Header Ads

তিনজন সেরার সেরা গায়কের গান নিয়ে হাজির হচ্ছে আজ Angel Digital। মুখোমুখি সুমিত পাল

অ্যাঞ্জেল ডিজিটাল যার নাম এক নামে এক ডাকে পুরো বাংলা জানে। সত্যজিৎ রায় থেকে উত্তম কুমারের প্রতিটি ছবি মুক্তি পেয়েছে অ্যাঞ্জেল ডিজিটালের ব্যানারে। তারা আজ হাজির হচ্ছেন 'তুই যে তারা মা' ও 'তোর এই ভালোবাসার ছোঁয়াকে' শিরোনামের দুটো সম্পূর্ণ নতুন  মিউজিক নিয়ে। যে মিউজিক দুটোর রিলিজের পাশাপাশি অ্যাঞ্জেল ডিজিটালের এগিয়ে যাওয়ার গল্প প্রভৃতি নিয়ে লিটারেসি প্যারাডাইসের মুখোমুখি হলেন অ্যাঞ্জেল ডিজিটালের হেড সুমিত পাল।




লিটারেসি প্যারাডাইস- আজ অ্যাঞ্জেল ডিজিটাল থেকে দুটো নতুন গান 'তুই যে তারা মা' ও 'তোর এই ভালোবাসারই ছোঁয়া কে' মুক্তি পাচ্ছে। এ দুটো গান বানানোর উদ্দেশ্যটা আপনাদের কী?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - এই দুটো গান বেসিক্যালি হচ্ছে অনেকদিন ধরে এই ডিভোশনাল বা শ্যামা সঙ্গীত নিয়ে খুব একটা ভালো কাজ হচ্ছেনা। মানে আগে আমরা যেরকম পান্নালাল, ধনঞ্জয় ভট্টাচার্য বা এমনকি কুমার শানুর ডিভোশনাল সঙ শুনছিলাম। তো সেই ধরনের গানগুলো আমরা এখন আর পাচ্ছিনা। তো রনবীর খুব সুন্দর একটা ভালো কাজ করছে ৷ ও এই ধরনের নতুন কাজগুলো করছে ডিভোশনাল গান নিয়ে যাতে ভালোভাবে মানে আজকালকার দিনে মানুষ যাতে শ্যামা সঙ্গীত শোনে। তো সেই হিসেবে রনবীর খুব ভালো কাজ করছে। আজকালকার প্রজন্মের জন্য শ্যামা সঙ্গীত বা বেসিক্যালি তারা মায়ের গান সেটা দিয়ে খুব ভালো একটা কাজ ফর টুডেজ জেনারেশন। আর দ্বিতীয় অ্যালবামটি হচ্ছে 'তোর এই ভালোবাসার ছোঁয়াকে'। সৌমেন নন্দী ২০০৬ সালের সারেগামাপার উইনার ছিল ৷ তো ঐ সময় আমরা সবাই শুনেছি ওর গান। আমরা সারেগামাপা তখন দেখতাম মোটামুটি। সৌমেন নন্দীর কম্পোজিশন নিয়ে বা এগুলো নিয়ে কোনো কিছু কথা বলার নেই। খুব ভালো একটা গান আমি যখন শুনলাম। এমনকি যখন নিলাম গানটিকে তখন আমি দেখলাম খুব সুন্দর গান। সম্পূর্ণ নতুন ধরনের একটি গান ৷ এমনকি এমন একটা কমার্শিয়াল ট্র্যাক যেটা কিনা মানুষের কানে সবসময় বাজবে। এটা খুব গুরুত্বপূর্ণ যে গান মানে এটা নয় যে কেবল শুনলাম। গানটা সবসময় যাতে আমি গাইতে পারি। তো সৌমেন নন্দী এরকম একটি গান গেয়েছেন রনবীরের মিউজিকে। খুব ভালো আর সঙ্গীতার গলা নিয়ে কোনো কথা হবেনা। সঙ্গীতা দেবের গানের গলা খুবই ভালো ৷ ও খুব ভালো গেয়েছে দুটো গানই। আমি বেসিক্যালি আমি নিজে খুব আপ্লুত এরকম দুটো অ্যালবাম লঞ্চ করতে পেরে। 

