Header Ads

সকলের মন মাতিয়ে দিতে আসছে ফ্রেন্ডস ব্যান্ডের প্রথম গানের অ্যালবাম ''আলো হয়ে''



বাংলা স্বাধীন গানের সুদীর্ঘ ইতিহাস রয়েছে। বাংলার পুরানো বাউল থেকে শুরু করে আজ পর্যন্ত সৃষ্টি হয়েছে অকল্পনীয় সব গান। ঐতিহ্যের ভাটিয়ালি বা ভাউয়াইল, বাদী গীত, পাতা সঙ্গীত, শ্যামা সঙ্গীত, রাগাশ্রয়ী গান সবের মিশ্রনে বা একক ভাবে বাংলা ব্যান্ড গুলি প্রায়শই সৃষ্টি করে অসাধারণ সব গানের। এ গানকে বাঁচিয়ে রাখা বাঙালির কর্তব্য এবং সে ধারা চলছেই। যদিও বর্তমানে ননফিল্মি গানগুলো বাংলা এফ এম চ্যানেলগুলি বা টিভি চ্যানেলগুলি অবহেলা করে চলেছে তা সত্বেও বাংলা ব্যন্ডগুলি লড়াই করে চলেছে। 




যেমন ফ্রেন্ডস ব্যান্ডের উঠে আসার কাহিনীই যদি বলি তবে আপনি বুঝতে পারবেন বাঙালি শিল্পীরা কিভাবে বাংলার জন্য লড়াই করছেন। ননফিল্মি গান নিয়ে রুপম ইসলাম, সিধু, রাঘব চট্টোপাধ্যায়দের মতো অসংখ্য শিল্পী কাজ করছেন ঠিক সেরকমই কিছু অপেশাদার শিল্পীও কাজ করে চলছেন একনাগাড়ে। ইউটিউব বা অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মগুলির দৌলতে সেই সব গানগুলি ছড়িয়ে পড়ছে মানুষের কাছে যার ফলে শিল্পীদের অনেকটাই সুবিধা হচ্ছে আজ। আগে যেমন চ্যানেল বা এফ এম চ্যানেল না এগিয়ে এলে শিল্পীদের প্রচার পেতে খুব সমস্যা হতো আজ সেই মেইনস্ট্রিম মিডিয়া নির্ভরতা অনেকটাই কমে গেছে। হইচই, আড্ডা টাইমস, বায়োস্কোপের মতো প্ল্যাটফর্মেও আজ মুক্তি পাচ্ছে বাংলা মিউজিক্যাল ফিল্মগুলি যা কিছুটা হলেও আশার আলো দেখাচ্ছে।


প্রায় দুই বছর আগে সুব্রত আচার্য্য নিজের লেখা ও সুর দেওয়া কিছু গান নিয়ে অডিও অ্যালবামের কথা ভাবেন। শিল্পী সুব্রত আচার্য্যের কিছু বন্ধু এগিয়ে আসেন এবং সকলে মিলে ফ্রেন্ডস নামে একটি ব্যান্ড তৈরি করেন। সুব্রত আচার্য্য, শুভদীপ ভট্টাচার্য্য, সায়ন কর্মকার ও রিন্টু দাস এই চার বন্ধুই মিলে তৈরি হয় ফ্রেন্ডস ব্যান্ড।

ফ্রেন্ডস ব্যান্ড মূলত বাংলা রক মেলোডি মিউজিক নিয়ে কাজ করে থাকে। ফ্রেন্ডস ব্যান্ডের প্রথম অ্যালবাম ''আলো হয়ে'' আসতে চলেছে আগামী আগস্ট মাসে। আটটি গানের সমাহারে এই অ্যালবামটি মুক্তি পাবে। এই আটটি গানই লিখেছেন, সুর দিয়েছেন ও গেয়েছেন সুব্রত আচার্য্য নিজে। এতে বেস গিটার এবং সাউন্ড ইডিটিং এর কাজ করেছেন শুভদীপ ভট্টাচার্য্য, ড্রামারের কাজ করেছেন সায়ন কর্মকার এবং কি-বোর্ড বাজিয়েছেন রিন্টু দাস।


''আলো হয়ে'' অ্যালবামে যে আটটি গান থাকছে সেগুলি হল বন্ধু, স্পর্শ, দরজা খুলে দে, আমার কলকাতা, কার জন্য রাখা জানিনা, এলোমেলো ইচ্ছেগুলো, আলো হয়ে ও সর্বহারা। গায়ক সুব্রত আচার্য্য বলেছেন-''জানি এখন মানুষের বাড়িতে সিডি মেশিন প্রায় নেই বললেই চলে তাই অ্যালবামের সংখ্যাও কমছে। তবুও ইতিমধ্যে ফ্রেন্ডসের 'আলো হয়ে'র চাহিদা তৈরি হয়েছে। দেশ এবং বিদেশের বন্ধুদের কাছ থেকে শুভেচ্ছাও পাচ্ছি আমরা।''


ফ্রেন্ডসের প্রথম অ্যালবাম আমরা আশা করতেই পারি শ্রোতাদের মন জয় করবে। এখন আমাদেরকে এই অ্যালবামটির জন্য সকলকে অপেক্ষা করতে হবে। সকল শ্রোতাদের প্রতি এই সব কাজকে উৎসাহ দেওয়ার ও সাপোর্ট করার অনুরোধ রইল।

প্রতিবেদন- অমিত দে

No comments