Header Ads

বাংলা সংস্কৃতির আরেক নাম বইমেলা

আমরা কী আজ সত্যিই বাঙালী আমাদের যে সাংস্কৃতিক পরিবেশ রয়েছে সেটা আমাদের কখনো কী একবারও ভাবার দরকার হবে না। 

আমাদের উন্নত পরিবেশের একটা সহজ উদাহরণ দিয়ে বোঝাবো যে আমাদের সাংস্কৃতিক পরিবেশ আজও কতটা উন্নত। আমি ভারতের দুটো গর্বের জিনিসকে তুলনা করবো। কলকাতা বই মেলা যা হল এশিয়ার সবচেয়ে বড় বই মেলা। ২০১৫ বই মেলায় ৭ দিনে লোক হয়েছে ২৫ লাখ আর একটা উদাহরণ হলো উজ্জয়িনী মহাকুম্ভ যেখানে লোক হয়েছে ৬কোটি। 

তো প্রশ্ন হল কেন এই তুলনা-প্রথমত কোলকাতা বই মেলা সাত দিন হয় আর প্রতি বছর হয় অর্থাৎ এটা যদি একমাস হত তাহলে মোট লোক হত ২৫ লাখ এর চার গুন অর্থাৎ এক কোটি। আর ১২ বছর ছাড়া হলে কত হত তা একজন ম্যানেজম্যান্ট ছাত্র হলে হয়তো হিসাব করতে পারতো। তবে কোনো হিসাব না করেই বলা যায় যে এটা ৬ কোটির কাছাকাছি। 

আর তার চেয়েও বড় প্রশ্ন যে একটা ধর্মীয় অনুষ্ঠানে তো সকলেই যায় কিন্তু বই পড়ে কত মানুষ। সুতরাং এই বই মেলা প্রমাণ করে আজও আমাদের সংস্কৃতি কত সমৃদ্ধ। 

কিন্তু আমার প্রশ্ন আমরা সেই জাতির রক্ত নিয়ে বেঁচে আছি শুধুমাত্র কী বসে থাকার জন্য। এই রক্ত কী বলে না নিজেদের আরো উন্নয়নের কথা। আরও সমাজ সংস্কারের কথা। সবাই এসো ওঠো জাগো বিশ্বের বুক চিরে উন্নত শিরে ঘোষনা করো আবার সেই পুরানো সংস্কৃতির বিপ্লবকে। কেউ যেন না বলার সাহস পায় 'রেখেছো বাঙালী করে, মানুষ করোনি।'
                                                                                                                             - অমিত দে

No comments