লিটারেসি প্যারাডাইস- সত্যজিৎ রায়ের আমল থেকে আজ পর্যন্ত আপনাদের জনপ্রিয়তা রয়েছে। এর মূল কারণটা কী একটু জানতে পারি?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - মূল কারণ একটাই, সত্যজিৎ রায় থেকে এখনও পর্যন্ত আমাদের কোম্পানির জনপ্রিয়তার একটাই কারণ আমরা সবসময় ইউনিক কাজ করি। মানে উত্তম কুমারের সমস্ত রিলিজ সেটাও অ্যাঞ্জেল থেকে ৷ সত্যজিৎ রায়ের সমস্ত রিলিজ সেটাও অ্যাঞ্জেল থেকে ৷ এমনকি এখনকার দিনের যারা এই ধরনের ইউনিক কাজ করে, সত্যজিৎ রায় তো তখন ছিলেন না যখন সত্যজিৎ রায়ের পথের পাঁচালী রিলিজ হয়েছিল। এখন হয়েছেন কারণ এই ধরনের ইউনিক কাজ এখনকার দিনে ডিরেক্টররা করতে পারেন না। তো যারা খুব ভালো কাজ করে, যারা এই ধরনের ইউনিক কাজ করে অ্যাঞ্জেল সবসময় তাদের ওয়েলকাম করে। যে ভালো কাজের জন্য সবসময় অ্যাঞ্জেল সবার থেকে এগিয়ে। তো এটাই, নতুন প্রজন্মও ভালো কাজ করছে। নতুন প্রজন্মের ডিরেক্টররাও ভালো কাজ করছেন। এমনকি এই যে 'তুই তো তারা মা' অ্যালবামটা রিলিজ হচ্ছে। এই অ্যালবামের যিনি ভিডিও ডিরেকশন দিয়েছেন উনিও খুব সুন্দরভাবে করেছেন সেকাল বনাম একাল মিলিয়ে। 

ছবিতে  অ্যাঞ্জেল ডিজিটাল হেড সুমিত পাল

লিটারেসি প্যারাডাইস- আপনারা তো ভক্তিমূলক গান প্রচুর বানিয়েছেন এমনকি এখনও বানাচ্ছেন। এরকম গান বানাতে আপনাদের কেমন লাগে?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - ভক্তিমূলক গান সবসময় ভালো লাগে। আমাদের সকাল বেলা, সন্ধ্যা বেলা তো সবসময় একটু মনে হয় একটু ঠাকুরের গান শুনি। একটু কীর্তন শুনি৷ বা একটু রবীন্দ্র সঙ্গীত। ভক্তিমূলক রবীন্দ্রনাথও লিখেছেন। সবমিলিয়ে ভক্তিমূলক গান করার জন্য সবসময় ভালো তো লাগেই।

ছবিতে গায়ক ও সুরকার রনবীর রায়
 
লিটারেসি প্যারাডাইস- এখন তো অনেকে ক্যাসেট বা সিডি কেনেন না। বেশিরভাগ মানুষই অনলাইনের উপরই বেশি নির্ভরশীল। এমতাবস্থায় দাঁড়িয়ে আপনাদের নতুন গান বানানোর জন্য কতটা স্ট্র্যাগেল করতে হয়?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - অরিজিনালস এখন তো নতুন গান হয়না। এখন অরিজিনালস হয়। নতুন গান বলে কিছু নেই। এখন অরিজিনালস। তো অরিজিনালসের জামানাতে দাঁড়িয়ে একটু টাফ। সবাই রবীন্দ্র সঙ্গীতের পাঁচটা গান মিলিয়ে জগাখিচুড়ি তৈরি করে। সেই মুহূর্তে দাঁড়িয়ে নতুন অ্যালবাম রিলিজ করা এটা তো একটা খুব ভালো ব্যাপার। সবসময় আমি চাই নতুন গান বেরোক। মানুষ নতুন গান শুনুক। ভালো গান শুনুক। কারণ ফিজিক্যাল মার্কেট শেষ হয়ে গেছে। আমরা মেট্রোতে, বাসে, ট্রামে সবসময় গানা ডট কম শুনছি, ইউটিউবে গান শুনছি বা জিও সাভন শুনছি। তো নতুন গানটাও শোনা উচিৎ। নতুন গানটাও ভালো। নতুন কম্পোজিশন খুব ভালোই হচ্ছে। খারাপ তো কিছুই নয়৷ নতুন গান ভালো লাগে শুনতে ৷ আমরা নতুনকে নিয়েই বেশি কাজ করতে চাই। 

