সুরকার অগ্নিভ মুখোপাধ্যায়ের উপহার নতুন বাংলা গীত সংকলন 'সোনার তরী'

রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি 'সঞ্চয়িতা' কাব্য বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ। যে কাব্যের প্রতিটি কবিতা হৃদয়কে নাড়া দেয়। বাঙালি কবিতাপ্রেমী মানুষদের কাছে অন্যতম আকর্ষণ হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'সঞ্চয়িতা'।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত 'সঞ্চয়িতা' থেকে গৃহীত চয়নিত কবিতার গানে রূপান্তর ঘটালেন প্রখ্যাত সংগীত শিল্পী অগ্নিভ মুখোপাধ্যায়। তাঁর সুরের মায়াজালে তৈরি হয়েছে গানগুলো। 'সোনার তরী' নামে মুক্তি পেয়েছে এই গীত সংকলনটি। 



'ছল', 'সোনার তরী', 'প্রার্থনা', 'মানসী', 'ভালো করে বলে যাও' ইত্যাদি কবিতাগুলোকে নিয়ে বাঁধা হয়েছে গানের জলসা। সুরকার অগ্নিভ মুখোপাধ্যায় উল্লেখযোগ্য কবিতাসমূহের মিশেলে 'সোনার তরী' গীত সংকলনে একটা সুরেলা মুহূর্তের জালবুনন করেছেন । যা কর্ণে একবার শ্রবণ করলে মনে হবে হয়তো আমরা কোনো সুরের ভুবনে কিছুক্ষণের জন্য হারিয়ে যাচ্ছি। কবিগুরু যদি কখনো তাঁর শিষ্যদের এমন কাজ তাঁর জীবনকালে উপলব্ধি করতে পারতেন তাহলে তিনি নিশ্চয় শিষ্যদের জীবনের সেরা উপহারটাই দিতেন। কবিগুরুর কবিতাকে নতুন করে প্রসার ঘটানোর অনন্য সুযোগ হয়তো আমরা অগ্নিভ মুখোপাধ্যায়ের হাত ধরে পেলাম। 

গোল্ডেন ভয়েস এন্টারটেইনমেন্টের মহান উদ্যোগে তাদের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে গত ৩১ শে জুলাই মুক্তি পেয়েছে নতুন গানের অ্যালবাম 'সোনার তরী'। প্রখ্যাত সংগীত শিল্পী অগ্নিভ মুখোপাধ্যায় ও সুপর্ণা ভট্টাচার্যের মধূময় সাবলীল কণ্ঠে ধ্বনিত হয়েছে গানগুলো। 



'সোনার তরী' অ্যালবামের চমকপ্রদ আকর্ষণ হলো 'প্রার্থনা' কবিতার গীত রূপান্তর। 'প্রার্থনা' কবিতাটি সিংহভাগ বাঙালির কাছে 'চিত্ত যেথা ভয়শূন্য' নামেই অধিক পরিচিত। এই গানটি বাংলা ও হিন্দি দুটো ভাষাতে মুক্তি পেয়েছে। এছাড়াও পার্থ পালের অদ্ভুত মিউজিক অ্যারেঞ্জমেন্ট, প্রতীক শ্রীবাস্তবের দুর্দান্ত শারোদ পরিবেশন ও সনতের অসাধারণ বেহালা পরিবেশনে পৃথক মাত্রা পেয়েছে প্রতিটি গান।

সুরের রঙ্গমঞ্চে গা ভাসাতে হলে প্রতিটি মনোগ্রাহী রসবেত্তা শ্রোতাদের রবীন্দ্র কবিতার এমন গীত রূপান্তর সপরিবারে শোনার জন্য গোল্ডেন ভয়েস এন্টারটেনমেন্ট নিয়ে এলো এমন একটি অতীব মনোমুগ্ধকর গীত সংকলন 'সোনার তরী'। আপনি যদি মনে মনে সোনার তরীতে চড়তে চান তাহলে আজই শুনে ফেলতে পারেন পুরো অ্যালবামটি৷   

  

প্রতিবেদন-সুমিত দে

No comments