স্বাধীনতা দিবসে শহিদদের স্মরণে আসছে মুক্তি-ইন্ডিয়ার মিউজিক্যাল শর্টস 'অসুর'

আসছে মুক্তি-ইন্ডিয়া ও ক্যামেরাজী নিবেদিত নতুন বাংলা মিউজিক্যাল শর্টফিল্ম 'অসুর'। ছবিটি পরিচালনা করেছেন নিরুপম মজুমদার। যেখানে উঠে এসেছে পঞ্চাশের মন্বন্তরের দুর্ভিক্ষ ও তার নিদারুণ যন্ত্রণা। এই মন্বন্তরে ব্রিটিশ কর্মকর্তা এবং এদের পা চাটা অসভ্য তোষামোদকারী কিছু ভারতীয় লোকজন সাথে কিছু দলীয় কার্যালয়ের নেতারা বাড়িতে আয়েশ করে ভুরিভোজ করতেন। 'অসুর' নামের শীর্ষক এই মিউজিক্যাল শর্টফিল্মে সেই সব স্বার্থপর নেতাদের কর্ম যার বিরুদ্ধে গর্জে ওঠা প্রতিবাদী লড়াইকেও তুলে ধরা হয়েছে। 


     
সালটা ১৯৪৩। না খেতে পেয়ে মারা যান ভারতবর্ষের লাখ লাখ মানুষ। চার্চিলস সিক্রেট ওয়ার শীর্ষক বইটিতে এই দুর্ভিক্ষকে মানব সৃষ্টি বলেই নিন্দা করা হয়। 

জাপান প্রতিবেশী দেশ মায়ানমারকে দখল করে নেয়। এর ফলে শুরু হয় তেতাল্লিশের মন্বন্তর। যা বাংলাতে পঞ্চাশের মন্বন্তর নামে পরিচিত। কারণ বাংলা পঞ্জিকাতে সালটা তখন ১৩৫০ বঙ্গাব্দ। পঞ্চাশের মন্বন্তরে বাংলাতে অনাহারে প্রাণ হারান প্রায় ত্রিশ লক্ষেরও অধিক মানুষ।  
 
অনাহারে একদিকে যখন মারা যাচ্ছে অসংখ্য মানুষ তবুও ব্রিটিশ কর্মকর্তাদের তোষামোদকারী ভারতের কিছু দেশদ্রোহী লোকজন ও দলীয় নেতারা পায়ের ওপর পা তুলে আরাম করতে থাকেন। এমতাবস্থায় ব্রিটিশদের দেশছাড়া করার সেই চরম প্রতিবাদী আন্দোলন ভারত ছাড়ো আন্দোলনের সঙ্গে ঐক্যবদ্ধ হওয়া কয়েকজন আদর্শবান মানুষ ব্রিটিশ ও তার চামচাদের কঠোর অন্যায়ের বিরুদ্ধে মরণপণ লড়াই চালাতে লাগলেন ৷



এই ছবিতে তাদের অক্লান্ত পরিশ্রম করা লড়াই অহিংসা পরম ধর্ম এসব থেকে বেরিয়ে এসে 'অসুরের' আগমনী রূপ ও তার প্রতিফলনকে বিশেষভাবে তুলে ধরা হয়েছে। অসুর মানেই যে সবক্ষেত্রে অশুভ শক্তি এমন কোনো কথা নেই। মানুষের মধ্যে এমন কিছু ক্ষমতা থাকে যা শুভশক্তি ও অশুভশক্তি দুইয়ের মেলবন্ধনে গড়ে ওঠে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হলে এমন শক্তিই প্রয়োজন। 'অসুর' শিরোনামের এই মিউজিক্যাল শর্টফিল্মে অসুরকে শুভ সংকেত হিসেবেই ব্যবহার করা হয়েছে।    

'অসুর' গানটির মধ্যে মানুষের ফলস্বরূপ হিসেবে দেখতে পাওয়া যাবে অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা এবং সততা দৃঢ়তা দিয়ে সত্যের জয় অনিবার্য করার ক্ষমতা। 

এটি একটি সম্পূর্ণ মৌলিক গান। আগামী ১৫ ই আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে দেশকে মুক্ত করার জন্য যাদের প্রাণের বিনিময়ে আমরা স্বাধীনতা পেলাম সেইসব শহিদদের স্মরণে মিউজিক্যাল শর্ট রূপে মুক্তি পাবে 'অসুর'।



অসুর গানটিতে কণ্ঠ দিয়েছেন দীপ সেন। তিনি গানে কণ্ঠ দানের পাশাপাশি তৈরি করেছেন গানের সুর। পুরো গানটি পরিবেশনা করেছে মুক্তি-ইন্ডিয়া ব্যান্ড। শান্তনু বিশ্বাসের বেস্ গিটার, সৈকত চৌধুরীর ড্রাম ও সজল দাসের লিড গিটারে পরিবেশিত হয়েছে সম্পূর্ণ গানটি। 

এই মিউজিক্যাল শর্টসে অভিনয় করেছেন বিপ্লব রায়, দীপ সেন ও আরো অনেকে। এই শর্টসের প্রযোজনায় মুক্তি-ইন্ডিয়া ৷ ইতিমধ্যেই রিলিজ হয়েছে ছবির টিজার। এখন অপেক্ষা শুধু মুক্তির।  


          
প্রতিবেদন- সুমিত দে

No comments