয়ে এসেছেন নতুন বাংলা স্বল্পদৈর্ঘ্যের ছবি 'প্রজাপতি'। যে নামের পরতে একটা ভালোবাসার গন্ধ লুকিয়ে রয়েছে। ছবির মূল কাহিনী জানা যাবে ১৮ ই সেপ্টেম্বর। কারণ এইদিন প্রিমিয়ার হতে চলেছে পুরো ছবি৷ তবে সংক্ষেপে দু একটা কথা অনায়াসে লেখা যায় ছবির ভাবনা নিয়ে। এটি মূলত একটি পিরিয়ড ড্রামা ফিল্ম। একটা ভালোবাসার ছবি। গঙ্গা ও অহল্যা নামের দুটো মেয়ে যারা একে অপরের ভালো বন্ধু। যাদের বন্ধুত্ব পৌঁছে যায় গভীরে৷ যারা বয়স ভুলে বারবার মেয়েবেলাতে হারিয়ে যায়। এর বেশি বলা বারণ। আর এমনিতেও এর বেশি বলাটা ভুল হবে কারণ গত একবছর ধরে বিভিন্ন সুবিধা-অসুবিধা, চাপানউতোর পেরিয়ে নির্মিত হয়েছে এ ছবি৷ 'প্রজাপতি' নিয়ে পুরো টিম বেশ আগ্রহী। 

ছবিতে থাকছে নজরকাড়া অভিনয়। পাশাপাশি সুন্দর প্রাকৃতিক দৃশ্যে শ্যুট করা হয়েছে পুরো ছবির। এমনকি এধরণের শর্টফিল্ম সচরাচর বাংলাতে দেখা যায়না। একদম একটা নতুন বিষয়ের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে ছবির কাহিনী। ছবিতে থাকছে দুটো লেয়ার। একটা লেয়ারে ১৯৪৭ সালের আরেকটা লেয়ারে ২০১৮ সালের কথা বর্ননা করা হয়েছে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ভারতে সমকামীদের জন্য আইন প্রচলন করে৷ সেই আইনের ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে গল্পটি। এছাড়াও ১৯৪৭ সালের একটা ঐতিহাসিক গল্পও রয়েছে। সব মিলিয়ে একদম টানটান রহস্যের জলঘোলা ব্যাপার রয়েছে ছবিটিকে ঘিরে৷ 


এই ছবিতে অভিনয় করেছেন অনুশা বিশ্বনাথন, কৌশিকী চক্রবর্তী, তপতী মুন্সি, মঞ্জুলা পলি, বিকাশ ভৌমিক, ফিরোজ শাহ, শ্যামল কুমার দে ও রত্না দে। এ ছবির প্রযোজনার দায়িত্ব সামলেছেন সঞ্জয় রায়, জয়িতা রায় ও দেবরাজ তালুকদার। কাহিনি ওয়ার্ল্ডের ব্যানারে মুক্তি পাচ্ছে 'প্রজাপতি"। ছবিতে চিত্রগ্রাহকের কাজ করেছেন সুশোভন চক্রবর্তী। ছবির সম্পাদনা ও কালার করেছেন ফিরোজ শাহ৷ আবহ সংগীতের কাজ করেছেন কুন্তল মিত্র। ছবির সহকারী চিত্র পরিচালনায় অনির্বাণ চক্রবর্তী, শুভার্থী বিশ্বাস, রাজেশ বিশ্বাস ও বিক্রম শিখর রায়। ছবির প্রচার শিল্প অঙ্কন করেছেন শুভম দত্ত। ছবির লুক ডিজাইন করেছেন অনুপ সরকার৷ এ ছবির ক্রিয়েটিভ পরিচালক তাপস চক্রবর্তী। 

ছবিটা মুক্তি পাচ্ছে বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্মে। ছবিটি নিয়ে পরিচালক অরুণাভ দে প্রচন্ড আশাবাদী। একটা চ্যালেঞ্জিং বিষয় নিয়ে ছবি বানিয়ে সাহসীকতার ছাপ রাখতে চলেছেন তিনি। ছবিটি দর্শকদের কতটা মনের গভীরে স্থান করবে সে নিয়েই ইতিমধ্যেই শুরু কাউন্টডাউন। 

প্রতিবেদন- সুমিত দে

No comments