লিটারেসি প্যারাডাইস- অনলাইন নাকি সিডির যুগ। কোনটা আপনাদের কাছে ভালো যুগ বলে মনে হয়?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) -  দুটোই ভালো যুগ আমাদের কাছে। অ্যাঞ্জেলের কাছে ফিজিক্যাল যুগটা অবশ্যই ভালো। মানুষ 'পথের পাঁচালী'র ডিভিডি লাইন দিয়ে কিনেছে ৷ আবার সেরকম 'পথের পাঁচালী'র ভিডিও দেখার জন্য অনেক মানুষ প্রত্যেক দিন অনুরোধ করে যে 'পথের পাঁচালী' মুভিটা ফ্রীতে দেখতে চাই। দুটো যুগই ভালো তবে ডিজিটাল রিভোলিউশন আস্তে আস্তে মানে আমরা যদি দেখি যে আজ থেকে পাঁচ বা দশবছর আগে যদি পঞ্চাশ বছরের উপরের বয়স্ক লোকেরা কোথায় মুভি দেখত? টিভিতে দেখত। এখন তারা আস্তে আস্তে স্মার্টফোন কিনছে বাড়িতে। বাড়ির ছেলে-মেয়েদেরকে তারা স্মার্টফোন কিনে দিচ্ছে। তারা আস্তে আস্তে ইউটিউবে ভিডিও দেখছে। তারা আমাজন প্রাইমে ভিডিও দেখছে। তো ডিজিটাল রিভোলিউশন মানে এতে প্রতিদিন পনেরো শতাংশ গ্রোথ হচ্ছে। মানুষ আস্তে আস্তে ফিজিক্যাল থেকে ডিজিটালে আসছে। আর আমরা বরাবরই দুই জায়গাতে দাঁড়িয়ে আছি, ফিজিক্যালেও আমরা আছি। এখনও চাইলে আপনি 'পথের পাঁচালী'র ডিভিডি পাবেন। এখনই আপনি চাইলে 'পথের পাঁচালী' অনলাইনেও দেখতে পাবেন ৷ কারণ দুটোই আমাদের কাছে অ্যাভেলেভেল ৷ 

লিটারেসি প্যারাডাইস- আপনাদের মতে ইনডিপেনডেন্ট মিউজিকের ভবিষ্যৎ কী? 

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - ইনডিপেনডেন্ট মিউজিকের ভবিষ্যৎ সবথেকে এগিয়ে৷ আমি যদি রবীন্দ্রনাথের আগের পিরিয়ডটা ধরি মানে রবীন্দ্রনাথ ঠাকুর যখন রবীন্দ্রনাথ ঠাকুর হননি ৷ তখন তো সেটা অরিজিনালস ছিল না তা তো নয়। রবীন্দ্রনাথ ঠাকুরের লেখাও তো অরিজিনালস ছিল ৷ আধুনিক গানও ছিল একটা সময় ৷ ইনডিপেনডেন্ট মিউজিক তো একটা সময় হতেই পারে ৷ একটা সময়ে এই গানগুলোও তো ভালো গান হতেই পারে ৷ হয়েছে এখন পর্যন্তও তো চলছে ৷ আমার মনে হয় ট্র্যাডিশনাল থেকে ইনডিপেনডেন্ট মিউজিকও খুব একটা কম পিছিয়েও নেই। এগিয়েই আছে ৷ 

লিটারেসি প্যারাডাইস- সঙ্গীতা দেব, সৌমেন নন্দী ও রনবীর রায় এই যে এতগুলো মুখ। এনাদের সাথে কাজ করতে পেরে আপনাদের কেমন লাগলো?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - 
খুব ভালো লাগছে। সঙ্গীতা দেব, রনবীর রায় আর সৌমেন নন্দী এরা কেউ নতুন মুখ নয়। এরা প্রত্যেকেই পুরানো মুখ ৷ আমার মনে হয় কারণ যারা সারেগামাপা, আকাশ বাংলা এই সমস্ত জায়গাগুলো থেকে গান শোনে বা গান দেখে এমনকি রিসেন্টলি স্টার জলসাতে একটা গানের শো হচ্ছে। সেখানে একটা বাচ্চা ছেলে কিশোর কুমার জুনিয়র বা জুনিয়র কিশোর কুমার এরকম কিছু একটা নাম আছে ওর ৷ ও রনবীরের ছাত্র ৷ ও খুব ভালো গান গায় ছেলেটি ৷ আমি শুনেছি। ওনাদেরকে নিয়ে কোনো কথাই হবেনা ৷ 

ছবিতে গায়ক সৌমেন নন্দী ও গায়িকা সঙ্গীতা দেব


লিটারেসি প্যারাডাইস- আপনাদের ভবিষ্যৎ পরিকল্পনাগুলো কী কী?

সুমিত পাল ( অ্যাঞ্জেল ডিজিটাল হেড ) - 
আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে এরকম নতুন গান, ভালো বাংলা গান যেটা মানুষের বাংলা গান মানে সাধারণত বাংলা গান। এখন তো অনেক বাংলা গানের মধ্যে হিন্দি শব্দ, ইংরেজি শব্দ আসছে। তো আমরা চাই বাংলা গানগুলো যাতে বাংলায় হয় ৷ এই যেমন রনবীরের এ ক্রিয়েশনটা বা সৌমেন নন্দীর গাওয়া 'তোর এই ভালোবাসার ছোঁয়াকে' এরকম কমপ্লিট বাংলা গান। যেটা মানুষ বাংলা গান হিসেবেই চিনবে। নতুন গান ভালো গান ৷ এটাই আমাদের পরিকল্পনা। যাতে এরকম আমরা নতুন ভালো বাংলা গান হিসাবে আমরা সবাইকে বা শ্রোতাদেরকে শোনাতে পারি ৷

সৌজন্যে- অমিত দে ও সুমিত দে

No comments